শুরু হচ্ছে ‘ঢাকা ওআইসি ইয়ূথ ক্যাপিটাল : বঙ্গবন্ধু ইযুথ আর্ট কম্পিটিশন’
শিল্প ও সাহিত্য

শুরু হচ্ছে ‘ঢাকা ওআইসি ইয়ূথ ক্যাপিটাল : বঙ্গবন্ধু ইযুথ আর্ট কম্পিটিশন’

হাসনাত শাহীন ; ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) ভুক্ত ৫৭টি দেশসহ বিশ্বের ছয়টি অঞ্চলের তরুণশিল্পীদের শিল্পকর্ম নিয়ে বাংলাদেশে শুরু হতে যাচ্ছে ‘ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০-২০২১ : বঙ্গবন্ধু ইযুথ আর্ট কম্পিটিশন’। ওআইসি কর্তৃক বাংলাদেশের রাজধানী ঢাকাকে “ওআইসি’র যুব রাজধানী ২০২০” ঘোষণা উপলক্ষ্যে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ওআইসি (OIC)’র সদস্যভুক্ত দেশগুলোর ১৮ থেকে ৩৫ বছর বয়সী যেকোন ধর্মের শিল্পীরা এবং এর বাইরের দেশগুলোর শুধু মাত্র মুসলিম সম্প্রদায়ের শিল্পীরা- ‘কন্টেম্পরারি আর্ট, ক্যালিগ্রাফি, ফটোগ্রাফি ও গ্রাফিক ডিজাইন’- এই চার বিভাগে নিজ নিজ শিল্পকর্ম নিয়ে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। বাংলাদেশ, মধ্যপ্রাচ্য, এশিয়ার বাকি অংশ, আফ্রিকা অঞ্চল, উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং ইউরোপ ও অস্ট্রেলিয়া এই ছয়টি অঞ্চলে বিভক্ত হয়ে অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা।

অঞ্চলভিত্তিক শিল্পকর্ম নির্বাচন ও আঞ্চলিক পুরস্কার ঘোষণা করা হবে ১ এপ্রিল থেকে ৭ এপ্রিলের মধ্যে। চারটি বিভাগের পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের শিল্পকর্মের পাশাপাশি নির্বাচিত ১০০টি চিত্রকর্ম নিয়ে আগামী ১৫ থেকে ৩০ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালার ভার্চুয়াল গ্যালারিতে অনুষ্ঠিত হবে শিল্পকর্মের প্রদর্শনী। নির্বাচিত ১০০টি চিত্রকর্ম থেকে ৩ সদস্যের জুরিবোর্ড কর্তৃক মনোনীত চারজন সেরা শিল্পীকে প্রদান করা হবে গ্র্যান্ড অ্যাওয়ার্ড। প্রতিযোগিতার প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য শিল্পীরা ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশ’, ‘কোভিড পেনড্যামিক’, হিউম্যানিটি ইন রিফুউজি ক্রাইসিস’, ইয়ূথ স্পিরিট ইন টেকনোলজি, ‘ইসলামিক আর্ট’ ও ‘ক্লাইমেট চেঞ্জ’- এই ছয়টি বিষয়ের প্রতি লক্ষ্য রেখে শিল্পকর্ম উপস্থাপন করতে হবে। প্রতিযোগিতাভিত্তিক এই আয়োজনে উপযুক্ত শিল্পী নির্বাচনের লক্ষ্যে সোমবার (১মার্চ) শুরু হবে এই প্রতিযোগিতার নিবন্ধন। আগ্রহী শিল্পীরা www.dhaka.oicyouthcapital.com/ bangabandhu-youth-art-competion- এই ঠিকানায় নিবন্ধন করতে পারবেন। আগামী ৩১ মার্চ পর্যন্ত চলবে এই রেজিস্ট্রেশন প্রক্রিয়া।

আয়োজনের বিষয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ জানান, যুব সেক্টরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের প্রশংসনীয় নেতৃত্বের জন্য বাংলাদেশের রাজধানী ঢাকাকে “ওআইসি’র যুব রাজধানী ২০২০” ঘোষণা করা হয়। ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) এবং ইস্তাম্বুলভিত্তিক ইসলামিক সহযোগিতা যুব ফোরাম (আইসিওয়াইএফ) বিগত ২০১৯ সালের ২৫ ডিসেম্বর এ ঘোষণা প্রদান করে। ‘ওআইসি যুব রাজধানী ২০২০’ হিসেবে ঢাকাকে নির্বাচন উপলক্ষ্যে এই প্রতিযোগিতা বিশ্বব্যাপী যুব ও তরুণদেরকে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের প্রতি আগ্রহী করে তুলবে।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে এ আয়োজন প্রতিযোগিতাকে ভিন্ন মাত্রা দেবে এবং বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব, আদর্শ ও চেতনাকে বিশ্বব্যাপী তরুণ প্রজন্মের মাঝে সঞ্চারিত করতে বিশেষ ভূমিকা রাখবে।


এদিকে, এই আয়োজনের বিস্তারিত জানানোর লক্ষ্যে সোমবার ( ১ মার্চ ) শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। দুপুর ২টায় অনুষ্ঠিত হতে যাওয়া এই সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরবেন- সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল ও ইসলামিক সহযোগিতা যুব ফোরাম (আইসিওয়াইএফ) এর প্রেসিডেন্ট তাহা আয়হান ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সান নিউজ/এইচ এস/বিএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

ঠাকুরগাঁও বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ 

ঠাকুরগাঁও প্রতিনিধি: প্রচন্ড তাপদ...

কুষ্টিয়ায় সড়ক দূর্ঘটনায় সাংবাদিকের মৃত্যু 

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ায় সড়ক...

গৃহবধূর স্যালোয়ার থেকে ইয়াবা উদ্ধার

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনা নিহত ২

জেলা প্রতিনিধি: ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের সাটুরিয়া উপজে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা