ছবি : সংগৃহিত
সারাদেশ

প্রকল্পের টাকা বারোভুতের পেটে!

জামালপুর প্রতিনিধি : অতি দরিদ্রের কর্মসৃজন প্রকল্পের কাজ না হয়ে বরাদ্দের টাকা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, দায়িত্বরত ট্যাগ অফিসার, প্রকল্পের সভাপতির মধ্যে ভাগ-বাটোয়ারা হয়ে ঢুকেছে তাদের পকেটে। কাজের কাজ কিছুই হয়নি। অতি দরিদ্ররা কর্মসংস্থানের সুযোগ যেমন পায়নি তেমনই হয়নি গ্রামীন সড়ক সংস্কার।

আরও পড়ুন : স্ত্রী ফিরে না আসায় ফাঁস নিলো স্বামী

তাদের দাবিমতে কর্মসৃজন প্রকল্পে কতটুকু কাজ হয়েছে বা হয়নি জানেইনা প্রকল্পের দায়িত্বরতরা। তাহলে কি প্রকল্পের টাকা লোপাট হয়ে স্তরভেদে বারোভুতের পেটে গেছে এমনই প্রশ্ন স্থানীয় বাসিন্দাদের।

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির ২০২২-২৩ অর্থ বছরে ১ম পর্যায়ের প্রকল্পে ৭ নং ওয়ার্ডে তুলার মোড় সংলগ্ন চানুর বাড়ি হতে দক্ষিনদিকে মরহুম ইব্রাহিম চাকলাদারের বাড়ী হয়ে শাহজাহান সাধুর বাড়ী পর্যন্ত রাস্তা সংস্কারের অর্থ বরাদ্ধ হয় ১৪ লক্ষ ৪২ হাজার টাকা।

সরেজমিনে গিয়ে দেখা যায় মাঠ পর্যায়ে কাজের কাজ কিছুই হয়নি। গত কয়েক বছরে এসব গ্রামীন সড়কগুলোতে সংস্কারতো দুরের কথা। এক মুঠো মাটি পড়েনে। ভাঙ্গাচুরা রাস্তা দিয়ে চরম ভোগান্তিতে পথচারীরা চলাচল করছে।

আরও পড়ুন : সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনা, নিহত বেড়ে ৫

স্থানীয় বাসিন্দারা জানায়, চেয়ারম্যান-মেম্বাররা বছরের পর বছর প্রতিশ্রুতি দিলেও রাস্তার কোন কাজ হয়নি। কবে নাগাদ সংস্কার হবে বলতে পারেনা দায়িত্বশীল কেউ। শুধু প্রতিশ্রুতি আমাদের দিয়েই যাচ্ছে। শুধু শুনি লাখ লাখ টাকার বরাদ্দ আসছে কিন্তু সড়ক সংস্কারের ছিটেফোটাও দেখিনা।

কথা হয় স্থানীয় ব্যবসায়ী ফকির তুলা মিয়ার সাথে। তিনি অভিযোগের সুরে বলেন, আমাদের এলাকাতে ৪/৫ বছরের মধ্যে কোন কাজ হয় নাই। ৩ মাস আগে মেম্বারকে বললে তিনি ফসল কাটার পর কাজ ধরবেন বলে আশারবানী শুনিয়েছেন।

চর পোগলদিঘা গ্রামের আফসার আলী বলেন, ১/২ বছরের মধ্যে এই রাস্তায় কোন কাজ হয় নাই।

আরও পড়ুন : বাগেরহাটে জমিদার বাড়ি বেদখল!

একই গ্রামের আঃ আজিজ রিপন, শামীম, আঃ করিম, চর পোগোলদিঘার তুলার মোড় এলাকার মফিজ মন্ডলসহ নানা শ্রেনী পেশার মানুষের মুখে একই অভিযোগের কথা শুনা যায়

পুটিয়ার পাড় এলাকার ইসমাইল হোসেন বলেন, এই রাস্তায় দুই চার ছয় মাসতো দুরুস্থান ২০/২৫ বছরের মধ্যে কোন কাজ হয় নাই।

মোনার পাড়া এলাকায় মিলন বলেন, ২০ বছরের মধ্যে এই রাস্তায় কোন কাজ হয় নাই।

আরও পড়ুন : কেশবপুরে ভ্রাম্যমান আদালত কর্তৃক জরিমানা

মোনার পাড় পুঠিয়ার পাড় গ্রামের অটোভ্যান চালক সোহান বলেন, রাস্তার কাজ ধরবে বলে শুনেছিলাম। এই রাস্তায় ২/৪ মাসের মধ্যে কোন কাজ হয় নাই।

পোগলদিঘা ইউনিয়নের কিছু স্থানে যৎসামান্য কাজ হলেও সিংহভাগস্থানে কাজের কাজ কিছুই হয়নি। যা হয়েছে তা শুধুই কাগজে কলমে।

এদিকে কর্মসংস্থান কর্মসুচির উপকার ভুগি তালিকাভুক্ত শ্রমিকদের মুজুরীর টাকা নিয়েও হয়েছে নয়ছয়। কাগজে কলমে নাম থাকলেও অনেকেই জানেনা তারা কর্মসৃজন প্রকল্পের সুবিধাভুগি শ্রমিক। শ্রমিকদের মধ্যে যারা এই প্রকল্প থেকে সুবিধা পেয়েছে তা যৎ সামান্য। সেখানেও মানা হয়নি কোনই নিয়মনীতি।

আরও পড়ুন : ছদ্মবেশে ভুয়া চিকিৎসককে ধরল ইউএনও

কর্মসংস্থান কর্মসুচির তালিকাভুক্ত শ্রমিক রুবেল, মোফাজ্জলসহ অনেকে জানান, তাদের মোবাইলে টাকা আসে নাই। চেয়ারম্যানের লোক ফারুক নগদ টাকা হাতে দিয়ে যায় বরাদ্ধকৃত টাকার চেয়ে কম।

জামতলী এলাকার হেলাল উদ্দিনসহ গ্রামের নারী-পুরুষ শ্রমিকরা জানান, বিভিন্ন সময় সংস্কারের নামে একাধিকবার প্রকল্পের অর্থবরাদ্ধ হলেও বর্তমান সময়ে রাস্তা সংস্কারের কোন কাজ হয়নি। এ ছাড়াও উপকার ভোগী শ্রমিকদের মজুরী তাদের ব্যক্তিগত মোবাইল বিকাশ নাম্বারে দেয়ার নির্দেশনা থাকলেও তা মানা হয়নি বলে অভিযোগ করেছেন তারা।

প্রকল্পের শ্রমিকের তালিকায় নাম থাকলেও অনেক শ্রমিক জানেইনা তারা কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের সুবিধাভুগি শ্রমিক। প্রকল্পের রাস্তায় উচু জায়গার মাটি কেটে নিচু জায়গায় দিয়ে, কোথাও রাস্তার ঘাস পরিস্কার করে, আবার কোন কোন প্রকল্পে ট্রাকে মাটি কেটে দায়সারা ভাবে প্রকল্পের শেষ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

আরও পড়ুন : সাগরে ৬৫ দিন মাছ আহরণ বন্ধ

গোঘলদিঘা ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সোনা মেম্বার বলেন, ২০২২-২৩ অর্থ বছরে ১ম পর্যায়ের প্রকল্পে ৪০ দিনের স্থলে ২৩ দিনের কাজ করা হয়। ১৭দিনের টাকা সরকার কাইটা নেয়। সামান্য কিছু কাজ হইছে। বাকী টাকা চেয়ারম্যানের কাছে গচ্ছিত আছে বলে জানান তিনি।

এসব অভিযোগের বিষয়ে প্রশ্ন করা হলে ৪নং ওয়ার্ডের মেম্বার আমির হোসেন মনো চেয়ারম্যানের অনুমতি ছাড়া কথা বলতে অপরাগতা প্রকাশ করেন।

এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হুমায়ূন কবীর কর্মসৃজন প্রকল্পের নানা অনিয়ম অভিযোগ শুনে বলেন বিষয়টি খতিয়ে দেখে বলতে পারবো।

আরও পড়ুন : ট্রাক-অ্যাম্বুলেন্স সংঘর্ষে নিহত ৩

ইউনিয়ন প্রকল্পের ট্যাগ অফিসার রুহুল আমিন বেগ বলেন, আমি এ বিষয়ে চেয়ারম্যানের সাথে কথা বলবো।

প্রকল্পের সহকারী প্রকৌশলী আবু সাঈদ বলেন, বিষয়টি আমি চেয়ারম্যানকে জানাবো।

অভিযোগের বিষয়ে পোগলদিঘা ইউনিয়নের চেয়ারম্যান মুহাম্মদ আশরাফুল ইসলাম মানিক বলেন, প্রকল্পের বিষয়টি না জেনে আমি বলতে পারব না।

কর্মসৃজন প্রকল্পের দায়িত্বরা যদি প্রকল্পের কাজ কাজ কতটুকু হয়েছে বা হয়নি না জানে তাহলে জানবে কে? কে দেবে এর উত্তর।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

তরমুজের পুডিং রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালীন ফলগুলোর মধ্যে তরমুজের চাহিদা...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

বজ্রপাতে ৮ গরুর মৃত্যু

জেলা প্রতিনিধি : রাজশাহীর পবা উপজেলায় বজ্রপাতে আটটি গরুর মৃত...

ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি হজযাত্রীদের...

উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে

নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবি...

সড়কে যান চলাচলে নির্দেশিকা জারি

নিজস্ব প্রতিবেদক: সড়কে দুর্ঘটনা ক...

বিএনপির নির্বাচন বর্জন আত্মহননমূলক

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো বিএনপির...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা