সারাদেশ

শেবাচিমের করোনা ইউনিটে আরও ১০টি আইসিইউ বেড

খান রুবেল, বরিশাল : করোনা মহামারি মোকাবেলায় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের করোনা ইউনিটে সংযোজন হয়েছে আরও ১০টি নিবিড় পর্যবেক্ষণ যন্ত্র আইসিইউ বেড।

এ নিয়ে শেবাচিম হাসপাতালের করোনা আইসিইউতে আইসিইউ শয্যা সংখ্যা বেড়ে দাঁড়ালো ২২টি। তাছাড়া আগামী মে মাসের প্রথম দিকে আরও ১০টি আইসিইউ বেড এ হাসপাতালে সংযুক্ত হবে বলে আশাবাদী প্রতিষ্ঠানটির পরিচালক ডা. এস.এম সাইফুল ইসলাম।

তিনি জানিয়েছেন, ‘গত বছর করোনা মহামারির শুরুতে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ১২ শয্যার করোনা আইসিইউ চালু করা হয়। তবে রোগী বেড়ে যাওয়ায় দেখা দেয় আইসিইউ’র চরম সংকট। তার মধ্যে ইউনিটটি চালুর ছয় মাসের মাথায় অর্ধেকের বেশি আইসিইউ বিকল হয়ে যায়। পরবর্তীতে জোড়াতালি দিয়ে এগুলো পুনরায় সচল করা হলেও সংকট দূর হয়নি।

এদিকে, প্রথমের থেকে দ্বিতীয় ঢেউয়ে করোনা মহামারি আরও প্রকট আকার ধারণ করে। এ কারণে আইসিইউ’র চাহিদা আরও কয়েকগুন বেড় যায়। চাহিদা পূরণে শেবাচিমের করোনা ইউনিটে ৪০ বেডের আইসিইউ ইউনিট চালুর উদ্যোগ গ্রহণ করে কর্তৃপক্ষ। এরি মধ্যে ইউনিটটিতে ২২টি মোট আইসিইউ বেড সংযোজন করতে সক্ষম হয়েছেন তারা।

হাসপাতাল পরিচালক ডা. এস.এম সাইফুল ইসলাম বলেন, ‘৪০টি আইসিইউ বেড স্থাপনের পরিকল্পনা নিয়ে আমারা এগোচ্ছি। করোনা ইউনিটের অভ্যন্তরে সেভাবে করেই একটি জায়গা প্রস্তুত করা হয়েছে। যেখানে পূর্বে থেকে ১২টি আইসিইউ বেড ছিলো।

তিনি বলেন, ‘আমি দায়িত্ব গ্রহণের পরে নতুন করে ২০টি আইসিইউ বেড এর চাহিদা ঢাকায় পাঠিয়েছি। এর মধ্যে গত বৃহস্পতিবার চাহিদার অনুকূলে ১০টি আইসিইউ আমরা পেয়েছি। যা ইতোমধ্যে শেবাচিমের করোনা আইসিইউ ইউনিটে স্থাপন করা হয়েছে। ঢাকা থেকে বিশেষজ্ঞরা এসেছে আইসিইউগুলো চালু করার জন্য। তারা মঙ্গলবারের মধ্যে নতুন আইসিইউগুলো চালু করে দিবেন। মঙ্গলবারের মধ্যেই এসব আইসিইউতে রোগী ভর্তি শুরু হবে।

হাসপাতাল পরিচালক বলেন, ‘নতুন ১০টি চালু হলে এ হাসপাতালে আইসিইউ বেডের সংখ্যা হবে ২২টি। তবে এর মধ্যে পুরাতন যে ১২টি আইসিইউ রয়েছে তার মধ্যে থেকে একটি অচল। এছাড়া ১০-১৫ দিনের মধ্যে আরও ১০টি আইসিইউ আমরা পাবো। এ বিষয়ে
রোববারও ঢাকায় কথা বলেছি। ওইগুলো পেলে এ হাসপাতালে আইসিইউ শয্যার সংখ্যা হবে ৩২টি। করোনা মোকাবেলায় এ আইসিইউগুলো সহায়ক হবে বলে আশাবাদী হাসপাতাল পরিচালক।

এদিকে, আইসিইউ শয্যা সংখ্যা বৃদ্ধি পেলেও বাড়েনি হাইফ্লো ন্যাজাল ক্যানুলা। যা দ্বারা রোগীদের অতিমাত্রায় স্বাভাবিক অক্সিজেন সরবরাহ করা হয়। তাছাড়া ব্যবস্থা হয়নি করোনা রোগীর প্রধান ওষুধ এন্টিভাইরাল রেমডিসিভির ইনজেকশন। ফলে এখনো বাইরে থেকেই অতিরিক্ত মূল্য দিয়ে ফার্মেসি থেকে সংগ্রহ করতে হচ্ছে এই এন্টিভাইরাল।

এ বিষয়ে শেবাচিম হাসপাতাল পরিচালক ডা. সাইফুল ইসলাম বলেন, ‘হাইফ্লো ন্যাজাল ক্যানুলা করোনা রোগীদের চিকিৎসায় একটি গুরুত্বপূর্ণ অংশ। বরিশালের এটির ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু চাহিদা অনুযায়ী হাইফ্লো ন্যাজাল ক্যানুলা আমাদের নেই। তাই ১০০টি হাইফ্লো ন্যাজাল ক্যানুলার চাহিদা ঢাকায় পাঠানো হয়েছে। এর মধ্যে মাত্র ৩টি পেয়েছি। বাকিগুলো যাতে দ্রুত পাওয়া যায় সে বিষয়ে ঢাকায় নিয়মিত যোগাযোগ করা হয়েছে।

তাছাড়া এন্টিভাইরাল রেমডিসিভির ইনজেকশন এর চাহিদাও ঢাকায় পাঠিয়েছি অনেক আগেই। তবে এখন পর্যন্ত ঢাকা থেকে এন্টিভাইরাল ইনজেকশন আমাদের দেয়া হয়নি। এ বিষয়েও ঢাকায় যোগাযোগ করা হচ্ছে। তবে শেবাচিম হাসপাতালের কেন্দ্রীয় ওষুধ স্টোরের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে চাহিদার অনুকূলে মাত্র ৯০টি এন্টিভাইরাল রেমডিসিভির ইনজেকশন শেবাচিমকে দেয়া হয়েছে। তবে এ বিষয়টি অবগত নন বলে দাবি করেছেন হাসপাতাল পরিচালক।


সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

ফের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : চলমান মৃদু তাপপ্রবাহ ৪২ জেলায় বিস্তার লাভ...

প্রাথমিকের দ্বিতীয় ধাপের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক...

গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো ব...

ঘুম থেকে উঠে দেখতাম অস্ত্র তাক করা

নোয়াখালী প্রতিনিধি: রাতে আমরা বিজ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা