ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

জাতিসংঘে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় জরুরিভিত্তিতে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হয়েছে। এর আগে যুক্তরাষ্ট্রের করা গাজায় যুদ্ধবিরতির খসড়া প্রস্তাবে রাশিয়া ও চীনের ভেটোর ফলে প্রস্তাবটি আটকে গিয়েছিল।

আরও পড়ুন: গাজায় ত্রাণ সরবরাহে বাধা দিচ্ছে ইসরায়েল

প্রস্তাবটিতে যুদ্ধবিরতির পাশাপাশি উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের কব্জায় থাকা জিম্মিদের দ্রুত ও নিঃশর্ত মুক্তির ব্যাপারটিও উল্লেখ রয়েছে।

সোমবার (২৫ মার্চ) জাতিসংঘের সর্বোচ্চ ক্ষমতাধর সংস্থার বৈঠকে প্রস্তাবটি তোলার পর পরিষদের সব সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দিলেও যুক্তরাষ্ট্র ভোটদানে বিরত ছিল। তবে প্রস্তাবটির বিপক্ষে কোনো যুক্তি উপস্থাপন বা ভেটো প্রদান করেনি দেশটি।

গাজায় ইসরায়েলের হামলা নিয়ে যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ তার ও তার মিত্র ইসরায়েলের মধ্যে ক্রমবর্ধমান মতবিরোধের ইঙ্গিত দেয়। যুদ্ধ শুরুর পর থেকে নিরাপত্তা পরিষদ অচলাবস্থায় ছিল, যুদ্ধবিরতির আহ্বানে সম্মত হতে ব্যর্থ হয়েছিল তারা।

আরও পড়ুন: রোজার প্রথম ১০ দিনে নিহত ৮০০

এদিকে গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ক্রমবর্ধমান মৃতের সংখ্যা নিয়ে ইসরায়েলের সমালোচনা করেছে ওয়াশিংটন, যেখানে ৩২ হাজার জনেরও বেশি মানুষ (প্রধানত মহিলা ও শিশু) ইসরায়েলের হামলায় নিহত হয়েছে।

যুক্তরাষ্ট্র গাজায় ত্রাণ বিতরণের জন্য আরও কিছু করার জন্য ইসরায়েলকে চাপ দিয়েছে, যেখানে বলা হয়েছে যে সমগ্র জনসংখ্যা তীব্র খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে।

এরই মধ্যে সাহায্যে ইসরায়েলের বাধা দেয়ার অভিযোগ করেছে জাতিসংঘ আর ইসরায়েল দায়ী করেছে জাতিসংঘকে। তারাই বিতরণ করতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করে ইসরায়েল।

আরও পড়ুন: গাজায় নিহত ছাড়াল ৩২ হাজার

এর আগে হামাসের কাছে থাকা জিম্মিদের মুক্তির সঙ্গে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব পেশ করে যুক্তরাষ্ট্র। কিন্তু তার এ খসড়া প্রস্তাবে ভেটো দেয় রাশিয়া ও চীন।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১১টি দেশ এ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। এতে বিরোধিতা করে স্থায়ী সদস্য রাশিয়া ও চীন এবং রোটেটিং সদস্য আলজেরিয়া। এছাড়া ভোট দেয়া থেকে বিরত থাকে গায়ানা।

নিরাপত্তা পরিষদের নীতি অনুসারে, একজন স্থায়ী সদস্য ভেটো দিলে প্রস্তাব বাতিল হয়ে যায়। তাই চীন ও রাশিয়ার ভেটো দেয়ায় এ প্রস্তাব বাতিল হয়ে যায়।

আরও পড়ুন: পাপুয়া নিউ গিনিতে ভূমিকম্প, নিহত ৫

এ নিয়ে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূত ভাসিলি নেবাঞ্জা বলেন, প্রস্তাবটি যুক্তরাষ্ট্রের একটি ভণ্ডামি। গাজায় প্রথমদিকে ইসরায়েলকে থামাতে যুক্তরাষ্ট্র কিছু করেনি।

তারা এমন সময় যুদ্ধবিরতির কথা বলছে, যখন গাজা কার্যত পৃথিবী থেকে নিশ্চিহ্ন হয়ে গেছে। আমরা এখানে একটি পুরোনো ভণ্ডামির প্রদর্শনী দেখেছি।

খসড়াটিতে অত্যধিক রাজনীতিকরণ করা হয়েছে এবং গাজার রাফা শহরে সামরিক অভিযান চালাতে ইসরায়েলের জন্য একটি সবুজ সংকেত রয়েছে। প্রস্তাবে যুদ্ধবিরতির কোনো আহ্বান নেই। যুক্তরাষ্ট্র ইচ্ছেকৃতভাবে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিভ্রান্ত করছে।

এ বিষয়ে চীনের দূত ঝাং জুন বলেন, মার্কিন খসড়ায় যুদ্ধবিরতির বিষয়টি কৌশলে পরিহার করা হয়েছে এবং অস্পষ্ট রাখা হয়েছে। অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান এড়িয়ে যাওয়া হয়েছে। সূত্র: বিবিসি

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনা, আহত ২

জেলা প্রতিনিধি : ঢাকা-মাওয়া এক্স...

বিটিএসএফ’র আলোচনা সভা অনুষ্ঠিত 

স্টাফ রিপোর্টার: ঢাকায় তৃণমূল সাং...

বিপুল মূল্যের আইসসহ ব্যান্ড শিল্পী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ১ কেজি ক্র...

ঠাকুরগাঁওয়ে ইসতিসকার নামাজ আদায়

ঠাকুরগাঁও প্রতিনিধি: কয়েকদিনের টা...

কুষ্টিয়ায় বৃত্তি পেল ১৬০ স্কুল শিক্ষার্থী

কুদরতে খোদা সবুজ, কুষ্টিয়া প্রতিনিধি:

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা