ফিচার

পঞ্চগড়ে গমের বাম্পার ফলনের সম্ভাবনা

মোঃ রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড়: রবি শস্যের অন্যতম ফসল হচ্ছে গম। আমন ধানের চাষ ভাল না হওয়ায় লোকসান পুষিয়ে নিতে এবার চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় গমের আবাদের দিকে ঝুঁকছেন পঞ্চগড়ের স্থানীয় চাষীরা। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, নতুন অর্থ বছরের চলতি মৌসুমে পঞ্চগড় জেলায় এবার রেকর্ড পরিমান গমের চাষ করা হয়েছে বলে জানান।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর পায়রা বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন

লক্ষ্যমাত্রা অর্জনে জেলায় ২১ হাজার ৫ শত ৪০ হেক্টর জমিতে বারি গম-২৮,২৯,৩২ এবং ৩৩ উন্নত জাতের অধিক ফলনশীল গমের আবাদ করা হয়েছে। চোখ যে দিকে যায় প্রকৃতির সুন্দর্যে দেখা যায় মাঠে মাঠে গমের শীষে বাতাসে দোল খাচ্ছে। আবহাওয়া অনুকুলে থাকায় রোগ বালাইয়ের তেমন কোন আক্রমন না থাকায় এবার চলতি মৌসুমে গমের বাম্পার ফলসের অধিক আগ্রহে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বিভাগ। জেলায় কৃষি বিভাগের তালিকাভুক্ত করা চাষীদের মাঝে উন্নত জাতের গমবীজ, সার, বালাই নাশকসহ অন্যান্য উপকরণ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এছাড়াও ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তারা প্রান্তিক চাষীদের দ্বারে দ্বারে সার্বক্ষণিক পরামর্শসহ সার্বিক সহযোগিতা প্রদান করে আসছেন।

উপজেলার সদর ইউনিয়ন বুড়ি পাড়া এলাকার গমচাষি সাইবুল ইসলাম জানান, আমন ধানের চাষে লোকসান গুনতে হয়েছে আমাকে এবার চলতি মৌসুমে দুই একর জমিতে গমের চাষ করেছি। গত বছরের তুলনায় বর্তমান মৌসুমে আবহাওয়া শেষ পর্যন্ত অনুকুলে থাকলে গমের ভাল ফলসের আশা করছি। গম চাষের এক মাস সময়ের মধ্যে সেচের ব্যবস্থা করতে হয়। এবার আকাশের দুই থেকে তিন বার বৃষ্টি হওয়ায় সার, কীটনাশক, বালাই নাশক ও নিড়ানীর গম খরচ অনেক কম হয়েছে। এছাড়াও গমের পোকা মাককের আক্রমন তেমন দেখা যায় না।

এদিকে, একই এলাকার আনারুল ইসলামসহ অনেকেই বলেন, যে বার আকাশের বৃষ্টি হয় সেই বারে রবি শস্য গম ও অন্যান্য আবাদ অনেক ভাল হয়ে থাকে। প্রতি বিঘা জমিতে ৫ হাজার থেকে ৬ হাজার টাকা পর্যন্ত খরচ হয়েছে এবং এক বিঘা জমিতে এবার ১২ থেকে ১৫ মণ গমের ফলন হওয়ার আশা করা যাচ্ছে।

আরও পড়ুন: শীতলক্ষ্যায় ডুবে যাওয়া লঞ্চ উদ্ধার

উপজেলার সদর ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা বলেন, লক্ষামাত্রা অতিক্রমে গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আমরা প্রান্তিক চাষীদের দ্বারে দ্বারে গিয়ে সার্বক্ষণিক পরামর্শসহ সার্বিক সহযোগিতা করছি।

পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাজেদুর রহমান সাজু জানান, বর্তমান চলতি মৌসুমে রেকর্ড পরিমাণ জমিতে গম চাষ হয়েছে। লক্ষ্যমাত্রায় তেঁতুলিয়া উপজেলা ৬ হাজার ১ শত হেক্টর জমিতে ৫ হাজার মেট্রিক টন, সদরে ৫ হাজার ৫ শত ৪০ হেক্টরে ৫ হাজার ৪ শত ৪০ মেট্রিক টন, আটোয়ারী ৩ হাজার ৯ শত ৫০ হেক্টরে ৩ হাজার মেট্রিক টন, বোদায় ২ হাজার ৯ শত ৫০ হেক্টরে ৩ হাজার মেট্রিক টন এবং দেবীগঞ্জ উপজেলায় ৩ হাজার হেক্টর জমিতে ১ হাজার ৫ শত ৫০ মেট্রিক টন গমের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রাকৃতিক আবহাওয়া অনুকুলে থাকলে প্রতি বিঘায় ১৫ থেকে ১৬ মণ গমের ফলন হওয়ার সম্ভবনা রয়েছে।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে জনপ্রিয়তার শীর্ষে ফিরোজ চৌধুরী 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: ২য় ধাপে...

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

লক্ষ্মীপুরে জনপ্রিয়তার শীর্ষে প্রার্থী আশরাফুল 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে গণসং...

দৌলতখানে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

দৌলতখান প্রতিনিধি: ভোলার দৌলতখান...

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়ন দাখিল

ভোলা প্রতিনিধি: ২য় ধাপের উপজেলা প...

চতুর্থ ধাপের ভোটগ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

বাংলাদেশে কাতারের বিনিয়োগ আহ্বান রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড)...

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পদ্মা...

রাজধানীতে হিট স্ট্রোকে পথচারীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলিস্তানে রাস্তা দিয়ে হেঁটে যাও...

আ’লীগের শান্তি সমাবেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৬ এপ্রিল রাজধানীতে শান্তি ও উন্নয়ন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা