ফাইল ছবি
জাতীয়

সড়ক নিরাপত্তায় ৬ দফা বাস্তবায়ন করা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ উপলক্ষ্যে দেওয়া এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সড়ক নিরাপত্তা নিশ্চিতকল্পে ৬ দফা নির্দেশনা বাস্তবায়ন করা হচ্ছে।

এবার দিবসটির প্রতিপাদ্য- ‘আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি।’

আরও পড়ুন: মানুষ হুংকার-সন্ত্রাস পছন্দ করে না

বাণীতে তিনি বলেন, সড়ক দুর্ঘটনা বন্ধ করতে তথা সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে হলে সরকারের পাশাপাশি পরিবহন মালিক, শ্রমিক, যাত্রী, পথচারী ও সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ অবস্থান থেকে একযোগে কাজ করতে হবে।

শেখ হাসিনা বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বদেশে প্রত্যাবর্তনের পর ক্ষতিগ্রস্ত সকল সড়ক ও সেতু মেরামত করে যোগাযোগ অবকাঠামো পুনঃস্থাপন করেন।

আরও পড়ুন: চলতি সংসদের শেষ অধিবেশন বিকেলে

১৯৭৪ সালের মধ্যেই তিনি মুক্তিযুদ্ধে ধ্বংসপ্রাপ্ত সকল সেতু পুনর্নির্মাণ করে চলাচলের উপযোগী করেন। পাশাপাশি ৪৯০ কি.মি. নতুন সড়ক নির্মাণ করেন।

বাংলাদেশ সরকারের প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় তিনি সড়ক পরিবহন খাতকে অগ্রাধিকার প্রদান করে আধুনিক সড়ক নেটওয়ার্ক গড়ে তোলার কার্যক্রম শুরু করেন।

তিনি বলেন, সরকার জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে ৩ টি পঞ্চবার্ষিক পরিকল্পনা, টেকসই উন্নয়ন অভীষ্ট ২০৩০ এবং প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে নিরাপদ সড়ক নেটওয়ার্ক উন্নয়নের মাধ্যমে নিরবচ্ছিন্ন ও সময় সাশ্রয়ী যাতায়াত ও পণ্য পরিবহন সম্প্রসারণের নিমিত্তে কাজ করে যাচ্ছে।

আরও পড়ুন: দুর্বৃত্তপনা করলে ছাড় নয়

এছাড়া নিজস্ব অর্থায়নে তৈরি স্বপ্নের বহুমুখী পদ্মা সেতুসহ সমগ্র দেশে বিস্তৃত যোগাযোগ ব্যবস্থা জীবনযাত্রার মান উন্নয়নের পাশাপাশি দেশের অর্থনীতিতেও উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

তিনি আরও বলেন, আমরা সড়ক পরিবহন ব্যবস্থায় অভূতপূর্ব উন্নয়নের পাশাপাশি নিরাপদ সড়ক ব্যবস্থা জোরদার করার বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করি।

আরও পড়ুন: রাষ্ট্রপতির সুস্থতা কামনা করলেন মুর্মু

আমরা সড়ককে নিরাপদ করতে ডিভাইডার স্থাপন, বাঁক সরলীকরণ, সড়ক ৪ লেনে উন্নীতকরণ, মহাসড়কে চালকদের জন্য বিশ্রামাগার নির্মাণ ও গতি নিয়ন্ত্রক বসানোসহ নানামুখী উদ্যোগ গ্রহণ করেছি।

প্রধানমন্ত্রী বলেন, সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা আনয়ন, দক্ষ চালক তৈরি ও দুর্ঘটনা নিয়ন্ত্রণে টাস্কফোর্স গঠন করেছি। আধুনিক, প্রযুক্তিনির্ভর এবং টেকসই ও নিরাপদ মহাসড়ক নেটওয়ার্ক প্রতিষ্ঠা করাই আমাদের সরকারের লক্ষ্য।

আরও পড়ুন: সাবেক উপমন্ত্রী ফখরুল মুন্সী আর নেই

তিনি বলেন, এবারই প্রথম সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণকারী ব্যক্তির পরিবারকে এককালীন অন্যূন ৫ লাখ টাকা ও গুরুত্বপূর্ণ অঙ্গহানিসহ আহত ব্যক্তিকে অন্যূন ৩ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

এছাড়া সড়ক নিরাপত্তা নিশ্চিতকল্পে স্বয়ংক্রিয় মোটরযান ফিটনেস সেন্টার চালু করা হয়েছে এবং ই-ড্রাইভিং লাইসেন্স প্রবর্তনের মাধ্যমে বিআরটিএ’র প্রায় সকল সেবা ডিজিটালাইজড করা হয়েছে।

সরকারপ্রধান বলেন, বিশ্ব ব্যাংকের আর্থিক সহায়তায় ৫০০০ কোটি টাকা ব্যয়ে ‘বাংলাদেশ রোড সেফটি প্রজেক্ট’ বাস্তবায়ন করা হচ্ছে। সূত্র: বাসস

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের ধনবা‌ড়ীতে ডাম্প ট্রাক ও অটো...

লক্ষ্মীপুরে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: তীব্র দাবদাহে হা...

বাম-ডান সরকার উৎখাতে কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ...

ঠাকুরগাঁওয়ে আগুনে গবাদী পশু পুড়ে ছাই

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে কয়েলের আগুন...

হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

জেলা প্রতিনিধি : হবিগঞ্জে হারুন আহমেদ নামে এক ব্যক্তিকে হত্য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা