ঈশ্বরগঞ্জে ভাসমান বেডে সবজি চাষ
সারাদেশ

ঈশ্বরগঞ্জে ভাসমান বেডে সবজি চাষ

এহসানুল হক, ঈশ্বরগঞ্জ: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে দিন দিনই জনপ্রিয় হয়ে উঠেছে ভাসমান সবজি চাষ। কোনো প্রকার রাসায়নিক ছাড়াই জৈব পদ্ধতিতে এ চাষে উৎপাদন খরচও কম। আর বিষমুক্ত হওয়ায় বাজারে এ সবজির যেমন চাহিদা, তেমনি ভালো দামও পাওয়া যাচ্ছে। পাশাপাশি, এ পদ্ধতিতে উৎপাদনও বেশি হওয়ায়, নতুন সম্ভাবনার স্বপ্ন দেখছেন কৃষকরা। ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ শীর্ষক প্রকল্পের আওতায় সবজি চাষে স্বাবলম্বী কৃষক।

আরও পড়ুন: গমের বাজার দখলে নিচ্ছে ভারত

সরেজমিনে দেখা গেছে, উপজেলার বড়হিত ইউনিয়নের পুরাহাতা গ্রামের আন্দাইল বিলে গিয়ে দেখা যায় বিলের পাড়ে ভাসমান বেডে চাষ হচ্ছে শসা।

কৃষক হারুন অর রশিদ (৫০) ও ফুলেকুল ইসলাম (৩৮) জানান, সরকারি বিলের জায়গায় উপজেলা কৃষি অফিসের পরামর্শে ও সার্বিক সযোগিতায় এ চাষ করেছেন। বিলে পানি না থাকায় কুচুরিপানা জমিয়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলী আখছার খানের দিক নির্দেশনায় বেড তৈরি করেছেন। বৃষ্টিতে পানি জমে গিয়ে পানি বেড়ে গেলে বেড গুলিও পানির উপর ভাসতে থাকবে এমন করে তৈরি করা হয়েছে বেড ফলে ফসলের কোন ক্ষতি হবে না বলে জানা যায়।

মুঠোফোনে কৃষক ফুলেকুল ইসলাম জানান, দীর্ঘ প্রায় ৫৪ দিন ধরে ৩০ শতক জায়গায় ৪টি বেড করে এ আবাদ করেছেন। ইতোমধ্যে গাছে প্রচুর শসা ধরেছে এবং প্রতিদিনই শসা সংগ্রহ করে বাজারে বিক্রি করা হচ্ছে। কৃষক হারুন বলেন এ জমিতে কেবলমাত্র নিজের শ্রমই বিনিয়োগ করেছি আর যে পরিমাণ ব্যয় হয়েছে তা কৃষি অফিস থেকেই দেওয়া হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, আন্দাইল বিলে এ প্রকল্পের অধীন ভাসমান ধাপে ৫০ শতক জমিতে হাই ব্রিড তামিম প্লাস জাতের শসা চাষ করা হয়েছে। এর উৎপাদন প্রতি হেক্টর জমিতে প্রায় ২০ টনের মতো। এসব স্থানে কোন প্রকার চাষাবাদ হতো না। সারা বছরই পতিত অবস্থায় থেকে যেতো। কৃষকদের ভাসমান বেডে সবজি চাষে আগ্রহী করে তোলার জন্য সরকারী জায়গায় এ চাষের ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন: এবার ঈদেও গান শোনাবেন ড.মাহফুজ

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার জানান, আন্দাইল বিলে প্রথমবারের মতো ভাসমান পদ্ধতিতে শসা চাষ করা হয়েছে। ফুলে কুল ,হারুন, মাহাতাবসহ কয়জন উদ্যমী কৃষককে প্রশিক্ষণ ও উপকরণ সহ সার্বিক সহায়তা করেছে কৃষি বিভাগ। আশা করা যাচ্ছে এই বিলের তিনটি স্পট থেকে আনুমানিক ১০০থেকে ১৫০মন শসা উৎপাদিত হবে এবং এই নিরাপদ শসা বাজারের শসার যোগান দিতে সক্ষম হবে।

মাননীয় প্রধানমন্ত্রীর কৃষির উৎপাদন বাড়ানোর নির্দেশনায় অনুপ্রাণিত হয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঈশ্বরগঞ্জের এই প্রয়াস। উপসহকারী কৃষি কর্মকর্তা আলী আখছার খান কৃষকের সাথে অত্র প্রকল্পের প্রযুক্তি সম্প্রসারণে সহায়তা করেছেন।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা