রাজধানীতে বর্ণিল আয়োজনে বসন্ত বরণ
ঐতিহ্য ও কৃষ্টি

রাজধানীতে বর্ণিল আয়োজনে বসন্ত বরণ

হাসনাত শাহীন : বসন্তের দার খুলেছে। প্রকৃতি সেজে উঠেছে নতুন পল্লবে, হাজার-হাজার রকম ফুলের সুরভীত সৌরভ আর দখিণের মাতাল সমীরণের সুরলিত সুরে। বনে-বাদাড়ে, বাগানে-আগানের গাছে গাছে চলছে পুরোনো পাতা ঝরার নৃত্য। সেই বসন্তের এমনই সুর আর নৃত্যের আবহে ঋতুরাজ বসন্তকে বরণ করে নিতে সারাদেশের সঙ্গে ইট-পাথরের যান্ত্রিকনগরী ঢাকাতেও অনুষ্ঠিত হলো বর্ণিল আয়োজন। যে আয়োজনে “ফুল ফাগুনের এলো মৌসুম...’, ‘ফাগুন হাওয়ায় হাওয়ায় করেছি যে দান, রাঙিয়ে দিয়ে যাও যাও যাওগো এবার যাবার আগে, ঝরো ঝরো ঝরে রঙের ঝরণা’ কিংবা ‘আহা আজি এ বসন্তে এতো ফুল ফোটে, এত পাখি গায়”Ñএমন সব গানের সুরে আর নৃত্যের ঝঙ্কারে মুখরিত হয়ে উঠলো ১৪২৭ সনের পহেলা ফাল্গুন।

বসন্ত বরণের ঐতিহ্য বাঙালির অন্যতম প্রাচীণ ও চিরন্তন। বাংলা বর্ষপঞ্জিকা পরিবর্তন হওয়ায় আবহমান বাংলার বসন্ত বরণের সঙ্গে যোগ হয়েছে বিশ্ব ভালোবাসা দিবস। যার ফলে পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস-দুই দিবস এক দিনে। করোনা ভাইরাসের সৃষ্ট মহামারির প্রকোপে উৎসবপ্রিয় বাঙালি বিগত বছরগুলোর মতো ঘরের বাহির না হলেও যারা এসেছেন তাদের স্বতস্ফূর্ত অংশগ্রহণে সোহরাওয়ার্দী উদ্যান জুড়ে সৃষ্টি হয় এক অন্যরকম আবহ। যে আবহ প্রাণের উষ্ণতা সঞ্চার করছে শীতে মৃতপ্রায় প্রকৃতিতে। আর, এ পথ ধরেই উত্তুরে হিমেল হাওয়া থামিয়ে, দখিনা বাতাসে পাতা ঝরার রিক্ত-বেদনা ঘুচিয়ে নগরে বসলো বসন্ত বরণের বর্ণিল আয়োজন। এরই মধ্যে ফাগুনের হালকা শীতের হালকা কুয়াসাসিক্ত আবীররাঙা সূর্যের ঝলমলে আভায় বসন্তকে বরণ করে নিতে বসন্ত উৎসবের আয়োজন করে জাতীয় বসন্ত উদযাপন পরিষদ।

রোববার (১৪ ফেব্রুয়ারি) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হয় বসন্ত বরণের এই আয়োজন। বাদ্যযন্ত্রের সুর-ছন্দ আর নৃত্য ও গানের বর্ণিলতায় এবারের করোনাকালীন বসন্তকে বরণ করে নিলো বসন্ত উদযাপন পরিষদ।

ঘড়ির কাটায় তখন সকাল ৭টা ২৫ মিনিট, ভোরের অলসতা কাটানো রোদ ঝলমলে সকালের আলো ছড়িয়ে পড়েছে বিস্তৃত খোলামাঠ আর নানা গাছ-গাছালিতে পরিপূর্ণ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান জুড়ে। সবুজ পাতার ফাঁক গলে মিষ্টি রোদের কিরণে উদ্ভাসিত মঞ্চ। ঘোষকের ঘোষণা পরেই মঞ্চে উপবিষ্ট হয়েছেন কয়েকজন শিল্পী। হঠাৎ ভেসে এলো বাদ্যযন্ত্রশিল্পী দীপেন সরকারের ‘চতুরঙ্গী’র সুর-ছন্দ। যার সঙ্গে সঙ্গে শুরু হলো ‘এসো মিলি প্রাণের উৎসবে’ সেøাগানে সদ্যপ্রয়াত বরেণ্য অভিনেতা আলী যাকেরের পূণ্য স্মৃতির প্রতি উৎসর্গ করা ‘বসন্ত উৎসব ১৪২৭’ এর মনোমুগ্ধকর আয়োজন। এরপর গান, কবিতা আর সম্মেলক নৃত্যের পাশাপাশি অনুষ্ঠিত হয় বসন্ত কথন। সেসব পরিবেশনায় উৎসব পায় অন্য মাত্রা। যাতে সোহরাওয়ার্দী উদ্যানের আনাচেকানাচে বসন্তের স্তুতি-গানে মেতে উঠেছেন নগরবাসী।

বসন্ত কথন পর্বে শুরুতেই স্বাগত বক্তব্য দেন উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট। তিনি বলেন, বসন্ত উৎসব উদযাপনের প্রধান লক্ষ্য হল নগরবাসীর মধ্যে সম্প্রীতির বন্ধন যেন আরও দৃঢ় হয়। সম্প্রীতির বার্তা ছড়িয়ে দেওয়ার পাশাপাশি আমরা বাঙালি সংস্কৃতিতে তরুণদের উদ্বুদ্ধ করব, তারা যেন শেকড়সন্ধানী হয়ে ওঠে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের হাত ধরে আসা এ বসন্ত উদ্যাপন এখন অনন্য ঐতিহ্য। যে ঐতিহ্যের সঙ্গে এখন ভালোবাসা দিবসের মাখামাখি। ঐতিহ্য আর ভালোবাসা নিয়ে এই করোনাকালেও আমরা সবাই মিলে মিশে থাকতে চাই।

স্থপতি সফিউদ্দিন আহমেদ বলেন, করোনার যে যাতনা সেই যাতনাকে আমরা অস্বিকার করতে চাইÑএই বসন্ত উৎসব উদযাপন দিয়ে। যার মধ্য দিয়ে আমরা ফিরে যাবো আমাদের শেকড়ের কাছে।

উৎসবের উদ্বোধক সংস্কৃতিজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু সকলকে বসন্তের শুভেচ্ছা জানিয়ে বলেন, বিগত ২৭ বছর ধরে এই আয়োজনের মধ্য দিয়ে আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে বসন্ত উৎসব পালন করি, বসন্তকে বরণ করে নিই। বসন্ত ষড়ঋতুর সেরা ঋতু। বসন্তে ফুলে ফুলে ভরে যায় আমাদের প্রকৃতি। গাছে গাছে নতুন পাতা আর পাখিদের কলরবে ভরে ওঠে আমাদের চারপাশ। প্রকৃতি ফুল-পাখির সৌরভে-কলরবে সেজে ওঠে নতুন এক সাজে। করোনার এই মহামারিকালেও যার ব্যতয় ঘটেনি। আশা করি, করোনাকালের ভয়াবহতা কাটিয়ে আসছে বসন্তে আমরা আবার মিলিত হতে পারবো দারুণ প্রাণের সম্মিলনে।

সভাপতির বক্তব্যে কাজল দেবনাথ বলেন, আমরা অত্যন্ত সৌভাগ্যবান। কেননা, পৃথিবীর আর কোথাও আমাদের মতোন ষড়ঋতু নাই। প্রকৃতির অমোঘ নিয়মে আমরা পেয়েছি ছয় ঋতু; আর সবার সেরা হচ্ছে বসন্ত ঋতু। তিনি বলেন, প্রকৃতি আমাদের আসল জায়গা। আসুন আমরা প্রকৃতির মাঝে নিজেদের মিলিয়ে নিই; ভালো থাকি।

বসন্ত উদ্যাপন পরিষদের এই আয়োজনে নৃত্য, সঙ্গীত, আবৃত্তি, কথনের মধ্য দিয়ে নগরের এই আয়োজনে যেন নানা রঙে, নানা বর্ণে সকলের সামনে প্রস্ফুটিত করা হয় বসন্তের নিবিড়তা। এতে বসন্ত কথন তুলে ধরেন আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দোপাধ্যায়। একক আবৃত্তিতে আবৃত্তিশিল্পী কাকলী কণ্ঠে তুলে নেন ‘নম নম নম বাংলাদেশ মম’। একক সঙ্গীত পরিবেশন করেন- শিল্পী বিমান চন্দ্র বিশ্বাস, সঞ্জয় কবিরাজ, কাইযুম, রাজিয়া মুন্নি, নবনীতা জাহিদ চৌধুরী, আঞ্জুমান ফেরদৌস কাকলি ও মারুফ এবং কীর্তন পরিবেশন করেন শিল্পী তাপসী ঘোষ। সমবেত সঙ্গীত পরিবেশন করে- সুরসপ্তক, বুলবুল ললিত কলা একাডেমি ও সত্যেন সেন শিল্পী গোষ্ঠী।

সমবেত নৃত্য পরিবেশন করে- নৃত্যসংগঠন স্পন্দন, আঙ্গীকম, ধ্রুপদ কলা কেন্দ্র, নৃত্যসংগঠন-ভাবনা, মুদ্রা ক্লাসিকাল ডান্স, বুলবুল লতিত কলা একাডেমি, স্বপ্নবিকাশ কলাকেন্দ্র, সাধনা সংস্কৃতি মন্ডল, নৃত্যাক্ষ, সুরবাহার ও নৃত্যম। এছাড়াও এতে অন্তর দেওয়ানের নির্দেশনায় বসন্তের নৃত্য পরিবেশন করে-মারমা সম্প্রদায়ের শিল্পীরা ও কনা মজুমদারের নির্দেশনায় সাঁওতাল শিল্পীরা। নজরুলের গান ‘এলো ওই বনান্তে পাগল বসন্ত’র সঙ্গে যুগল নৃত্য পরিবেশন করেন- দ্রুপদী নৃত্য প্রশিক্ষণ কেন্দ্র ও ধীরে ধীরে ধীরে বও গানের সঙ্গে নৃত্যছন্দের শিল্পীরা। একক নৃত্য পরিবেশন করেন- ধৃতি নৃত্যালয়ের শিল্পী ওয়ার্দা রিহাব প্রমুখ।

এমনই বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে শেষ পরিষৎ এর আয়োজনের সকালের পর্ব। এরপর পরিষৎ এর আয়োজনে বিকেলে সাড়ে ৩টায় গেন্ডারিয়ার সীমান্ত গ্রন্থাগার প্রাঙ্গণের সীমান্ত-সাহারা মঞ্চে ও উত্তরার ৬ নং সেক্টরের আজমপুর প্রাইমারী স্কুল মাঠে শুরু হবে দ্বিতীয় পর্বের আয়োজন। এ পর্বের আয়োজন চলবে সন্ধ্যা সাতটা পর্যন্ত।

সান নিউজ/এইচ এস/বিএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা