ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

বেইজিং পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন চীনে পৌঁছেছেন। বিগত ৫ বছরের মধ্যে ব্লিঙ্কেনই প্রথম উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তা যিনি বেইজিং সফরে গেলেন।

আরও পড়ুন : সাংবাদিকতায় ফিরলেন জনসন

মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে দ্বিপাক্ষিক স্বার্থ এবং আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে গত কয়েক বছর ধরে চীনের তিক্ততা যেন বেড়েই চলছে। চলতি বছরে তথাকথিত ‘নজরদারি বেলুন’ ইস্যুকে ঘিরে সম্পর্কের অবনতি চরম পর্যায়ে পৌঁছেছে। এমন পরিস্থিতে ব্লিনকেন চীনে সফরে গেলেন।

রোববার (১৮ জুন) উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নিতে বেইজিংয়ে এসে পৌঁছান তিনি। সাম্প্রতিক সময়ে ২ দেশের মধ্যে যে উত্তেজনা দেখা গেছে সেটি প্রশমন করা এ সফরের লক্ষ্য।

আরও পড়ুন : ফ্রান্সে বিমান বিধ্বস্তে নিহত ৩

ব্লিঙ্কেনের এ সফরটি হওয়ার কথা ছিল ৪ মাস আগে গত ফেব্রুয়ারিতে। কিন্তু মার্কিন আকাশে চীনের কথিত গোয়েন্দা বেলুন উড়তে দেখা এবং ক্ষেপণাস্ত্র ছুঁড়ে সেটি ভূপাতিত করার জেরে সফরটি বাতিল করে দেওয়া হয়।

গত ২০১৮ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে আমেরিকান গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) তৎকালীন প্রধান মাইক পম্পে চীন সফরে গিয়েছিলেন। ঐ সফরে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথেও বৈঠক করেছিলেন তিনি।

আরও পড়ুন : এবার সৌদি বাদশার অতিথি ১৩০০ জন

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমলে এই প্রথম কোনো উচ্চ পর্যায়ের আমেরিকান কর্মকর্তা চীন সফরে গেলেন।

এ সফরে চীনের বর্তমান পররাষ্ট্রমন্ত্রী কিউইন গ্যাং কিংবা দেশটির শীর্ষ কূটনীতিক ওয়াং ই’র সাথে বৈঠক করবেন তিনি বলে ধারণা করা হচ্ছে। তবে শি জিনপিংয়ের সাথে তার বৈঠকের বিষয়টি এখনও অনিশ্চিত।

আরও পড়ুন : আরও ১ বাংলাদেশির মৃত্যু

দুই দেশের মধ্যে তিক্ততা চরম রূপ নেওয়া সত্ত্বেও ব্লিনকেন বেইজিং সফরে যাচ্ছেন।

এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগারীয় অঞ্চল বিভাগের প্রতিনিধি ড্যানিয়েল ক্রিটেনবিঙ্ক এ প্রশ্নের উত্তরে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরাকে জানান, দুই দেশের মধ্যে যেসব ‘ভুল বোঝাবুঝির’ সৃষ্টি হয়েছে, সেসব দূর করতে যথাযথ একটি কার্যকর ‘যোগাযোগ চ্যানেল’ গঠনের প্রস্তাব বেইজিংকে দেওয়াই ব্লিনকেনের এ সফরের প্রধান উদ্দেশ্য।

আরও পড়ুন : ঘূর্ণিঝড়ে ব্রাজিলে নিহত ১১, নিখোঁজ ২০

কারণ যদি একটি কার্যকর যোগাযোগ চ্যানেল দুই দেশের মধ্যে না থাকে, সেক্ষেত্রে অদূর ভবিষ্যতে বিশ্বের এ দুই ‘সুপার পাওয়ার’ শক্তির সংঘাতে জড়িয়ে পড়ার তীব্র আশঙ্কা রয়েছে।

আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের মতে, আমেরিকান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ আশঙ্কাকে একেবারে অমূলক বলে উড়িয়ে দেওয়ার কোনো উপায় নেই। বিশেষ করে বর্তমান আন্তর্জাতিক রাজনৈতিক পরিস্থিতিতে।

আরও পড়ুন : সৌদিতে আজ চাঁদ দেখা যেতে পারে

চলতি বছরের মে মাসেই দক্ষিণ চীন সাগরের আন্তর্জাতিক এয়ার স্পেস এলাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের একটি নজরদারি উড়োজাহাজের সাথে প্রায় মুখোমুখি সংঘর্ষ বাঁধে যাচ্ছিল। শেষ মুহূর্তে বিমান চালকদের ব্যাপক চেষ্টায় সেই দুর্ঘটনা এড়ানো গেছে।

পরে মার্কিন সেনাবাহিনীর প্রশান্ত মহাসাগরীয় কমান্ড এ সম্পর্কিত এক বিৃবতিতে বলেছে, চীনা বিমানচালকের ‘অপ্রয়োজনীয় বেপরোয়া’ বিমান চালনাই সেই ঘটনার জন্য দায়ী।

আরও পড়ুন : সুদানে ৫ শিশুসহ নিহত ১৭

আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকরা অবশ্য গত মে মাসের ঘটনাকে বিচ্ছিন্ন কোনো ঘটনা বলতে নারাজ।

তাদের মতে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় থেকে চীনের সাথে যুক্তরাষ্ট্রের সৃষ্ট যে দ্বন্দ্ব বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের সময়ও অব্যাহত রয়েছে, গত মাসে দুই দেশের বিমানের মধ্যে সম্ভাব্য সংঘর্ষের ঘটনা তারই ধারাবাহিকতা।

আরও পড়ুন : উত্তর প্রদেশে তাপদাহে ৩৪ প্রাণহানি

তবে মার্কিন থিংকট্যাংক সংস্থা ব্রুকিং ইনস্টিটিউশনের জ্যেষ্ঠ বিশ্লেষক রায়ান হাস মনে করেন, বেইজিং এবং ওয়াশিংটন উভয়ই তাদের মধ্যকার কূটনৈতিক তিক্ততা ও স্থবিরতার অবসান চায়।

তিনি অ্যান্টনি ব্লিনকেনের সফরকে উভয় দেশের এ আকাঙ্ক্ষা বাস্তবায়নের ‘প্রাথমিক পর্যায়’ বলেও উল্লেখ করেছেন।

আরও পড়ুন : কাল জানা যাবে সৌদিতে ঈদ কবে

রায়ান হাস সংবাদ সংস্থা আল জাজিরাকে বলেন, প্রেসিডেন্ট বাইডেন এবং প্রেসিডেন্ট শি উভয়ই ভালোভাবে জানেন যে, এ দ্বন্দ্ব থেকে আমেরিকা বা চীন কেউই লাভবান হবে না। সেই সাথে বন্ধুত্বের হাত কে প্রথম বাড়িয়ে দেবেন তা নিয়েও দুই জনের মনে দ্বিধা রয়েছে।

তিনি আরও জানান, তাই মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এই সফর হলো দুই দেশের সম্পর্ক স্বাভাবিক পর্যায়ে আনার প্রক্রিয়ায় প্রবেশের একটি সুযোগ। অবশ্য আমরা এখনও জানিনা, বিভিন্ন ক্ষেত্রে প্রতিযোগীতা বজায় রাখা ২ দেশ এ সুযোগ গ্রহণ করবে কিনা। অনাগত সময়ই তা বলতে পারে।

আরও পড়ুন : আসামে ক্ষতিগ্রস্ত ৩৪ হাজার মানুষ

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ব্লিঙ্কেনের সফরের পর মার্কিন অর্থমন্ত্রী জানেত ইয়েলেনসহ আরেকমন্ত্রী বেইজিং সফরে আসতে পারেন। সূত্র : এএফপি।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (৩ মে) বেশ কিছু খ...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা