সারাদেশ

রশির টানে প্রাণ বাঁচে

জামাল উদ্দিন বাবলু, লক্ষ্মীপুর : রশি টেনে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার চলে বারো মাস। লক্ষ্মীপুর সদর উপজেলার টুমচর ইউনিয়নে কালিরচর গুচ্ছগ্রামের পাশ দিয়ে বয়ে গেছে রহমত খালী খাল। খালের উপর কোনও সেতু না থাকায় মানুষের যাতায়তের একমাত্র ভরসা নৌকা। মানুষগুলো প্রতিদিন জীবন জীবিকার তাগিদে প্রাণের ঝুঁকি নিয়েই কোন রকম যাত্রী সুরক্ষা ছাড়াই নৌকাতেই পারাপার করেন খালটির উপর দিয়ে।

খালটি তীব্র ভাঙনের ফলে দেখে মনে হচ্ছে এটি একটা নদী। খালের দুই পাশে লম্বা বাঁশের খুটির সঙ্গে বাঁধা রয়েছে একটি রশি। প্রতিদিন সেই রশি টেনে ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছেন প্রায় ১০ গ্রামের মানুষ। আর এই পারাপার যেন তাদের নিত্য দিনের সঙ্গী। অথচ সেতুটি নির্মাণ হলে ভোগান্তি লাগবের পাশাপাশি যোগাযোগ ও অর্থনৈতিক সম্ভাবনার দ্বার উন্মোচিত হতো বলে ধারণা স্থানীয়দের।

এর আগে বিভিন্ন গণমাধ্যমে একাধিকবার সংবাদ প্রকাশিত হলে টনক নড়েনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

সরেজমিন গিয়ে দেখা যায়, ভাঙনের ফলে খালটি দেখে মনে হচ্ছে এটি কোন একটা নদী। খালের দুই পাশে লম্বা বাঁশের খুটির সঙ্গে বাঁধা রয়েছে একটি রশি। সেই রশি টেনে টেনে পারাপার হচ্ছেন স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থী, শিশু, বৃদ্ধ, অসুস্থ রোগী, ব্যবসায়ী, চাকরিজীবী, কৃষক ও দিনমজুরসহ প্রায় ১০টি গ্রামের বাসিন্দারা।

অনেক সময়ই নৌকা থেকে খালে পড়ে যায় অনেকেই। মেঘনা নদীর সঙ্গে খালটির সংযোগ থাকায় বর্ষাকালে জোয়ারের সময় খালটিতে কচুরিপাতা জমে যায়। ফলে কেউ সাঁতার দিয়ে কেউবা কষ্ট করে কচুরিপাতা সরিয়ে রশি টেনে টেনে নৌকায় পারাপার করে। বেশিরভাগ সময়ই নৌকা পারাপার বন্ধ থাকে।

খালটির দু’পাড়ে অবস্থিত গ্রামগুলোতে প্রচুর পরিমাণে সবজি চাষ হয়ে থাকে। সেতু না থাকায় সঠিক সময়ে বাজারে নেওয়া সম্ভব হয় না চাষিদের পক্ষে। ফলে অল্প দামে খাল পাড়ে পাইকারদের কাছে বিক্রি করতে হচ্ছে। তাই খরচের তুলনায় লাভ না হওয়ায়, সবজি চাষে আগ্রহ হারাচ্ছে এ অঞ্চলের মানুষ। অন্যদিকে সেতু না থাকায় খাল পাড়ে দীর্ঘসময় দাঁড়িয়ে থাকতে হয় পারাপারের জন্য, যার কারণে সঠিক সময়ে কেউ গন্তব্য স্থানে পৌঁছাতে পারে না।

লক্ষ্মীপুর সরকারি কলেজের কয়েকজন শিক্ষার্থী বলেন, খাল পারাপারের সময় কয়েকদিন নৌকা থেকে পড়ে গিয়েছি, এতে জামা-কাপড়সহ বই-কাগজ সব ভিজে গিয়েছে। আমাদের এত কষ্ট দেখেও কেউ কোন ব্যবস্থা গ্রহণ করছে না। খালের দুই পাড়ের বাসিন্দারা অধিকাংশ দরিদ্র হওয়ায় নিজেদের উদ্যোগেও সেতুর বিকল্প কিছু করা সম্ভব হচ্ছে না তাদের।

ওই এলাকার বাসিন্দা অসুস্থ রোকেয়া বেগম লক্ষ্মীপুর সদর হাসপাতালে ডাক্তার দেখাবেন, তিনি বলেন, জেলা শহরে যাওয়ার সহজ পথ এটি, তাই এ পথেই যাতায়াত করেন। সবসময় খালটি পার হওয়ায় জন্য দীর্ঘসময় দাঁড়িয়ে থাকতে হয়, অনেক সময় নৌকা পেলেও লোকজন বেশির কারণে নৌকায় উঠতে পারেন না। যার জন্য হাসপাতালে সঠিক সময় যেতে পারি না। হাজার মানুষের কষ্টের কথা ভেবে খালটির উপর দ্রুত সরকার একটি সেতু নির্মাণ করবে এমনটি প্রত্যাশা তার।

নৌকার মাঝি বলেন, রশি টেনে টেনে খাল পার করতে খুব কষ্ট হয়। স্থানীয়দের কষ্টের কথা চিন্তা করেই এ কাজ করি। বর্ষাকালে খালে অনেক পানি ও ঢেউ থাকে, তখন রশি টানতে খুব কষ্ট হয়। এখানে খাল পারাপারে নির্দিষ্ট কোন ভাড়া নেই, লোকজন যত টাকা দেয় তাই নেই। তবে কচুরিপাতা খালে ভরে গেলে নৌকা চালানো বন্ধ থাকে। কারণ কচুরিপাতার মধ্যে রশি টানতে পারবো না।

স্থানীয় ইউপি চেয়ারম্যান সৈয়দ নুরুল আমিন লোলা জানান, গুচ্ছ গ্রামে একটি সেতুর অভাবে মানুষের যাতায়াতে দুর্ভোগের কথা ঊর্ধ্বতন কর্মকর্তাদের একাধিকবার জানানো হয়েছে। এখন পর্যন্ত কোন আশ্বাস পাইনি। মানুষের দুর্ভোগের কথা চিন্তুা করে একটি সেতু নির্মাণ করে দিলে বর্তমান সরকার বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার প্রতি চির কৃতজ্ঞ থাকবে এ এলাকার বাসিন্দারা।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল বলেন, সেতু না থাকার কারণে খালের উপর দিয়ে নৌকায় করে পারাপার করতে হচ্ছে গুচ্ছ গ্রাম বাসিন্দাদের। সেখানে একটি সেতুর নির্মাণের বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবহিত করবেন বলে জানান তিনি।

সান নিউজ/কেটি/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা