সারাদেশ

বিজনেস আইডিয়া: ইবি শিক্ষার্থীদের সামনে ১ মিলিয়ন ডলারের হাতছানি

আদিল সরকার, ইবি, কুষ্টিয়া : ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) হাল্ট প্রাইজের আয়োজনে প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিজনেস আইডিয়া প্রতিযোগিতা। যে প্রতিযোগিতায় দেশের গন্ডি পেরিয়েও শিক্ষার্থীরা বিশ্বব্যাপী বিজয়ী হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক (৪২ তম) প্রেসিডেন্ট বিল ক্লিন্টন থেকে পুরষ্কার হিসেবে পাবেন এক মিলিয়ন মার্কিন ডলার। হাল্ট প্রাইজ বিজনেস প্রতিযোগিতায় ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার রেজিস্ট্রেশন চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত।

জানা যায়, জাতিসংঘের সঙ্গে অংশীদারিতে “হাল্ট প্রাইজ” বিশ্বের একটি বৃহত্তম ছাত্র সংগঠন হিসেবে কাজ করছে। যেটির কার্যক্রম বিশ্বের ১২১ টি দেশসহ ২ হাজারেরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানে। এর মাধ্যমে শিক্ষার্থীদের অনুপ্রাণিত ও শিক্ষিত করার পাশাপাশি বিশ্বব্যাপী এক প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ করে দেওয়া হয়ে থাকে। কার্যক্রম হিসেবে এই হাল্ট প্রাইজ প্রতিবছর বিভিন্ন সভা ও প্রচরণা চালায়। যা থেকে বিশ্বের বৃহত্তম সামাজিক সমস্যা খাদ্য, শিক্ষা, পরিবেশ, শক্তি ও চিকিৎসাকে লক্ষ্য করে বিশ্বব্যাপী একটি বিজনেস আইডিয়া প্রতিযোগিতার আয়োজন হয়। প্রতিবছরের ন্যায় প্রতিযোগিদের থেকে সেরা ব্যবসার ধারণাকারীদের বিশ্বব্যাপী বিজয়ী ঘোষণা দিয়ে ব্যবসাটির মূলধন হিসেবে এক মিলিয়ন মার্কিন ডলার পুরষ্কার করবেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২তম প্রেসিডেন্ট বিল ক্লিন্টন।

এরই ধারায় ইসলামী বিশ্ববিদ্যালয়েও অনুষ্ঠিত হবে আন্ত:প্রতিযোগিতা। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সকল শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ইবি হাল্ট প্রাইজের ওয়েবসাইটে (http://www.hultprizeat.com/iukushtia) গিয়ে রেজিষ্ট্রেশন করতে পারবে। রেজিষ্ট্রেশন করতে সেখানে গুণতে হবে না কোন প্রকার ফি। তবে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে ৩/৪ সদস্যের একটি টিম হতে হবে। টিম ভিত্তিক এই রেজিস্ট্রেশন চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। তবে করোনা মহামারীর কারণে এবারের এই ক্যাম্পাস প্রতিযোগিতা অনলাইনে অনুষ্ঠিত হবে।

এ প্রতিযোগিতায় একটি টিম চ্যাম্পিয়ন নির্বাচিত হবে। পরে চ্যাম্পিয়ন টিমকে হাল্ট প্রাইজ, জাতিসংঘ, আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন এর সিগনেচার সম্বলিত একটি সার্টিফিকেট দেয়া হবে। পরে রিজিওনাল কম্পিটিশন ঢাকায় অংশগ্রহণের জন্য বিবেচ্য হবে টিমটি। শেষে দেশ বিজয়ী টিমটি দেশের গন্ডি পেরিয়ে জাতিসংঘে প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। এক্ষেত্রে বাহিরে যাওয়ার সকল খরচ বহন করবে এই 'হাল্ট প্রাইজ'।

প্রতিযোগিতার স্তরসমূহের প্রথমে ১২১টি দেশ ও ২ হাজারেরও বেশি ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। দ্বিতীয়ত: আঞ্চলিক পর্যায়ে বিশ্বব্যাপী ৫০টিরও বেশি শহরে অনুষ্ঠিত হবে। তৃতীয়ত: এসসিলিরেট প্রোগ্রাম অনুযায়ী আঞ্চলিক পর্যায়ে জয়ীদের জন্য বিশ্বব্যাপী ট্রেনিং কার্যক্রম থাকবে। সর্বশেষ চূড়ান্ত পুরস্কার অনুষ্ঠান জাতিসংঘের প্রধান কার্যালয়ে সংঘঠিত হবে।

উল্লেখ্য, হাল্ট প্রাইজের অফিসিয়াল ফেসবুক পেইজ ও গ্রুপ 'Hult Prize at Islamic University Kushtia' থেকে বিস্তারিত আপডেট জানা যাবে।

সান নিউজ/এএস/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা