সারাদেশ

নিজস্ব শহীদ মিনার পেল ধামারন ত্রিপল্লী বিদ্যালয়

নিজস্ব প্রতিনিধি, শরীয়তপুর : প্রতিষ্ঠার ৪৮ বছর পর নিজস্ব শহীদ মিনার পেয়েছে শরীয়তপুরের নড়িয়া উপজেলার ৩৩নং ধামারন ত্রিপল্লী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এখন আর কলাগাছ দিয়ে শহীদ মিনার তৈরি করে শ্রদ্ধা নিবেদন করতে হবে না তাদের।

আসছে ২১ ফেব্রুয়ারি বিদ্যালয় প্রাঙ্গণে নির্মিত শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করবেন শিক্ষক-শিক্ষার্থীসহ স্থানীয়রা। এতে করে উচ্ছসিত বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। আর নিজস্ব অর্থায়নে শহীদ মিনারটি নির্মাণ করায় ম্যানেজিং কমিটির সভাপতি আলী আহম্মেদ কাজীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তারা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিলু সামসুন নাহার জানান, ১৯৭২ সালে স্থানীয়দের উদ্যোগে এলাকায় শিক্ষা বিস্তারের জন্য ধামারণ ত্রিপলী প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। পরে ১৯৭৩ সালের ১ জুলাই বঙ্গবন্ধু সরকারের ঘোষণা অনুযায়ী সকল শিক্ষা প্রতিষ্ঠানের সাথে এই বিদ্যালয়টিও জাতীয়করণ করা হয়। তবে এরপর এত বছর কেটে গেলেও বিদ্যালয়ে কোনো শহীদ মিনার তৈরি করা হয়নি। বিদ্যালয়ে বর্তমানে ৭ জন শিক্ষক ও প্রায় ৩০০ শিক্ষার্থী রয়েছে। গত বছর বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি, নড়িয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা পরিষদের সদস্য আলী আহম্মেদ কাজী শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য বিদ্যালয় মাঠের উত্তরপাশে প্রায় সাড়ে তিন লাখ টাকা ব্যয়ে শহীদ মিনার নির্মাণ করেন।

দৃষ্টিনন্দন এই শহীদ মিনারটির দৈর্ঘ্য ২৮ ফুট ও প্রস্থ ১৯ ফুট। ইতোমধ্যেই শহীদ মিনারটি রঙ করে প্রস্তুত করা হয়েছে। এখন থেকে এই শহীদ মিনার ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাবে শিক্ষক-শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের শিক্ষার্থী সাব্বির, আরমান, আলিফ, ছোয়া, সাদিয়া বলেন, এবার ২১ ফেব্রুয়ারিতে আমরা আমাদের স্কুলের পাকা শহীদ মিনারে ফুল দিবো। আমরা অনেক খুশি। আমরা আমাদের স্কুলের সভাপতি আলী আহম্মেদ কাজীর প্রতি কৃতজ্ঞ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিলু সামসুন নাহার বলেন, এতদিন শহীদ মিনার না থাকায় আমরা কলাগাছ দিয়ে শহীদ মিনার তৈরি করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতাম। এবার ম্যানেজিং কমিটির সভাপতি আলী আহম্মেদ কাজী নিজস্ব অর্থায়নে শহীদ মিনার নির্মাণ করায় আমাদের আর আগের মতো কষ্ট করা লাগবে না। আমরা তাঁর প্রতি কৃতজ্ঞ।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আলী আহম্মেদ কাজী বলেন, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য আমি শহীদ মিনারটি নির্মাণ করেছি। এতে শিক্ষার্থীরা ভাষা শহীদদের আত্মত্যাগের কথা জানতে পারবে। আমি কাজটি করে তৃপ্তি পেয়েছি।


সান নিউজ/এএএস/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র দ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা