ফিচার

রিকাবীবাজার খাল উদ্ধারে নেই উদ্যোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: ঐতিহ্যের পর এবার অস্তিত্ব হারাতে বসেছে ২০০ বছর পুরোনো মুন্সীগঞ্জের রিকাবীবাজার খালটি। ২০১৮ সাল থেকে শুরু করে কয়েক দফা খালটি খনন ও দখল-দূষণ মুক্ত করার উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছিল স্থানীয় প্রশাসন। তবে গত পাঁচ বছরে কোনো উদ্যোগ নেয়নি তারা। শুধু আশ্বাসেই সীমাবদ্ধ রয়েছে।

স্থানীয়রা জানান, খালটির দৈর্ঘ প্রায় এক কিলোমিটার। এটি প্রায় দুইশ বছরেরও বেশি পুরোনো। ধলেশ্বরী নদীর কাঠপট্টি ঘাট থেকে এই খালের উৎপত্তি। মিরকাদিম পৌরসভার মধ্য দিয়ে প্রবাহিত হয়ে ইছামতী নদীর সঙ্গে যুক্ত হয়েছে। এই খাল দিয়ে ‘প্রাচ্যের কলকাতা’ বলে পরিচিত কমলাঘাট নৌ-বন্দরে বড় বড় নৌকা দিয়ে মালামাল পরিবহন করা হতো। চলত লঞ্চও।

এই খালের পানি একসময় স্থানীয়রা পান করত। গোসল করত লোকজন। রান্না-বান্নাসহ গৃহস্থলির সব ধরেণর কাজ করা যেত। বর্ষার সময় পানিতে থৈ থৈ করত খাল। এখন সবই অতীত হয়ে গেছে। খালের বিভিন্ন যায়গা দখল হয়ে গেছে। প্রতিদিন পৌরসভা, বাজারের দোকান এবং বিভিন্ন মার্কেটের ময়লা আবর্জনা খালে ফেলা হচ্ছে। খালটি এখন তার অস্তিত্ব হারিয়ে ফেলেছে।

সরেজমিনে দেখা যায়, খালটি উপর কাঁচা-পাকা অন্তত ৮-৯ টি সাঁকো-সেতু রয়েছে। প্রতিটি সাঁকো-সেতুর দুইপাশসহ ১০-১৫ টি স্থানে ময়লার বিশাল বিশাল স্তুপ। সবচেয়ে বেশি রিকাবীবাজার খালের উপর জোড়া সেতুর নিচে ময়লার ভাগার। ধলেশ্বরী ও ইছামতি নদীর মুখ দুটিও নাব্যতা হারিয়ে শুকিয়ে আছে।

খালটি ঘাস ও লতা পাতায় জটলা বেঁধে আছে দেখা গেছে। খালের দক্ষিণ পাশে যেসব দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান আছে, সেগুলোর পেছনের অংশ খাল ভরাট করে নির্মাণ করা হয়েছে। উত্তর প্রান্তে খালে খুঁটি পুঁতে দখল করে তৈরি করা হয়েছে কাঠ ও আসবাবের দোকান।

মিরকাদিম পৌর খাল রক্ষা কমিটি সুত্রে জানা যায়, ২০১২ সালে খালটি দখলমুক্ত ও পুনঃখননের দাবিতে মানববন্ধন, গণসাক্ষর সংগ্রহ, জেলা প্রসাশক বরাবর স্মারকলিপি প্রদান, খালের প্রান্তে অবস্থান ও প্রতিবাদ সভাসহ বহু কর্মসূচি পালন করা হয়।

আরও পড়ুন: পরীমনিরা প্রীতিলতা হয়ে আলো জ্বালুক ঘরে ঘরে

তৎকালীন জেলা প্রশাসক খাল রক্ষায় বিভিন্ন উদ্যোগ নিয়ে ছিলেন। বেশ কয়েকটি স্থাপনা উচ্ছেদও করেছিলেন। জেলা প্রশাসক এখান থেকে বদলি হয়ে যাওয়ার পর সে কাজ আর সামনে এগোয়নি। এরপর আবারও খালটি তার অস্তিত্ব হারাতে বসে।

রিকাবিবাজার পৌর খাল রক্ষা কমিটির সদস্য সচিব এম এ রিন্টু জানান, দোকান ও স্থাপনা নির্মাণ করে খালটি দখল করে নিচ্ছে প্রভাবশালীরা। বাজার, পৌরসভার সব এলাকার ময়লা বজ্য ফেলে খালটি ভরাট হয়েছে। অনেক আন্দোলন করেছি।প্রভাবশলীদের চোখরাঙানিতে পড়েছি। তার পরেও চেয়েছি, মৃত খালটি জীবন ফিরে পাক। প্রশাসন একের পর এক প্রতিশ্রুতি দিল। অথচ খাল রক্ষায় তারা কোন উদ্যােগ নিল না।

আরও পড়ুন: বর্ণ বৈষম্যের দেশে হিরো আলম

রিকাবীবাজার ইউনিয়ন ভূমি কর্মকর্তার গোলজার হোসেন বলেন, বর্তমানে খালটি তার সম্পূর্ণ নাব্যতা হারিয়েছে। খালটির দুপাশে মিরকাদিম পৌরসভা, বাজার কমিটি, পঞ্চয়েত কমিটি, মসজিদ কমিটি, কয়েকটি সমিতি ও কয়েকজন ব্যক্তি অন্তত ২০-২৫টি স্থানে ময়লা ও মাটি ভরাট করে দখল করে নিয়েছে। আমরা তাদের তালিকা তৈরি করেছি। যেহেতু এটি ঐতিহ্যবাহী খাল, তাই দখল উচ্ছেদ করে প্রশাসনের মাধ্যমে দ্রুত সিমানা নির্ধারণ করা দরকার।

খালে পৌরসভার ময়লা ফেলার বিষয়ে জানতে মিরকাদিম পৌরসভার মেয়র আব্দুস সালামের মুঠোফোনে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি।

আরও পড়ুন: দেশেই ভালো টাকা ইনকাম করতে পারবেন

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (ঢাকা বিভাগ) রণেন্দ্র শংকর চক্রবর্ত্তী জানান, মুন্সীগঞ্জের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ খাল খননের ব্যাপারে উদ্যোগ নিচ্ছেন তারা। এর মধ্য রিকাবিবাজার খালটিও রয়েছে। তবে বড় সমস্যা হচ্ছে দুপাশের দখল, খালের উৎসমুখ ও যে পথ দিয়ে পানি অপসারণ হবে সেগুলো বন্ধ হয়ে গেছ। এগুলো অপসারণ না করে মধ্যভাগে খাল খনন করা হলে পানির প্রবাহ আসবে না। এতে খনন কোন কাজেই আসবে না। জেলা প্রশাসন থেকে খালের সীমানা নির্ধারণ, উৎসমুখ খনন করে দেয়া হলেই খনন কাজ শুরু করা যাবে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হাসিব সরকার বলেন, জেলা প্রশাসকের নির্দেশনায় সোমবার আমি স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে রিকাবীবাজার খাল পরিদর্শন করেছি। আমরা প্রথমে খালের দৈঘ্য ও প্রস্থ নির্ণয় করবো। তার পর কারা কারা দখল করেছে, তাদের নিজ উদ্যোগ সরানোর সময় দেয়া হবে। তা নাহলে উচ্ছেদ করা হবে। আশা করি আগামী বর্ষা মৌসুমে পানি থাকবে রিকাবীবাজার খালে।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

দায়িত্বরত অবস্থায় পুলিশের মৃত্যু

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইন...

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

জেলা প্রতিনিধি : নোয়াখালী জেলার হ...

যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি যেকোনো উ...

মাটি খোঁড়ার সময় উদ্ধার মাইন-মর্টারশেল

জেলা প্রতিনিধি: নীলফামারীতে পুকুর খননের সময় উদ্ধার দুইটি মাই...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা