জাতীয়

বিদ্যুৎ সেবায় সন্তুষ্ট ৮৮ শতাংশ গ্রাহক: জরিপ

নিজস্ব প্রতিবেদক: বিদ্যুৎ সেবায় ৮৮ শতাংশ গ্রাহক সন্তুষ্ট বলে একটি জরিপে প্রকাশ করা হয়েছে। এরমধ্যে বিদ্যুৎ সংযোগের ক্ষেত্রে ৯৪ শতাংশ গ্রাহক সন্তুষ্ট। অভিযোগের বিপরীতে সেবা পেয়েছেন ৭৭ শতাংশ মানুষ। বিদ্যুৎ বিলের বিষয়ে ৯৫ শতাংশ গ্রাহকের সন্তুষ্টি রয়েছে এবং মিটার সেবায় ক্ষেত্রে ৮৮ শতাংশ গ্রাহক সন্তুষ্ট।

এসব বিষয় মিলিয়ে বিদ্যুৎসেবায় ৮৮ শতাংশ গ্রাহক সন্তুষ্ট। ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ফ্যাসিলিয়েশন কোম্পানি (আইআইএফসি) এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তবে ৫২ শতাংশ গ্রাহক বিদ্যুৎ–সংযোগের জন্য মধ্যস্বত্বভোগীর মাধ্যমে আবেদন করেন বলেও জরিপে উঠে এসেছে।

শনিবার ভার্চুয়াল জরিপের খসড়া প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। দেশের এক হাজার ৪০০ জন বিদ্যুৎ গ্রাহকের ওপর এই জরিপ চালিয়ে তথ্য প্রকাশ করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটি।

‘গ্রাহক সন্তুষ্টি জরিপ’ শীর্ষক আইআইএফসি’র জরিপের জন্য নারায়ণগঞ্জ সদর উপজেলার ৭০০ গ্রাহক ও কুমিল্লার বুড়িচং উপজেলার ৭০০ গ্রাহককে বেছে নেয়া হয়েছিল।

এর মধ্যে ৭১ শতাংশ ছিল আবাসিক গ্রাহক এবং বাকি ২৯ শতাংশ ছিল বাণিজ্যিক ও অন্যান্য গ্রাহক।

গ্রাহকদের মধ্যে ৩৯ শতাংশ ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি), ৩৯ শতাংশ বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) এবং ২২ শতাংশ ছিল বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) গ্রাহক।

জরিপের প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে অংশ নেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

অনুষ্ঠান সভাপতির বক্তব্যে জরিপে উঠে আসা তথ্যের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘কেন ৫২ শতাংশ গ্রাহক বিদ্যুৎ–সংযোগের জন্য মধ্যস্বত্বভোগীর মাধ্যমে আবেদন করেন, তা খুঁজে বের করতে হবে। বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোকে সেবা, সেবা পাওয়ার উপায়, সেবার ফি সম্পর্কে গ্রাহকদের জানানোর উদ্যোগ নিতে হবে, সে জন্য জনপ্রতিনিধিদের সম্পৃক্ত রেখে ব্যাপক প্রচার করা প্রয়োজন।’

শতভাগ গ্রাহক সন্তুষ্টি অর্জন করতে হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘গ্রাহকদের কাছ থেকে কোনো অভিযোগ পেতে চাই না। গ্রাহকদের সঙ্গে যোগাযোগ বাড়ালে অনেক সমস্যা এমনিতেই সমাধান হবে। বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর গ্রাহকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে হবে।’

নসরুল হামিদ বলেন, ‘প্রতিটি সংস্থার নিজস্ব মূল্যায়ন থাকা আবশ্যক। সেবা যত দ্রুত অনলাইন বা ডিজিটালাইজড করা যাবে, গ্রাহক সেবার মান তত দ্রুত বাড়বে।’

ভার্চ্যুয়াল অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিদ্যুৎ–সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান বেলায়েত হোসেন, আরইবির চেয়ারম্যান মঈন উদ্দিন, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন অংশ নেন।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

ওএমএস বিতরণে গাফলতি হলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: খাদ্যমন্ত্রী সা...

পটল কেন উপকারী?

লাইফস্টাইল ডেস্ক: পটল আমাদের দেশের পরিচিত একটি সবজি, যা খেতে...

মিডিয়া ট্রায়াল বন্ধে ব্যবস্থা নেয়া হবে

জেলা প্রতিনিধি: বিচারের আগে মিডিয...

হোয়াটসঅ্যাপে আসছে পরিবর্তন

টেকলাইফ ডেস্ক: জনপ্রিয় যোগাযোগ মা...

মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি 

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা