আন্তর্জাতিক

যত দ্রুত কাবুল ছাড়তে পারি, ততই মঙ্গল

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্নের সময়সীমা বাড়াতে দেশটির প্রতি আহ্বান জানালেও বাইডেন সেটি কানে তোলেননি বলেই মনে হচ্ছে। প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছেন, কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া যত তাড়াতাড়ি আমরা শেষ করতে পারি, ততই মঙ্গল।

আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য ৩১ শে অগাস্টের মধ্যে প্রত্যাহারের যে সময়সীমা বেঁধে দেয়া হয়েছিল, যুক্তরাষ্ট্র সেই সময়সীমার মধ্যেই তাদের উদ্ধার অভিযান শেষ করতে চায়।

পেন্টাগনের কর্মকর্তারা বলছেন, আগের পরিকল্পনায় কোন রদবদলের সময় এখনো আসেনি। কিন্তু মঙ্গলবার (২৪ আগস্ট) জি-সেভেন দেশগুলোর যে ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি এই সময়সীমা বাড়িয়ে মার্কিন সৈন্যরা যেন আরও কিছুদিন কাবুল বিমানবন্দরে থাকে, সেজন্যে চাপ দেন।

তবে বিদ্রোহী গোষ্ঠী এরই মধ্যে হুঁশিয়ার করে দিয়েছে যে, বিদেশি সৈন্যদের অবস্থানের সময়সীমা বাড়ানো হলে সেটি হবে চুক্তির স্পষ্ট লঙ্ঘন।

রয়টার্স বার্তা সংস্থা জানাচ্ছে, মার্কিন সৈন্যদের অবস্থানের সময়সীমা বাড়ানো হবে কিনা, আগামী ২৪ ঘণ্টার মধ্যেই সেব্যাপারে প্রেসিডেন্ট বাইডেন সিদ্ধান্ত নেবেন।

পেন্টাগনের একজন কর্মকর্তা বলেছেন, তারা যাতে সময় হাতে রেখে প্রস্তুতি নিতে পারেন, সেভাবেই সিদ্ধান্তটি নেয়া হবে।

কাবুল বিমানবন্দরে এখনো প্রতিদিন হাজার হাজার মানুষ ভিড় করছে, যারা আফগানিস্তান ছাড়ার জন্য মরিয়া।

হোয়াইট হাউজের হিসেব অনুযায়ী, এ পর্যন্ত যুক্তরাষ্ট্র কাবুল থেকে ৪৮ হাজার মানুষকে আকাশপথে উদ্ধারে সহায়তা করেছে। তালেবান বিদ্যুৎ গতিতে আফগানিস্তানের বেশিরভাগ অঞ্চল তাদের নিয়ন্ত্রণে নিয়ে যাওয়ার পর এই উদ্ধার অভিযান শুরু হয়।

কেবল আফগানিস্তানের পাঞ্জশির উপত্যকার অঞ্চলটিই এখনো বিদ্রোহী গোষ্ঠীর নিয়ন্ত্রণের বাইরে রয়ে গেছে। সেখানে বিদ্রোহী গোষ্ঠী বিরোধী একটি বাহিনী প্রতিরোধ লড়াই চালিয়ে যাওয়ার কথা বলছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভ্যান জানিয়েছেন, যুক্তরাষ্ট্র প্রায় প্রতিদিনই বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে আলোচনা করছে বিভিন্ন রাজনৈতিক এবং নিরাপত্তা চ্যানেল দিয়ে। কিন্তু এখনো তালেবানের সঙ্গে সরাসরি কোন আলোচনার কথা প্রেসিডেন্ট বাইডেন ভাবছেন না।

তিনি বলেছেন, যত আমেরিকান আফগানিস্তান ছাড়তে চায় তাদের সবাইকে ৩১শে অগাস্টের সময়সীমার মধ্যেই উদ্ধার করে আনা সম্ভব বলে তার বিশ্বাস। তবে বাইডেন প্রতিদিনের পরিস্থিতি পর্যালোচনা করেই এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

যুক্তরাজ্যসহ অনেক দেশই মনে করছে, ৩১শে অগাস্টের মধ্যে আসলে উদ্ধার অভিযান শেষ হবে না।

স্পেন বলেছে, কাবুলে তাদের মিশনে যারা ছিল, এবং যেসব আফগান তাদের সঙ্গে কাজ করেছে, সবাইকে এই সময়সীমার মধ্যে উদ্ধার করা যাবে না। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন , তারা যত বেশি মানুষকে সম্ভব উদ্ধার করার চেষ্টা করবেন, কিন্তু তারপরও কিছু মানুষ সেখানে উদ্ধারের অপেক্ষায় থেকে যাবেন।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসও একই ধরনের হুঁশিয়ারি দিয়েছিলেন এর আগে। তিনি স্বীকার করেছেন যে, মার্কিন সৈন্যদের উপস্থিতি ছাড়া ব্রিটেনের পক্ষে কাবুল বিমানবন্দরে উদ্ধার অভিযান চালানো সম্ভব হবে না।

সুত্র: বিবিসি
সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছর পর ইউরোপ...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: নাটোর জেলার বড়াইগ...

ফের বাড়লো হজ ভিসা আবেদনের সময়

নিজস্ব প্রতিবেদক: ২য় দফা বাড়ানো হয়েছে হজ ভিসার জন্য আবেদন কর...

ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ইবিতে মানববন্ধন

নজরুল ইসলাম, ইবি : ফিলিস্তিনে ইসরাইলের বর্বর আগ্রাসনের প্রতি...

সীমান্তে ভারতীয় নাগরিক আটক

জেলা প্রতিনিধি: লালমনিরহাট জেলার...

হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড

জেলা প্রতিনিধি : জয়পুরহাটে ভ্যানচালক আবু সালাম হত্যার ঘটনায়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা