ছবি: সংগৃহীত
সারাদেশ

ট্রেনের সিডিউল বিপর্যয়, যাত্রীদের ভোগান্তি

রংপুর ব্যুরো: দেখতে দেখতে পেরিয়ে যাচ্ছে রমজান। ঈদ যত ঘনিয়ে আসছে রংপুরসহ বিভাগজুড়ে ততই বাড়ছে যেন ট্রেনের ধীরগতির মাত্রাও। ফলে এ বিভাগে ঢাকাগামী আন্তঃনগর ট্রেনের সিডিউল বিপর্যয় শুরু হয়েছে। ঢাকাগামী প্রতিটি ট্রেন ২-৫ ঘণ্টা পর্যন্ত দেরিতে চলাচল করছে।

আরও পড়ুন: ফিরতি টিকিট বিক্রি শুরু বুধবার

সরেজমিনে দেখা গেছে, ট্রেন কখন আসবে বা কখন যাবে, যাত্রীদের সে তথ্য ও সঠিক নির্দেশনা স্টেশনগুলোতে জানানো হচ্ছে না। এমন পরিস্থিতিতে বাংলাদেশ রেলওয়ের লালমনিরহাট ডিভিশনের ১০ জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল করছে।

এ নিয়ে প্রতিনিয়তই যাত্রীদের ক্ষোভ বাড়ছে। যাত্রীরা বিভিন্নভাবে হয়রানিসহ ভোগান্তিতে পড়ছেন। এছাড়া এবারে রংপুরে নেই স্পেশাল ট্রেন। এ নিয়ে রংপুরবাসী হতাশ।

তবে রেলওয়ে কর্তৃপক্ষ বলছেন ভিন্নকথা। তারা বলেন, রেলের ধীরগতি বা সিডিউল বিপর্যয় বলতে কিছু নেই। যা হচ্ছে তার জন্য সিঙ্গেল লাইন ও রেল ক্রসিংকে দায়ি করছেন তারা।

আরও পড়ুন: ব্রিজের গার্ডার ধসে নিহত ১

এদিকে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলীয় লালমনিরহাট ডিভিশন সূত্রে জানা গেছে, এই ডিভিশন থেকে ১০ জোড়া অর্থাৎ ২০টি আন্তঃনগর ট্রেন ঢাকায় যাতায়াত করে।

ট্রেনগুলো হচ্ছে- রংপুর এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস, বুড়িমারি এক্সপ্রেস, কুড়িগ্রাম এক্সপ্রেস, পঞ্চগড় এক্সপ্রেস, একতা, দ্রুতযান, দোলনচাপা, করতোয়া এক্সপ্রেস ও বাংলাবান্ধা এক্সপ্রেস।

প্রতিদিন এসব ট্রেনে ৮-১০ হাজার যাত্রী ঢাকাসহ বিভিন্নস্থানে যাতায়াত করেন। ঈদের আগে প্রতিটি ট্রেনই নির্দিষ্ট সময়ের চেয়ে দেরিতে গন্তেব্যের পথে যাতায়াত করছে।

আরও পড়ুন: গাড়ির ধাক্কায় পিকআপচালক নিহত

সূত্র থেকে আরও জানা গেছে, রংপুর থেকে রংপুর এক্সপ্রেস রাত সাড়ে ৮ টার দিকে ছাড়ার কথা থাকলেও ট্রেনটি ২ ঘণ্টার বেশি সময় পরে ছেড়েছে।

কুড়িগ্রাম এক্সপ্রেস সকালে ছেড়েছে প্রায় ৫ ঘণ্টা দেরিতে। লালমনি এক্সপ্রেস দেড় ঘণ্টা দেরিতে ছেড়েছে। একইভাবে অন্যান্য ট্রেনগুলো নির্দিষ্ট সময়ের চেয়ে অনেক দেরিতে ছাড়ছে।

এসব ট্রেন ঢাকা থেকে দেরিতে ছাড়ায় এই ধীরগতি বলে মনে করছেন রেল সংশ্লিষ্টরা। ফলে অনেকই নির্দিষ্ট সময়ে গন্তব্যে যেতে পারছে না। ট্রেনের ধীরগতির কারণে অনেকেই জরুরি কাজও করতে পারছে না। এতে চরম ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রীরা।

আরও পড়ুন: নির্বাচনে অবৈধ হস্তক্ষেপ করলে ব্যবস্থা

রংপুরের কাউনিয়া রেলস্টেশনে কথা হয় আমজাদ হোসেন ও দুলাল মিয়ার সাথে। তারা বলেন, প্রতিনিয়তই ট্রেন শিডিউল বিপর্যয় হচ্ছে। কোনো না কোনো অযুহাতে ট্রেন যাওয়া-আসা দুই পথেই দেরি করছে। এতে তারা চরম বিপাকে পড়ছেন।

রংপুর এক্সপ্রেসের যাত্রী শহিদুল ইসলাম ও হুমায়ন কবির নামের দুইজন জানান, ব্যবসার কাজে তাদের প্রায়ই ঢাকায় যেতে হয়। রংপুর থেকে রাত সাড়ে ৮ টার দিকে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা থাকলেও এটি যাত্রা করে অনেক দেরিতে। এতে সঠিক সময়ে তারা গন্তেব্য পৌঁছাতে পারেন না। বেশ ভোগান্তিতে পড়েন তারা।

আরও পড়ুন: শিবগঞ্জে কাঁচাবাজারে আগুন

কয়েকজন যাত্রী অভিযোগ করে বলেন, রেলস্টেশনে ট্রেনের জন্য অপেক্ষা করতে হয় প্রতিদিনই। ট্রেন কখন আসবে কখন যাবে, এর কোনো সঠিক নির্দেশনা নেই স্টেশনগুলোতে। ট্রেনের বিষয়ে সঠিক কোনো তথ্য পাচ্ছেন না তারা। রেল কর্তৃপক্ষও সঠিক তথ্য দেয় না। তথ্য চাওয়ার কারণে যাত্রীর সাথে খারাপ ব্যবহারের ঘটনাও ঘটে।

এ ব্যাপারে রংপুর রেল স্টেশনের সুপার শঙ্কর গাঙ্গুলি জানিয়েছেন, রংপুর একপ্রেসসহ অন্যান্য ট্রেন কিছুটা দেরিতে ছাড়লে সিডিউল বিপর্যয়ের শঙ্কা নেই। অনেক স্থানে সিঙ্গেল লাইন ও ট্রেন ক্রসিংয়ে সময় ক্ষেপণ হচ্ছে।

বিষয়টি ট্রেন যাওয়া-আসায় দেরির কারণ হিসেবে উল্লেখ করে তিনি আরও বলেন, তারা রেলে যাত্রীদের সর্বোচ্চ সেবা দেয়া চেষ্টা করছেন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ পহেলা বৈশাখ, স্বাগত ১৪৩১ 

নিজস্ব প্রতিবেদক: আজ পহেলা বৈশাখ,...

বিএনপি বাঙালি সংস্কৃতির চেতনাবিরোধী

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী...

আর্মড গার্ড থাকলে এমন ঘটত না

নিজস্ব প্রতিবেদক : সোমালিয়ান জলদস্যুরা আমাদের নাবিকদের সুস্...

মুক্তিপণের অর্থ পেল জলদস্যুরা

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ&rsq...

বর্ষবরণে রাস্তায় নিরাপত্তার আঁচ

নিজস্ব প্রতিবেদক: ভোর থেকে রমনার বটমূল থেকে গান, কবিতায় বরণ...

আন্তর্জাতিক ঘটনার প্রভাব বাজারে পড়বে

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বল...

চলতি সংসদের দ্বিতীয় অধিবেশন ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামী ২ মে থেকে...

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

নোয়াখালীতে ছাত্রলীগের মিলনমেলা

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম্পানীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে...

টেকসই ড্রাইভিংয়ে বিওয়াইডি’র নতুন মাইলফলক

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের শীর্ষ স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা