রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
আন্তর্জাতিক

কোনো আপস নয়

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন সংকটের ‘কূটনৈতিক সমাধান’ খুঁজতে মস্কো প্রস্তুত। তবে দেশের নিরাপত্তা স্বার্থ নিয়ে কোনো ধরনের আপস করা হবে না বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাশিয়ার বার্ষিক ‘ডিফেন্ডার অব দ্য ফাদারল্যান্ড ডে’ উপলক্ষ্যে দেওয়া এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এসব কথা বলেছেন।

রুশ প্রেসিডেন্ট বলেন, রাশিয়া সবসময় কূটনীতির জন্য উন্মুক্ত। কিন্তু সবার আগে দেশের জাতীয় নিরাপত্তা স্বার্থ। তার ভাষায় বর্তমান ‘কঠিন আন্তর্জাতিক পরিস্থিতির’ মুখে রাশিয়ার সামরিক শক্তি বৃদ্ধি অব্যাহত থাকবে বলে জানিয়ে দিয়েছেন তিনি।

তবে ইউক্রেন ঘিরে বর্তমানে যে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছে, সেটি তিনি ভাষণে সরাসরি উল্লেখ করেননি। এর আগে, মঙ্গলবার ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুটি অঞ্চল দনেৎস্ক এবং লুহানস্ককে স্বাধীন ঘোষণা করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আরও পড়ুন: এবার রাশিয়াকে জাপানের নিষেধাজ্ঞা

তার এই ঘোষণার পর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ ইউরোপ ও অন্যান্য অঞ্চলের কয়েকটি দেশ রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করেছে। ভিডিও বার্তায় পুতিন বলেন, ‘আমাদের দেশ সর্বদা সরাসরি ও সৎ সংলাপের জন্য উন্মুক্ত এবং সবচেয়ে জটিল সব সমস্যার কূটনৈতিক সমাধান খুঁজতে প্রস্তুত।’

‘তবে আমি আবারও বলতে চাই যে, রাশিয়ার স্বার্থ এবং জনগণের নিরাপত্তা একেবারে শর্তহীন। এ নিয়ে কোনও আপস করা হবে না। আমাদের সেনাবাহিনী, নৌবাহিনীকে শক্তিশালী ও আধুনিকায়ন করার কাজ অব্যাহত থাকবে।’

দেশের মানুষকে অভিনন্দন এবং রাশিয়ার সেনাবাহিনীর যুদ্ধের প্রস্তুতির প্রশংসা করে রুশ এই প্রেসিডেন্ট বলেছেন, তিনি সামরিক বাহিনীর ‘পেশাদারিত্ব’ সম্পর্কে নিশ্চিত ছিলেন যে, তারা দেশের জাতীয় নিরাপত্তার স্বার্থে দাঁড়িয়ে যাবে।

পুরোমাত্রার আগ্রাসন চালানোর প্রস্তুতির অংশ হিসাবে ইউক্রেনের সীমান্তে রাশিয়া দেড় লাখের বেশি সৈন্য সমাবেশ করেছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের। তবে রাশিয়া বারবার এ ধরনের আগ্রাসনের পরিকল্পনা অস্বীকার করে বলেছে, বিচ্ছিন্ন দুই অঞ্চলের জনগণের নিরাপত্তা নিশ্চিতের দায়িত্ব রয়েছে তাদের।

আরও পড়ুন: ফের পেছালো তদন্ত প্রতিবেদনের সময়

মঙ্গলবার এক বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘কূটনীতিকদের নিরাপত্তা ও জীবন রক্ষার জন্য ইউক্রেনে থাকা রুশ মিশনগুলো থেকে কর্মীদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব শিগগিরই এটি বাস্তবায়ন করা হবে।’

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, ইউক্রেনে অবস্থানরত রুশ কূটনীতিকরা হুমকি পাচ্ছেন এবং রুশ দূতাবাস ও কনস্যুলেটগুলোতেও ‘বারবার হামলার ঘটনা’ ঘটছে। ইউক্রেন গভীর বিশৃঙ্খলার মধ্যে নিমজ্জিত হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

আন্তর্জাতিক ঘটনার প্রভাব বাজারে পড়বে

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বল...

নোয়াখালীতে ছাত্রলীগের মিলনমেলা

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম্পানীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে...

আফগানিস্তানে বন্যায় ৩৩ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে ভারী বর্ষণের জেরে আকস্মিক ব...

৪ বিভাগে বজ্রবৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৩

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

রাজধানীর বঙ্গবাজারে চলছে উচ্ছেদ অভিযান

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বঙ্গবা...

শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস পালনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস।...

পশ্চিমবঙ্গে তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমবঙ্গের সাত জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা