ছবি-সংগৃহীত
খেলা

রুবিয়ালেসকে নিষিদ্ধ করলো ফিফা

স্পোর্টস ডেস্ক : চুমুকাণ্ডে স্পেন ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) সভাপতি লুইস রুবিয়ালেসকে নিষেধাজ্ঞা দিয়েছে ফিফা। তাকে ফুটবল সংশ্লিষ্ট সব ধরনের কর্মকাণ্ড থেকে ৯০ দিনের নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

আরও পড়ুন : সাকিবের ভাবনায় কেবল এশিয়া কাপ

শনিবার (২৬ আগস্ট) ফিফা এক আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে স্প্যানিশ ফুটবল প্রধানকে সব ধরনের ফুটবল সংশ্লিষ্ট কার্যক্রম থেকে সাময়িক নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়টি জানিয়েছে।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, এই নিষেধাজ্ঞা কার্যকর হবে আজ থেকেই। প্রাথমিকভাবে ৯০ দিনের জন্য নিষিদ্ধ করা হয়েছে তাকে।

একইসঙ্গে ওই ঘটনায় নতুন কোনো সিদ্ধান্ত নেওয়ার আগপর্যন্ত অভিযুক্ত রুবিয়ালেস এবং আরএফইএফ সদস্যদেরকে ফুটবলার হারমোসোর সঙ্গে যোগাযোগ থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছে ফিফা।

আরও পড়ুন : রোনালদো-মানের গোল উৎসব

ওই বিবৃতিতে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি বলছে, পূর্ণাঙ্গ সিদ্ধান্ত আসার আগপর্যন্ত স্প্যানিশ নারী ফুটবলার হারমোসোর সঙ্গে রুবিয়ালেস, আরএফইএফ কিংবা তৃতীয় কোনো পক্ষই যাতে যোগাযোগ না করে। এমনকি তার ঘনিষ্ঠ কারও সঙ্গে কোনো সংযোগ রাখা যাবে না।

এরআগে শুক্রবার ফুটবল ফেডারেশনের প্রধানের দায়িত্ব থেকে পদত্যাগের অস্বীকৃতি জানিয়েছিলেন রুবিয়ালেস। একইসঙ্গে বিতর্কিত চুমুকে পারস্পরিক সম্মতির ভিত্তিতে হয়েছিল দাবি করে তিনি পাল্টা লড়াই চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন। এরপর থেকেই আন্দোলনে নামেন স্প্যানিশ ফুটবলাররা। রুবিয়ালেসের পদত্যাগ না হওয়া পর্যন্ত বিশ্বকাপজয়ী ২৩ সদস্যসহ ৮০ ফুটবলার ধর্মঘটের ডাক দিয়েছেন।

আরও পড়ুন : ইংল্যান্ডকে হারিয়ে স্পেন চ্যাম্পিয়ন

তারও আগে গত রোববার বিশ্বকাপ ফাইনালের পরই চুমু-বিতর্ক ঘটে। মেয়েদের বিশ্বকাপে এবার প্রথমবারের মতো শিরোপা জিতেছে স্পেন। সেই আনন্দে একটু বেশিই বাড়াবাড়ি করে ফেলেন ফুটবল প্রধান রুবিয়ালেস। পদক নিতে আসা তারকা ফুটবলার হারমোসোর স্টেজে ওঠার পর তাকে জড়িয়ে ধরে ঠোঁটে চুমু খেয়ে বসেন রুবিয়ালেস। মুহূর্তেই দৃশ্যটি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। এরপরই রুবিয়ালেসের বিপক্ষে স্পেনের সাবেক-বর্তমান ফুটবলার থেকে সর্বত্র সমালোচনা ও শাস্তির ঝড় ওঠে।

সোমবার ওই ঘটনার জন্য ফিফার কাছে ক্ষমা চেয়ে নেন রুবিয়ালেস। কিন্তু তা গ্রহণ করেনি ফিফা। বৃহস্পতিবার রুবিয়ালেসের বিরুদ্ধে তদন্ত শুরু করে ফিফা। আজ রায় এলো।

স্পেন ফুটবল প্রধানের দাবি হারমোসোর অনুমতি নিয়েই তাকে চুমু দিয়েছিলেন তিনি। যদিও হারমোসো ওই সময় জানিয়েছিলেন যে, রুবিয়ালেস তাকে চুম্বন করায় তিনি বিরক্ত।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

ঠাকুরগাঁওয়ে আগুনে গবাদী পশু পুড়ে ছাই

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে কয়েলের আগুন...

হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

জেলা প্রতিনিধি : হবিগঞ্জে হারুন আহমেদ নামে এক ব্যক্তিকে হত্য...

বিএনপির আরও ৪ নেতা বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক : দলীয় সিদ্ধান্ত অমান্য করায় আরও ৪ নেতাকে...

ঠাকুরগাঁওয়ে কারিগরি শিক্ষা নিয়ে সেমিনার

ঠাকুরগাঁও প্রতিনিধি : "একটাই লক্ষ্য হতে হবে দক্ষ"...

ইসলামী ব্যাংকের আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির উদোগে বৈদে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা