সারাদেশ

মুন্সীগঞ্জে নির্বাচনে ব্যবহার হচ্ছে নিষিদ্ধ পলিথিনের পোস্টার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার সাতটি ইউনিয়নেই নির্বাচনে ব্যবহার করা হচ্ছে পরিবেশ দূষণকারী নিষিদ্ধ পলিথিনের পোস্টার, পিভিসি ব্যানার-ফেস্টুন!

জানা গেছে, আগামী ৫ই জানুয়ারি গজারিয়া উপজেলার গজারিয়া ইউনিয়ন, হোসেন্দী ইউনিয়ন, ইমামপুর ইউনিয়ন, ভবেরচর ইউনিয়ন, বালুয়াকান্দি ইউনিয়ন, টেঙ্গারচর ইউনিয়ন ও গুয়াগাছিয়া ইউনিয়ন পরিষদে নিবার্চন অনুষ্ঠিত হবে।

গত ২০ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পরই শুরু হয়েছে প্রচারণা। এই নিবার্চনকে ঘিরে চলছে প্রার্থীদের জোর প্রচারণাও। এতে পলিথিনের লেমেনেটিং পোস্টেরের সাথে সাথে প্রচারণায় ছেয়েছে পিভিসি ব্যানার ফেস্টুন।

উপজেলায় সরেজমিন দেখা গেছে, পলিথিনের পোস্টারের পাশাপাশি গাছে টানানো রয়েছে বিভিন্ন প্রতীকের ফেস্টুন। এছাড়াও রাস্তার এ পাশ থেকে ও পাশে রশি দিয়ে টানানো হয়েছে বিভিন্ন প্রতীকের ব্যানার।

এছাড়াও দেখা গেছে বিভিন্ন প্রতীকের স্টিকার দোকান, গাড়িতে লাগানো। আবার প্রার্থীরা কাগজের পোস্টার টাঙ্গিয়েন এমন নিচু করে একটি বড় গাড়ি বা ট্রাক রাস্তা দিয়ে গেলে হাত, লাঠি দিয়ে সড়াঁতে হয় এমন চিত্রও দেখা গেছে।

এদিকে, ভবেরচর থেকে রসুলপুর খেয়াঘাটে চলাচল করা একাধিক যাত্রী বলেন, প্রার্থীদের লোকজন যেভাবে অটোরিকশা, মিশুগাড়িতে স্টিকার লাগায়। এতে গাড়ি এক্সিডেন্টের সম্ভাবনা থাকে।

নাম না প্রকাশের সত্যে মিশুক গাড়ি চালক বলেন, আমরা কারো নাম বলবো না। আমদের গাড়ির সামনে যেভাবে স্টিকার লাগায়। আমরা রাস্তায় গাড়ি চালতে সমস্যায় পরছি। এখন শীত কাল কুয়াশা থাকে। রাস্তায় কিছুই ঠিক মতো দেখিনা।

গজারিয়া ইউনিয়নের নৌকা প্রতীকের প্রার্থীর পলিথিনের পোস্টার টাঙিয়েছেন রাস্তার উপরে তা দেখা গেছে। এছাড়াও অন্যান্য ইউনিয়নেও পলিথিন পোস্টার দেখা যায়।

২০০২ সালের জানুয়ারি থেকে পলিথিনের উৎপাদন, পরিবহন, মজুদ, ব্যবহার আইন করে নিষিদ্ধ করা হয়। আইন অমান্যকারীর সবোর্চ্চ সাজা অনধিক ১০ বছর সশ্রম কারাদণ্ড বা অনাধিক ১০ লাখ টাকা অর্থদণ্ড অথবা উভয় দন্ডের বিধান রয়েছে।

এ ব্যাপারে মুন্সীগঞ্জ জেলার পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক নয়ন মিয়ার সাথে যোগাযোগ করা হলে, তিনি মিটিংএ আছেন বলে ফোন কেটে দেন। পরে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও আর যোগাযোগ করা সম্ভব হয়নি।

গজারিয়া উপজেলার নির্বাচনের দাইত্ব পাপ্ত কর্মকর্তা (এসিল্যান্ড) সুলতানা ইয়াসমিন বলেন, নির্বাচনের আচরণ বিধিমালায় পলিথিনের ব্যবহারের বিধিনিষেধ নেই। তবে এভাবে পলিথিন ব্যবহার নিষিদ্ধ।

মুন্সীগঞ্জ জেলা নিবার্চন অফিসার মোহাম্মদ বশির আহমেদ জানান, নিবার্চনী বিধিমালায় এ বিষয়ে নিদের্শনা নেই। তবে পরিবেশ ধংসকারী পলিথিন ব্যবহার করা দণ্ডনীয় অপরাধ। তবে পিভিসি ব্যানার ফেস্টুন স্বল্প ও নির্দিষ্ট আকারে লাগানো যাবে।

সান নিউজ/মো. নাজির হোসেন/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রেসক্লাবের উদ্যোগে বৃক্ষরোপণ উদ্বোধন

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুর প্রেসক্লাবের উদ্যোগে ব...

মিষ্টি জান্নাতকে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক: মানহানির মতো মন...

আনহার আহমেদ চৌধুরী মৃত্যুবরণ করেছেন

নিজস্ব প্রতিনিধি: ইউনিভার্সিটি অফ...

ইবিতে সনাতন পদ্ধতিতে আবেদন, ভোগান্তিতে ভর্তিচ্ছুরা

নজরুল ইসলাম, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ডিজিটাল যুগেও...

আনারের হত্যাকারীরা চিহ্নিত

নিজস্ব প্রতিবেদক : এমপি আনোয়ারুল আজীম আনারকে যারা হত্যা করেছ...

পরকীয়ার জেরে যুবককে হত্যা

জেলা প্রতিনিধি : কুষ্টিয়া শহরে পরকীয়ার জেরে ইকবাল হোসেন (৩০)...

বাবার এক টুকরো মাংস চাই

জেলা প্রতিনিধি : ভারতে নিহত ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ) আসনের সংসদ...

নেতানিয়াহুকে গ্রেফতারে পূর্ণ সমর্থন আছে

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক আদালতে বেঞ্জামিন নেতানিয়াহুর...

রাফায় ইসরায়েলের হামলা বন্ধের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফায় ইসরাইলের...

ঈদের পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা

নিজস্ব প্রতিবেদক : আসন্ন ঈদুল আজহার ছুটির পর মাধ্যমিক ও উচ্চ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা