মাদারীপুরে তরমুজের দাম চড়া
সারাদেশ

মাদারীপুরে তরমুজের দাম চড়া

শফিক স্বপন, মাদারীপুর : মাদারীপুর জেলার ৪ টি উপজেলা ও ৫টি থানার বাজার গুলোতে মৌসুমী ফল তরমুজ উঠতে শুরু করেছে। ইতোমধে বাজার গুলোতে প্রচুর তরমুজ দেকা দেওয়ায় ক্রেতাদের নজর কেরে নিয়েছে। তবে দাম একটু চড়া।

আরও পড়ুন : ভেঙে গেলো পাকিস্তানের পার্লামেন্ট

ক’দিন বাদেই গ্রীষ্মকাল শুরু হবে। ভ্যাপসা গরমে তৃষ্ণা নিবারণে ও প্রশান্তির জন্য তরমুজের একটি ফালি যথেষ্ট। মাদারীপুর জেলার সদর,কালকিনি,রাজৈর, শিবচর, উপজেলা ও ডাসার থানার হাটবাজারে উঠতে শুরু করেছে আগাম জাতের গ্রীষ্মকালীন ফল তরমুজ। রসালো ফল হিসেবে তরমুজের চাহিদা ব্যাপক। মৌসুমের নতুন ফল কিনতে দোকানে ভিড় করছেন অনেকে। গ্রীষ্মকালের এই ফল নিয়ে ঘরে ফেরেন হাটবাজারে আসা অধিকাংশ মানুষই। তবে বেশি দামের কারণে সব শ্রেণির মানুষ কিনতে পারছেন না।

সরেজমিনে জেলা শহরের পুরান বাজারে রোববার ( ৩ এপ্রিল ) ঘুরে দেখা গেছে, স্বল্প দামের তরমুজ কিনতে নাভিশ্বাস উঠছে ক্রেতাদের। ছোট আকারের তরমুজ ১২০-১৫০ টাকা করে বিক্রি হচ্ছে। তবে ১২০-১৫০ টাকার নিচে তরমুজ নেই। মাঝারি আকারের তরমুজ বিক্রি হচ্ছে ১৭০ থেকে ২০০ টাকা পর্যন্ত। তরমুজের আকার অনুযায়ী দাম বেশি হওয়ায় কিছু মানুষ খালি হাতেই ফিরে যাচ্ছে। বিশেষ করে নিম্ন আয়ের মানুষের জন্য তরমুজ কেনা বেশ কষ্টকর হয়ে উঠছে দিন দিন।

শহরের শান্তি নগর এলাকার রিক্সা চালক বাদশা মিয়া বলেন, ‘বাজারে মৌসুমের নতুন ফল তরমুজ উঠেছে। কেনার ইচ্ছায় দোকানে গিয়ে দাম শুনে খাওয়ার ইচ্ছা চলে গেছে। একটি তরমুজ কিনতে দেড়শ থেকে দুইশ টাকা লাগবে। সারাদিনে আমাদের আয় যা হয়, তা দিয়ে চাল-ডাল কিনবো নাকি তরমুজ কিনে খাবো!’

আরও পড়ুন : কোথায় চাঁদাবাজি হয় জানান

তরমুজ বিক্রেতা মন্টু বলেন, আমাদের অঞ্চলে তরমুজের আবাদ তেমন হয় না। কয়েকটি এলাকাতে আবাদ হলেও এই সময়ে বাজারে আসে না। এখনই দাম মোটামুটি ঠিক আছে। আর বাড়লে সমস্যা হবে। আমরা পাইকারি কিনে আনি। দাম কমলে খুচরা বাজারেও দাম কম হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ পরিচালক কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন জানান, বরিশালের তরমুজ দিয়েই মাদারীপুরের চাহিদা মেটে। মাদারীপুর অঞ্চলে ফাল্গুন মাস থেকেই সচরাচর গরম পড়তে শুরু করে। এ অঞ্চলে গরম বেশি পড়ায় তরমুজের ব্যাপক চাহিদা থাকে। লাভবান হতে ব্যবসায়ীরা মৌসুম জুড়ে তরমুজ ব্যবসায় ঝুঁকছেন

উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী, তরমুজে খুব সামান্য ক্যালরি আছে। তাই তরমুজ খেলে ওজন বৃদ্ধি পাওয়ার কোনো আশঙ্কা থাকে না। তরমুজের ৯২ শতাংশই পানি। শরীরে পানির অভাব পূরণে ফলের মধ্যে তরমুজই হলো আদর্শ ফল। মৌসুমী এই ফলটির রয়েছে নানা রোগ প্রতিরোধ ক্ষমতা। তরমুজ হলো ভিটামিন ‘বি৬’-এর চমৎকার উৎস, যা মস্তিষ্ক সচল রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

আরও পড়ুন : রমজানের পবিত্রতা রক্ষার আহ্বান প্রধানমন্ত্রীর

তরমুজে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি খেলে দেহের অক্সিডেটিভ স্ট্রেসজনিত অসুস্থতা কমে। এ ফলটি নিয়মিত খেলে প্রোস্টেট ক্যানসার, কোলন ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার ও ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি থাকে না। তরমুজের আরও একটি গুণ হলো এটি চোখ ভালো রাখতে কাজ করে। তরমুজে ক্যারোটিনয়েড থাকায় এ ফলটি চোখ ও দৃষ্টিশক্তি ভালো রাখে। একইসঙ্গে চোখের নানা সমস্যার প্রতিষেধক হিসেবেও কাজ করে তরমুজ।

আরও পড়ুন : কিয়েভ পুরোপুরি রুশ সেনা মুক্ত

তরমুজের চড়া দাম প্রসঙ্গে মাদারীপুরের বিশিস্ট সাংবাদিক, গল্পাকার রিপন চন্দ্র মল্লিক বলেন, জেলার মার্কেটিং অফিসের কর্মকর্তাদের কোন তদারকি না থাকায় সাধারণ জনগণ তরমুজ ক্রয় করতে পারছে না, তাদের জোরদার মনিটরিং প্রয়োজন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

বাক-বিতণ্ডার জেরে নিহত ১

উপজেলা প্রতিনিধি: সাভার জেলার আশু...

হিমাগারে মজুত ১ লাখ ডিম

জেলা প্রতিনিধি: বগুড়া সদরে &lsquo...

নিখোঁজ ছাত্রের লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি : চাঁদপুরে নিখোঁজ হওয়ার পর ডাকাতিয়া নদী থেকে...

কিরিগিজস্তানে শিক্ষার্থীদের বাইরে যাওয়া নিষেধ

আন্তর্জাতিক ডেস্ক: কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বাংলাদেশি,...

ঘূর্ণিঝড়ের সবশেষ তথ্য

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে চলমান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা