সৈয়দপুরে মঞ্চস্থ হলো ‘নিরক্ষর’
সারাদেশ
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস

সৈয়দপুরে মঞ্চস্থ হলো ‘নিরক্ষর’

আমিরুল হক, স্টাফ রিপোর্টার : “সাক্ষরতা শিখন ক্ষেত্রের প্রসার” প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২২ উপলক্ষে নীলফামারীর সৈয়দপুরে ঢাকা আহ্ছানিয়া মিশন’র ক্ষুদে শিক্ষার্থীদের অভিনয়ে শিখন কেন্দ্রে মঞ্চস্থ হলো নাটিকা ‘নিরক্ষর’।

আরও পড়ুন : বজ্রপাতে ৮ কৃষি শ্রমিক নিহত

নাটিকায় সমাজের নিরীহ ও অশিক্ষিত মানুষ কীভাবে সমাজের প্রভাবশালী ও দাদন ব্যবসায়ীদের নিকট প্রতারিত ও নিঃস্ব হয় সেটি ফুটে তোলা হয়েছে।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় শিক্ষা কর্মসূচি ‘কাপ-আপ’ প্রকল্প এর সৈয়দপুর ফিল্ড অফিসের উদ্যোগে শিক্ষার্থী, শিক্ষক ও ফিল্ড অফিসের কর্মীদের নিয়ে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি বিমানবন্দর সড়ক প্রদক্ষিণ করে আবার উপজেলা চত্বরে ফিরে আসে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শামীম হুসাইন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা কর্মকর্তা শাহজাহান মন্ডল, সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. রুহুল আমিন, মো. আজহারুল ইসলাম ও ঢাকা আহ্ছানিয়া মিশনের সৈয়দপুর ফিল্ড অফিসের ফিল্ড ম্যানেজার আসাদুজ্জামান।

আরও পড়ুন : বিকাশের ১৭ লাখ টাকা ছিনতাই

দিবস উপলক্ষে বেলা ১১টায় কাপ-আপ প্রকল্পের আওতায় পৌরশহরের হাতিখানা ক্যাম্পে স্বপ্নসিড়ি ডাম ইউসিএলসি, মুন্সিপাড়ায় উদয়ন ডাম ইউসিএলসি, বাঁশবাড়ির ফুলবাগানে ধ্রুবতারা ডাম ইউসিএলসি, কয়া মিস্ত্রিপাড়ায় আশার আলো ডাম ইউসিএলসি ও উত্তরা আবাসনে মুক্তধারা ডাম ইউসিএলসি’তে সিএমসি সদস্য, শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থীদের নিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। পরে প্রতিটি ইউসিএলসিতে শিক্ষা বিষয়ক রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং ছড়াগান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। স্বপ্নসিড়ি ডাম ইউসিএলসি’তে সাক্ষরতা বিষয়ে গুরুত্বারোপ করে কাপ-আপ প্রকল্পের কালচারাল ইনস্ট্রাক্টর ওলিরাজ রেজা’র রচনায় ও ক্ষুদে শিক্ষার্থীদের অভিনয়ে নাটিকা ‘নিরক্ষর’ মঞ্চস্থ হয়।

নাটিকায় অভিনয় করেন ক্ষুদে শিক্ষার্থী নিশি, মিছরি, আকাশ, কমলিনী, রোজি, সোহানী, রুপা, আছিয়া, শিউলি ও সিমিসহ আরও অনেকে। অনুষ্ঠান শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

আরও পড়ুন : খালেদা জিয়ার বিদেশে যাওয়ার সুযোগ নেই

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রকল্পের সৈয়দপুর ফিল্ড অফিসের মনিটরিং অফিসার নূরে আলম সিদ্দিকী, মাস্টার ট্রেইনার তৌহিদুল ইসলাম পাটোয়ারী, টেকনিক্যাল অফিসার জয়নাল আবেদিন, বিল্লাল হোসাইন ও সুপারভাইজার আকাইদ মোল্যা, বিষু মোল্যা, শিরিন আক্তার, মিজানুর রহমান, সাদিকুল ইসলাম ও মৃত্যুঞ্জিত কুমার সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা