যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক
আন্তর্জাতিক

শিক্ষার্থীদের প্রবেশ কমাতে চান ঋষি

সান নিউজ ডেস্ক: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বিদেশি শিক্ষার্থীদের প্রবেশ দেশটিতে সীমিত করে দিতে চান। শুক্রবার (২৫ নভেম্বর) বিবিসি’র এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে।

আরও পড়ুন: নারী-পুরুষকে সমান তালে এগিয়ে যেতে হবে

ইউরোপের দেশ যুক্তরাজ্যের শিক্ষার মান বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক ভালো। অক্সফোর্ড, কেমব্রিজসহ আরও অনেক প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান এই দেশেই।

ফলে উচ্চ শিক্ষা নিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সেখানে যেতে চান শিক্ষার্থীরা। তবে যুক্তরাজ্যে সবার উচ্চশিক্ষা নেওয়ার স্বপ্ন আর পূরণ নাও হতে পারে।

মূলত যুক্তরাজ্যে নেট অভিবাসীর সংখ্যা সাধারণের তুলনায় বেড়ে যাওয়ায় এমন পরিকল্পনা করছেন নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। অভিবাসন ঠেকাতে ঋষি সব উপায় ভেবে দেখবেন। এরমধ্যে থাকবে বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাজ্যে প্রবেশ সীমিত করে দেওয়ার বিষয়টিও।

আরও পড়ুন: সময় হলে অ্যাকশনে যাবে বাংলাদেশ

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দপ্তরের একজন মুখপাত্র জানিয়েছেন, ‘লো কোয়ালিটি’ ডিগ্রি নিতে যারা যুক্তরাজ্যে আসতে চায় তাদেরই আটকানোর পরিকল্পনা করছেন ঋষি সুনাক। তবে লো কোয়ালিটি ডিগ্রি আসলে কি সেটি পরিষ্কার করেননি এই মুখপাত্র।

গত সপ্তাহে যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান অফিসের প্রকাশিত তথ্যে দেখা গেছে দেশটিতে নেট অভিবাসীর সংখ্যা অত্যাধিক বেড়েছে। ২০২১ সালে নেট অভিবাসীর সংখ্যা ছিল ১ লাখ ৭৩ হাজার। সেটি এ বছর বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৪ হাজারে। মানে এ বছর এ সংখ্যা বেড়েছে ৩ লাখ ৩১ হাজার।

যুক্তরাজ্যে উচ্চশিক্ষার জন্য সবচেয়ে বেশি যান ভারতীয় শিক্ষার্থীরা। চীনকে টপকে এ বছরই ভারত থেকে সবচেয়ে বেশি শিক্ষার্থী স্টুডেন্ট ভিসা পেয়েছেন। নেট অভিবাসীর সংখ্যা বৃদ্ধির কারণ তারাই।

আরও পড়ুন: এশিয়ার শীর্ষ নারী উদ্যোক্তাদের তালিকায় ক্রিস্টি ক্যার

বলা হয়েছে, যদি এমনটি করা হয় তাহলে অনেক বিশ্ববিদ্যালয় ঝামেলায় পড়বে। কারণ ব্রিটিশ শিক্ষার্থীদের কাছ থেকে কম ফিস নিতে হয় তাদের। এতে করে অর্থের যে ঘাটতি তৈরি হয় সেটি বিদেশি শিক্ষার্থীদের কাছ থেকে নিয়ে পূরণ করা হয়। বিবিসি প্রতিবেদনে আরও জানিয়েছে, বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাজ্যে প্রবেশে লাগাম টেনে ধরা হলে কিছু বিশ্ববিদ্যালয় দেউলিয়া হয়ে যেতে পারে।

এদিকে ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান অভিযোগ করেছিলেন, যুক্তরাজ্যে অনেক ভারতীয় পড়াশোনা করতে এসে বেশি সময় অবস্থান করে। এ নিয়ে কঠোর হওয়ার ইঙ্গিত দিয়েছিলেন তিনি।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি

সান নিউজ ডেস্ক : উচ্চমাধ্যমিক (এই...

দুপুরে রাজশাহী আসছেন প্রধানমন্ত্রী

সান নিউজ ডেস্ক : দীর্ঘ পাঁচ বছর প...

আওয়ামী লীগ কখনো পালায় না

সান নিউজ ডেস্ক: এই বাংলার মানুষের কথা ভেবেই দেশে এসেছি, পালা...

টেকনাফে ভাইয়ের হাতে ভাই খুন!

কক্সবাজার (প্রতিনিধি): কক্সবাজার টেকনাফের সাবরাং ইউপি শাহপরী...

পাকিস্তানে বাস খাদে, নিহত ৪১

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের বেলুচিস্তান...

সিনেট নির্বাচন বর্জন করলেন ড. রব

সান নিউজ ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যা...

বৃহস্পতিবার পাতাল রেলের উদ্বোধন

সান নিউজ ডেস্ক : এবার দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণ...

পেঁয়াজ কাটার সময় চোখ জ্বালার কারণ ও সমাধান

বিনোদন ডেস্ক : প্রতিদিনের রান্নায়...

দুই দিনের মেলা একদিনে শেষ, সমালোচনার ঝড়

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প...

আ'লীগের ক্ষমতায় আসার সুযোগ নেই

শরীয়তপুর প্রতিনিধি : বিএনপি’র সাংগঠনিক সম্পাদক শামা ওব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা