আন্তর্জাতিক

শাহবাজ শরিফকে মোদীর অভিনন্দন

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে অভিনন্দন জানিয়েছেন প্রতিবেশী রাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার (১১ এপ্রিল) দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে পার্লামেন্টে নির্বাচিত হওয়ার পরই অভিনন্দন জানান তিনি।

আরও পড়ুন: নরসিংদীতে যুবককে কুপিয়ে হত্যা

অভিনন্দন বার্তায় নরেন্দ্র মোদী পাক প্রধানমন্ত্রীকে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার আহ্বান জানান। টুইটারে দেওয়া বার্তায় মোদী লিখেছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার জন্য শাহবাজ শরিফকে অভিনন্দন। সন্ত্রাসমুক্ত অঞ্চলে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে চায় ভারত।

৭০ বছর বয়সী শাহবাজ শরিফ হচ্ছেন সাবেক পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই, তিনি পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) একজন জ্যেষ্ঠ নেতা। সোমবার পিটিআইয়ের সদস্যরা ভোট বর্জন করার পর জাতীয় পরিষদের অধিবেশনে ১৭৪ জন আইনপ্রণেতা তার পক্ষে অবস্থান নেন।

আরও পড়ুন: অগ্রিম টিকেট বিক্রি শুরু ২৩ এপ্রিল

এর আগে শনিবার দিনভর নানা নাটকীয়তার পর মধ্যরাতে পার্লামেন্টের স্পিকার ও ডেপুটি স্পিকার পদত্যাগ করেন। মূলত এরপর নতুন স্পিকারের অধীনে অনাস্থা ভোটে হেরে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ হারান ইমরান খান। দেশটির ৩৪২ সদস্যের সংসদের ১৭৪ জনই এবার ইমরান খানের বিরুদ্ধে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। আর এতেই ক্ষমতাচ্যুত হন তিনি।

অনাস্থা ভোটে পরাজিত হয়ে পাকিস্তানের দীর্ঘ সাত দশকের কোনো প্রধানমন্ত্রীর ক্ষমতার মেয়াদ পূর্ণ করতে না পারার ইতিহাসের অংশ হয়েছেন সাবেক এই বিশ্বকাপ জয়ী অধিনায়ক। পাকিস্তানের আর্থিক দুরবস্থা ও ভুল পররাষ্ট্রনীতির অভিযোগে ইমরান খানের বিরুদ্ধে গত ৮ মার্চ পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব তলে বিরোধী দলগুলো। যদিও সেই প্রস্তাবকে ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়ে গেল ৩ এপ্রিল তা খারিজ করে দেন জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম খান সুরি।

আরও পড়ুন: মহিষ চুরি মামলার চার্জশিটভুক্ত আসামি সেই ছাত্রলীগ নেতা

মূলত সেদিনই প্রধানমন্ত্রীর পরামর্শে জাতীয় পরিষদ ভেঙে দেন প্রেসিডেন্ট আরিফ আলভি। সংকটময় এমন পরিস্থিতিতে স্বতঃপ্রণোদিত হয়ে নোটিশ জারি করেন দেশটির সুপ্রিম কোর্ট। টানা পাঁচ দিন শুনানি শেষে সুপ্রিম কোর্ট গত ৭ এপ্রিল অনাস্থা প্রস্তাব খারিজ এবং জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার সিদ্ধান্তকে অসাংবিধানিক বলে ঘোষণা করেন। এমনকি অনাস্থা প্রস্তাবের ওপর পুনরায় ভোট আয়োজনের নির্দেশ প্রদান করেন।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

৩ দিন বন্ধ থাকবে বাইক চলাচল 

নিজস্ব প্রতিবেদক: আগামী ৮ মে প্রথ...

একসঙ্গে শাকিব-ঋতুপর্ণা

বিনোদন ডেস্ক : দুই বাংলার জনপ্রিয় তারকা ঋতুপর্ণা সেনগুপ্ত ও...

পেঁয়াজ আমদানির অনুমতি

নিজস্ব প্রতিবেদক : ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে বন...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা