ছবি: সংগৃহীত
জাতীয়

হজের নিবন্ধন শুরু

নিজস্ব প্রতিবেদক: ২০২৪ সালে হজে যেতে সরকারি ও বেসরকারি হজযাত্রীদের নিবন্ধন আজ থেকে শুরু হয়েছে। এ কার্যক্রম শেষ হবে আগামী ১০ ডিসেম্বর।

আরও পড়ুন: পোশাক কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্ত

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজের নিবন্ধনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা ১৫ নভেম্বর থেকে নিবন্ধনের টাকা জমা দিতে পারবেন। আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত হজ নিবন্ধনের টাকা জমা নেওয়া হবে।

এতে আরও বলা হয়, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত সব হজযাত্রী নিবন্ধন করতে পারবেন। বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনের শেষ ক্রমিক ৯১০০৯৬।

আরও পড়ুন: তফসিল ঘোষণা সন্ধ্যায়

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে, আগামী বছরের ১৬ জুন (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছরের মতো আগামী বছরও বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন।

এর মধ্যে সরকারি মাধ্যমে ১০ হাজার ১৯৮ জন এবং বেসরকারি এজেন্সির মাধ্যমে এক লাখ ১৭ হাজার জন হজ পালন করতে পারবেন।

আগামী বছর হজে যেতে সরকারিভাবে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ ধরা হয়েছে। বিশেষ হজ প্যাকেজে খরচ হবে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা।

আরও পড়ুন: পঞ্চম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ শুরু

বেসরকারিভাবে এজেন্সিগুলোর মাধ্যমে সাধারণ প্যাকেজে হজ পালনে সর্বনিম্ন খরচ হবে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা এবং বিশেষ প্যাকেজে খরচ হবে ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা।

সরকরি ব্যবস্থাপনার প্রাক-নিবন্ধনের সময় নেওয়া ২৯ হাজার টাকা বাদে প্যাকেজের বাকি টাকা দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনার এজেন্সির ২ লাখ ৫ হাজার টাকা দিয়ে নিবন্ধন করতে পারবেন হজযাত্রীরা।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) জানিয়েছে, তাদের হজ প্যাকেজের বাকি টাকা আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে জমা দেওয়া যাবে।

আরও পড়ুন: বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা

ধর্ম মন্ত্রণালয়ের হজের বিজ্ঞপ্তিতে বলা হয়, হজের নিবন্ধনের জন্য পাসপোর্টের মেয়াদ আগামী বছরের ৩০ ডিসেম্বর পর্যন্ত থাকতে হবে। হজযাত্রীরা নিবন্ধনের আগে হজ প্যাকেজ সম্পর্কে অবহিত হয়ে নিবন্ধন করবেন। নিবন্ধনের পর প্যাকেজ পরিবর্তনের সুযোগ থাকবে না।

এতে আরও বলা হয়, নিবন্ধনের পর হজে যেতে অসমর্থ্য হলে এরই মধ্যে ব্যয় করা অর্থ কর্তনের পর অবশিষ্ট অর্থ ফেরত দেওয়া হবে। এছাড়া হজের খরচ কোনো কারণে বাড়লে, তা প্যাকেজ মূল্য হিসেবে গণ্য হবে এবং হজযাত্রীকে তা পরিশোধ করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি আরবে হুইল চেয়ার ব্যবহারের প্রয়োজন হলে, নিজ উদ্যোগে তা সংগ্রহ ও ব্যবহার করতে হবে। প্লেনের টিকিট পরিবর্তনের প্রয়োজন হলে এয়ারলাইন্সের সাথে যোগাযোগ করে নিজ দায়িত্বে টিকিট পরিবর্তন করতে হবে।

আরও পড়ুন: বায়ুদূষণে ঢাকার অবস্থান চতুর্থ

সব হজযাত্রীর জন্য বিমানের ইকোনমি ক্লাসের টিকিট সরবরাহ করা হবে। হজযাত্রীর সুযোগ-সুবিধা উল্লেখ করে হজ এজেন্সি হজযাত্রীর সাথে লিখিত চুক্তি সম্পাদন করবে। এজেন্সি তার নিবন্ধিত হজযাত্রীর সর্বোচ্চ ৫ শতাংশ প্রতিস্থাপন করতে পারবে।

এর আগে মঙ্গলবার (১৪ নভেম্বর) বেসরকারি ব্যবস্থাপনার হজ প্যাকেজ ঘোষণার সময় হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানান, হজ এজেন্সির অ্যাকাউন্টে পুরো টাকা জমা দেওয়া ছাড়া মধ্যস্বত্বভোগী, দালাল বা ফরিয়াদের হাতে টাকা দিলে হজযাত্রী প্রতারিত হতে পারেন।

হজযাত্রীরা তাদের সাথে হজে যাওয়ার জন্য কোনো ধরনের আর্থিক লেনদেন করে প্রতারিত হলে এজন্য সরকার, হাব বা হজ এজেন্সি দায়ি থাকবে না।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বাড়বে দিনের তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে বলে জ...

মেক্সিকোতে বাস উল্টে ১৪ জনের মত্যু

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকোতে একটি সড়ক দুর্ঘটনায় ১৪ জন নিহত...

৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে তাপপ্রবাহের কারণে আজ ঢাকা, চুয়াডা...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে আজ দেশে ফিরবেন প্রধান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা