সারাদেশ

সুবর্ণজয়ন্তীতে মোংলায় ভারতীয় যুদ্ধজাহাজ

নিজস্ব প্রতিনিধি, বাগেরহাট : স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনকে স্বাগত জানাতে মোংলা বন্দরে এসে পৌঁছেছে ভারতের দুটি যুদ্ধজাহাজ।

সোমবার (৮ মার্চ) সকাল ১১ টায় বন্দর জেটির ৯ নম্বর ইয়ার্ডে নোঙর করে ৩ দিনের সফরে আসা ভারতীয় নৌ-বাহিনীর টহল জাহাজ সুমেধা এবং গাইডেড মিসাইল যুদ্ধজাহাজ কুলিশ।

এসময় বাংলাদেশ নৌ-বাহিনীর মোংলা বন্দর ঘাঁটির অধিনায়ক ক্যাপ্টেন এম মোশারেফ হোসেনসহ পদস্থ কর্মকর্তারা জাহাজ দুটিকে স্বাগত জানান। পরে ভারতীয় যুদ্ধজাহাজ আই এন এস সুমেদার কর্মকর্তা কমডোর মহাদেভু গোভেরধান রাজু সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তিনি জানান, ৩ দিনের সফরে ভারত থেকে আসা নৌ-বাহিনীর সদস্যরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ এবং বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের সমাধিতে শ্রদ্ধা জানাবেন।

ভারতীয় যুদ্ধজাহাজ কুলিশ এর কমান্ডার সঞ্জীব অগ্নিহোত্রি এবং অপর যুদ্ধজাহাজ সুমেদা’র নেতৃত্বে আছেন কমান্ডার গৌরব দুর্গাপাল। জাহাজ দুটিতে মোট ৩৮ জন কর্মকর্তাসহ ২৯০ জন নৌ সেনা রয়েছেন।

ভারতীয় নৌ-বাহিনীর এক বিবৃতি উদ্ধৃত করে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ভারত-বাংলাদেশের ঐতিহাসিক বন্ধুত্বের নিদর্শন হিসেবে প্রথমবারের মতো বাংলাদেশের মোংলা বন্দর সফর করছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ।

এই সফরের উদ্দেশ্যে হলো ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গ করা বাংলাদেশি ও ভারতীয় যোদ্ধা এবং নাগরিকদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন। একই সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা অনুযায়ী ‘সবার জন্য নিরাপত্তা এবং উন্নয়ন’(এসএজিএআর) নীতির সঙ্গে মিল রেখে এই অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা এবং শৃঙ্খলা বজায় রাখতে ভারতের জোরালো প্রচেষ্টা এবং প্রতিশ্রুতির প্রতিফলন ঘটানোও এই সফরের উদ্দেশ্য।

সফরের সময় করোনা সংক্রান্ত নিয়ম-কানুন অনুসরণ করে ভারতীয় কর্মকর্তারা বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে পেশাগত বিভিন্ন বিষয় বিনিময়ের পাশাপাশি সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং খেলাধুলায় অংশ নেবেন। ভারতীয় নৌবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, এই সফরের মধ্য দিয়ে ২ দেশের নৌবাহিনীর মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন বাংলাদেশ সফরের ক্ষেত্র প্রস্তুতে গত বৃহস্পতিবার ঢাকা সফর করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। করোনা মহামারি শুরুর পর প্রথম বিদেশ সফরে বাংলাদেশে আসছেন মোদি।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা