আন্তর্জাতিক

শঙ্কটে মার্কিন রণতরী, বাঁচার আকুতি

আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী থিওডোর রুজভেল্টে করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে এবং নাবিকদের জীবন বাঁচানোর আহবান জানিয়েছে রণতরীর ক্যাপ্টেন।

সম্প্রতি করোনা ভাইরাস থেকে বাঁচার আহবান জানিয়ে কর্তৃপক্ষকে চার পাতার একটা চিঠিও লিখেছেন বলে মঙ্গলবার রয়টার্সকে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা।

রণতরীটির কমান্ডিং অফিসার ক্যাপ্টেন ব্রেট করোনা ভাইরাসের কারণে সৃষ্ট এক অপ্রিয় পরিস্থিতির বর্ণনা দিয়ে রণতরীটির নাবিকদের বাঁচানোর জন্য আহবান জানিয়েছেন তার চিঠির মাধ্যমে।

রণতরীটির কমান্ডিং অফিসার ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার চিঠিতে লিখেছেন, জাহাজটিতে কোয়ারেন্টাইন এবং আইসোলেশন সুবিধার ঘাটতি রয়েছে। তিনি সতর্কতার কথা উল্লেখ করে লিখেছেন, বর্তমানে করোনা ভাইরাস মোকাবিলায় যে কৌশল অবলম্বন করা হচ্ছে তা ভাইরাসটিকে সমূলে উৎপাটন করতে ব্যর্থ হবে।

একই সঙ্গে সেই চিঠির মাধ্যমে থিওডোর রুজভেল্ট রণতরীটি থেকে কমপক্ষে ৪ হাজার জনবল সরিয়ে নিয়ে তাদের আইসোলেশনে রাখার কথা জানিয়েছেন ক্যাপ্টেন। আর রয়টার্স জানায়, মার্কিন রণতরীটিতে আমেরিকার একটি ছোটখাটো শহরের মতো অন্তত ৫০০০ জনবল রয়েছে।

রণতরীটির কমান্ডিং অফিসার ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার বাঁচার আবেদন জানিয়ে লিখেছেন, আমরা কোন যুদ্ধরত অবস্থায় নেই। সুতরাং আমাদের নাবিকদের জীবন দেওয়ারও কোন দরকার নেই। আমরা যদি এখনই কার্যকর পদক্ষেপ না নেই তাহলে আমরা আমাদের নাবিকদের পরিপূর্ণ যত্ন নিতে ব্যর্থ হবো।

রণতরীটির এক মার্কিন কর্মকর্তা সেখানের অবস্থা জানিয়ে রয়টার্সকে বলেন, মার্কিন ওই রণতরীটিতে ৮০ জনের মতো মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই সংখ্যাটা আরো বেশি হবে যদি জাহাজের সকলের পরীক্ষা করা হয়।

তবে এখন পর্যন্ত সেখানে কতজন করোনা ভাইরাসে আক্রান্ত রয়েছেন তার সঠিক খবর দিচ্ছেনা নৌ বাহিনী। এক সপ্তাহ আগে যখন এটি প্যাসিফিকে ছিল তখন এখানে প্রথম একজন করোনা রোগী শনাক্ত করা হয়েছিল।

এদিকে সেই চিঠিটি এখনও পুরোপুরি পড়েননি উল্লেখ করে মঙ্গলবার মার্কিন সামরিক সচিব মার্ক এসপার বলেছেন, এখনই রণতরীটি সম্পূর্ণ খালি করার সময় হয়নি।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা