সারাদেশ

সিদ্ধিরগঞ্জে ডিএনডি লেক হচ্ছে অন্যতম বিনোদন কেন্দ্র

নুরুল আজিজ চৌধুরী, নারায়ণগঞ্জ : সিদ্ধিরগঞ্জের রূপ বদলের কাজ করছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন। রাজধানীর হাতিরঝিলের আদলে নির্মাণ করা হচ্ছে ডিএনডি লেক। সৌন্দর্যবর্ধনে লেকটিতে তৈরি করা হচ্ছে দৃষ্টিনন্দন ছয়টি সেতু। পাশে বিনোদন মঞ্চ। থাকবে ওয়াকওয়ে।

সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, আট নম্বর ওয়ার্ডের গোদনাইল ভাঙ্গারপুল থেকে সাত ও এক নম্বর ওয়ার্ড হয়ে তিন নম্বর ওয়ার্ডের শিমরাইল গলাকাটা ব্রিজ পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার ডিএনডির মূল খাল পুনঃখনন ও ওয়াকওয়ে নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে দুই ভাগে প্রায় শত কোটি টাকা ব্যয় হবে। জাইকার অর্থায়নে সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে মেসার্স উদয়ন বিল্ডার্স ঠিকাদারি প্রতিষ্ঠান প্রকল্পের কাজ করছে।

গত বছরের ১১ ফেব্রুয়ারি ও তিন মে দুই ধাপে মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী প্রকল্প কাজের উদ্বোধন করেন। কাজ শেষ করতে ১৫ মাস সময় নির্ধারণ করা হয়। চলতি ডিসেম্বর মাসে কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু মহামারি করোনার কারণে বেশ কিছুদিন কাজ বন্ধ থাকায় সময় বাড়ানো হয়েছে।

সম্প্রতি আবার কাজ শুরু হয়েছে। সিটি গভর্নেন্স প্রজেক্টের (সিজিপি) অধিনস্থ ডিএনডি সেচ খালকে সৌন্দর্যবর্ধন করে বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে ৬৩ কোটি ৪৮ লাখ, খালের ওপর ছয়টি সেতু নির্মাণের জন্য ৩৫ কোটি ৮৪ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। লেকটিতে হাতিরঝিলের আদলে তিনটি লোডেড এবং তিনটি ফুটওভার ব্রিজ নির্মাণ করা হবে।

প্রকল্প সংশ্লিষ্টদের অভিমত, প্রকল্পের কাজ শেষ হলে ডিএনডি লেকটি হবে সিদ্ধিরগঞ্জের অন্যতম বিনোদন কেন্দ্র।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী আজগর হোসেন জানায়, দ্রুত গতিতেই কাজ শুরু হয়েছিল। মহামারি করোনার জন্য তিন মাস কাজ বন্ধ থাকার পর আবার শুরু হয়েছে। অর্ধেক কাজ হয়ে গেছে। আগামী ছয় মাসের মধ্যে সমস্ত কাজ শেষ হবে বলে আশা করছি।

স্থানীয় সূত্র জানায়, পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে ১৯৬২ সালে কৃষি কাজের জন্য ৫৭ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে গড়ে তুলা হয় ঢাকা, নারায়ণগঞ্জ ও ডেমরা (ডিএনটি) বাঁধ। যার ভিতরে একটি সেচ খাল ও ৯৪ কিলোমিটার নিষ্কাসন খাল খনন করা হয়। কালের বিবর্তনে ডিএনটি এলাকায় গড়ে উঠে বসতি ও শিল্প কারখানা।

বর্তমানে অন্তত ২২ লাখ মানুষ বসবাস করছে ডিএনডি এলাকায়। পানি নিষ্কাসন খাল দখল, ভরাট ও অপরিকল্পিত স্থাপনা নির্মাণের ফলে জলাবদ্ধতাসহ সৃষ্টি হয় নানা জনদুর্ভোগ। সৌন্দর্য হারায় এলাকাটি। বসতি গড়ে উঠায় বিনোদনের জায়গাও হারিয়ে যায়। জলাবদ্ধতার স্থায়ী সমাধানের কাজ করছে সেনাবাহিনী। ডিএনডি এলাকায় শিল্প কারখানা গড়ে উঠায় শ্রমিকের পদচারণ লক্ষনীয়। তার মধ্যে উল্লিখিত আদমজী ইপিজেড।

বেপজার তথ্য মতে, ইপিজেডে ৬২ হাজারের অধিক শ্রমিক কাজ করেন। জীবিকার তাগিদে বিভিন্ন অঞ্চলের মানুষ শিল্প কারখানায় কাজ করতে সিদ্ধিরগঞ্জে বসবাস করছেন। বিনোদনের জায়গা না থাকায় সময় পেলেই তারা ছুটে যায় দূর দুরান্তে। কিন্তু স্বল্পআয়ের লোকজনের পক্ষে দূরে যাওয়া সম্ভব হয়না। চলমান প্রকল্পটি বাস্তবায়ন হলে সকলের জন্য ডিএনডি লেকটি বিনোদনের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে বলে মনে করছেন স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা ও সাধারণ মানুষ।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

মিল্টনের সব অপকর্ম বের করা হবে

নিজস্ব প্রতিবেদক : ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার&rsquo...

ডেঙ্গুতে প্রাণ গেল গ্রাম পুলিশের

জেলা প্রতিনিধি : শরীয়তপুরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আবুল হোস...

৫ বিভাগে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকাসহ দেশের ৫ বিভাগে বৃষ্টি হয়ে...

যুদ্ধকে ‘না’ বলতে আহ্বান জানিয়েছি

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফরে যুদ্ধকে ‘না’...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা