শিক্ষা

বেসরকারি মেডিক্যালে ভর্তি ফি বাড়ল 

সান নিউজ ডেস্ক : দেশের সব বেসরকারি মেডিক্যাল কলেজ এবং ডেন্টাল কলেজের এমবিবিএস ও বিডিএস ভর্তি ফি ১৭ শতাংশ বাড়িয়েছে সরকার।

আরও পড়ুন : চট্টগ্রামে উপ-নির্বাচন ২৭ এপ্রিল

নতুন করে ৩ লাখ ২৪ হাজার টাকা বেড়ে বর্তমানে ফি নির্ধারণ করা হয়েছে ১৯ লাখ ৪৪ হাজার টাকা, যা এর আগে ছিলো ১৬ লাখ ২০ হাজার টাকা। এই নতুন ফি আগামী শিক্ষাবর্ষ (২০২২-২০২৩) থেকে কার্যকর হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-২ শাখার উপসচিব মাহবুবা বিলকিস সই করা এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে গত ৯ ফেব্রুয়ারি বেসরকারি মেডিক্যাল কলেজের এমবিবিএস ও বিডিএস ভর্তি ফি বাড়ানো বিষয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নতুন করে ভর্তি ফি ১৯ লাখ ৪৪ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। যা ২০১৮ সালের ১৫ মার্চ জারিকৃত প্রজ্ঞাপনের চেয়ে তিন লাখ ২৪ হাজার টাকা বেড়েছে। সে সময় ভর্তি ফি ছিলো ১৬ লাখ ২০ হাজার টাকা ছিলো।

আরও পড়ুন : কারাগারে সাবেক এমপি আরজু

তবে মেডিক্যালের ভর্তি ফি বাড়ানো হলেও ইন্টার্নশিপ ফি আগের মতো এক লাখ ৮০ হাজার টাকাই আছে। মাসিক টিউশন ফি নির্ধারণ করা হয়েছে ১০ হাজার টাকা।

প্রজ্ঞাপনে বলা হয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী বেসরকারি মেডিক্যাল কলেজের এমবিবিএস কোর্স এবং ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের বিডিএস কোর্সের বিভিন্ন প্রকার ফি নিম্নরূপ পুনর্নির্ধারণ করা হলো।

এতে আরও বলা হয়েছে, ‘বেসরকারি মেডিক্যাল কলেজ ও ডেন্টাল কলেজ আইন-২০২২’ এর ২২ ধারা অনুসারে বেসরকারি মেডিক্যাল কলেজ প্রাপ্ত প্রস্তাবের ভিত্তিতে বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক টিউশন ফি অনুমোদিত হবে।

ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশনের সাবেক সিনিয়র উপদেষ্টা ডা. মোজাহারুল হক ভর্তি ফি বাড়ানোর এই সিদ্ধান্তের নিন্দা জানিয়ে বলেন, আমাদের দেশের বেশির ভাগ পরিবার এই খরচ বহনে সক্ষম না। এই সিদ্ধান্তের ফলে গ্রামীণ এলাকার শিক্ষার্থীরা মেধাবী হওয়া সত্ত্বেও চিকিৎসা শিক্ষা থেকে বঞ্চিত হবে।

আরও পড়ুন : রাশিয়ায় হোটেলে অগ্নিকাণ্ড, নিহত ৬

এটা জাতির জন্যও ক্ষতিকর মন্তব্য করে তিনি বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে আর্থিকভাবে দুর্বল শিক্ষার্থীদের চিকিৎসা শিক্ষার সুযোগ খুবই কম। কারণ এ দেশের মেডিকেল কলেজগুলোর অধিকাংশই বেসরকারি।

সান নিউজ/জেএইচ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা