লাইফস্টাইল

সাদা দাঁতের জন্য যেসব খাবেন

লাইফস্টাইল ডেস্ক : হাসি শুধু সৌন্দর্যই না, আপনার ব্যক্তিত্ব ও রুচিও প্রকাশ করে। কোনো কারণে যদি দাঁত হলদে হতে শুরু করে তবে তা ঝকঝকে করার উপায় খুঁজে নিন। প্রতিদিন দাঁত ব্রাশ করার পাশাপাশি বিশেষ কিছু খাবার খেতে হবে, যেগুলো খেলে হলদে দাঁত সাদা হয়।

আরও পড়ুন: বাংলাদেশ সমৃদ্ধির পথে বিশ্বের বিস্ময়

হলদে দাঁত সাদা করার জন্য যে খাবারগুলো খাবেন-

আপেল : নিয়মিত আপেল খেলে দাঁত পরিষ্কার থাকে এবং মুখে দুর্গন্ধের সৃষ্টি হয় না। এতে থাকা ফাইবার যুক্ত খোসা টুথব্রাশ হিসেবে কাজ করে। এটি দাঁত থেকে প্লাক দূর করতেও কাজ করে। আপেলের অ্যাসিডিটি নিঃশ্বাসের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে দূর করতে কাজ করে। তাই আপেল খেলে অবশ্যই খোসাসহ খাবেন। এতে দাঁত পরিষ্কার থাকবে, সঙ্গে দাঁত ও মাড়ি মজবুত থাকবে।

আরও পড়ুন: পানি সঙ্কটে দক্ষিণ আফ্রিকা

গাজর : গাজরেও রয়েছে আপেলের মতোই ফাইবার। এটি খেলে দাঁতে জমে থাকা প্লাক দূর হয়ে যায় সহজেই। যে কারণে দাঁতে উজ্জ্বলতা ফিরে আসে। বিশেষজ্ঞরা বলেন, গাজর খেলে লালার উৎপাদনও বাড়ে। ফলে প্রাকৃতিকভাবেই দাঁত পরিষ্কার হয়। এতে থাকা ভিটামিন বি ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে আপনার দাঁত ভালো রাখে। তাই নিয়মিত গাজর খাওয়ার অভ্যাস করুন।

স্ট্রবেরি : স্ট্রবেরিতে আছে উচ্চ মাত্রার ম্যালিক অ্যাসিড,যা পাওয়া যায় টুথপেস্টে। ম্যালিক অ্যাসিড কাজ করে প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট হিসেবে। এটি দাঁতের গোড়া থেকে প্লাক দূর করে। স্ট্রবেরিতে আরও আছে সাইট্রিক অ্যাসিড। ফলে দাঁত দ্রুতই উজ্জ্বল হয় । তাই ঝলমলে দাঁত পেতে নিয়মিত স্ট্রবেরি খান।

আরও পড়ুন: প্রাণহানির শীর্ষে জাপান

তরমুজ : গ্রীষ্মকালীন ফল তরমুজও দাঁতের জন্য বিশেষ উপকারী। এটি দাঁত সাদা রাখতে সাহায্য করে। তরমুজেও প্রচুর ম্যালিক অ্যাসিড থাকে। এই অ্যাসিড দাঁত সাদা রাখতে সাহায্য করে। তরমুজে রয়েছে পর্যাপ্ত ফাইবার যা দাঁত স্ক্রাব করে। ফলে দাঁতের দাগ দূর হয় সহজেই।

পেঁয়াজ : পেঁয়াজ খেলে মুখে গন্ধ হতে পারে বলেন অনেকে। তবে এটি দাঁত সাদা রাখতে কাজ করে। বিশেষজ্ঞরা বলছেন, পেঁয়াজ শক্তিশালী অ্যান্টি-ব্যাকটেরিয়াল। এর অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য দাঁতের ক্ষয় সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে সাহায্য করে। তাই প্রতিদিনের খাবারে সালাদ হিসেবে পেঁয়াজ যোগ করতে পারেন।

আরও পড়ুন: গ্যাস থাকবে না যেসব এলাকায়

বাদাম : শক্ত খাবার চিবিয়ে খেলে আপনার দাঁতের ক্ষয় পূরণ হয় এবং দাঁতকে শক্ত করে। বিকেলের নাস্তায় আপনি যদি কয়েকটি বাদাম খান, তবে তা আপনার দাঁতকে ঝকঝকে করতে সাহায্য করে৷

পনির : শক্ত পনিরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে৷ এটি দাঁত ও মাড়িকে শক্তিশালী করে৷ তবে সাদা পনির খাওয়ার পরামর্শ দিয়েছেন ডাক্তাররা। ফলে দাঁতে কোন দাগ হবে না ৷

আরও পড়ুন: মাহিকে উপ-কমিটিতে রাখার নির্দেশ

পানি : বেশি পরিমাণ পানি পান করলে আপনার মুখ পরিষ্কার থাকবে ৷ তবে রেড ওয়াইন বা ব্ল্যাক কফি কিন্তু আপনার দাঁতে দাগ তৈরি করবে ৷ তাই এগুলো খাবার পর প্রতিবার একবার পানি পান করার পরামর্শ দিয়েছেন ডাক্তাররা ৷ আর সোডা মেশানো পানি খুব বেশি না খাওয়ার পরামর্শ দিয়েছেন, কারণ এতে এনামেল ক্ষতিগ্রস্ত হয়৷

সান নিউজ/এনজে/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

শনিবার খুলছে স্কুল-কলেজ, রোববার প্রাথমিক 

নিজস্ব প্রতিবেদক: রমজান মাস, ঈদুল...

মিল্টনের সব অপকর্ম বের করা হবে

নিজস্ব প্রতিবেদক : ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার&rsquo...

ডেঙ্গুতে প্রাণ গেল গ্রাম পুলিশের

জেলা প্রতিনিধি : শরীয়তপুরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আবুল হোস...

৫ বিভাগে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকাসহ দেশের ৫ বিভাগে বৃষ্টি হয়ে...

যুদ্ধকে ‘না’ বলতে আহ্বান জানিয়েছি

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফরে যুদ্ধকে ‘না’...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা