ঐতিহ্য ও কৃষ্টি

বসন্ত ও ভালোবাসার যুগলবন্দী

হাসনাত শাহীন: শিমুল আর পলাশের রঙে প্রকৃতির রূপ এখন অনন্য। প্রকৃতির সেই সুষমার সঙ্গে নিজেদের রাঙিয়ে নিতে বসন্তের বাসন্তি রঙের বাঁধভাঙ্গা স্রোতে ভেসেছে রাজধানীসহ সারাদেশের মানুষ।

গোলাপ, গাঁদাসহ বিভিন্ন ফুলের বৈচিত্র্যময় সজ্জায় আবাল-বৃদ্ধ-বণিতার ভিড়ে অনন্য এক চিত্র ছিল গোটা রাজধানী জুড়ে। ঋতুরাজের উচ্ছ্বাসের সঙ্গে বাসন্তী আবীরে ভালোবাসা ধরা দিয়েছে কপোত-কপোতীর বাহুডোরে। ফাগুনের আগুনলাগা উচ্ছাসের সাথে ভালোবাসার বাঁধনহারা উন্মাদনা উপচে পড়েছিল পুরো ঢাকা শহরে। ঋতুরাজকে বরণের পাশাপাশি হৃদয়ের কথা বলিতে ব্যাকুল ছিল প্রেমিকযুগলরা।

১৪ ফেব্রুয়ারি পয়লা ফাল্গুন বসন্ত আর ভালোবাসা দিবস একই দিনে হওয়ায় রাজপথ থেকে গলিপথে ছিল প্রেম আর বসন্তের ঢেউ। সেই ঢেউ আছড়ে পড়েছিল রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, বলধা গার্ডেন, টিএসসি, বেইলি রোড, হাতিরঝিল, ধানমন্ডি লেক, রবীন্দ্র সরোবর, শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের সকল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। ফাগুন আর ভালোবাসার সেতুবন্ধনে অনন্য এক দিন উপভোগ করেছিল রাজধানীবাসী।

বসন্তকে বরণ করার এমন ভালোবাসার দিনে প্রিয়তমার খোঁপায় হলুদ গাঁদা পরিয়ে নরম হাতে লাল গোলাপ তুলে দিয়ে চোখে চোখ, হাতে হাত রেখে ঘর বাঁধার স্বপ্নে বিভোর হয়ে বসন্ত আর ভালোবাসার উত্তাপ ছড়িয়েছিলো সুজন-সখিরা। বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করেছে বসন্ত আর ভালোবাসার এমন দিন।

জমজমাট আয়োজনটি অনুষ্ঠিত হয় রাজধানীর শিল্পকলা একাডেমির খোলা প্রাঙ্গণের নন্দন মঞ্চে। এই নাচ, গান, আবৃত্তি ও আলোচনাসহ নানা বর্ণাঢ্য আয়োজনে বসন্ত উদযাপন করেছে শিল্পকলা একাডেমি। দুই পর্বে বিভক্ত এই আয়োজনের প্রথম পর্বে ছিল আলোচনা। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব মো. নওসাদ হোসেন।

আলোচনা পরবর্তী সাংস্কৃতিক অনুষ্ঠানে দলীয়নৃত্য পরিবেশন করে বাংলাদেশ ওয়ার্ল্ড পারফরমিং আর্টস ও স্পন্দন নৃত্যদলের শিশুশিল্পীরা। বড়দের বিভাগে দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল নৃত্যালোক, বাংলাদেশ একাডেমি অফ ফাইন আর্টস, নৃত্যম, নন্দন কলা কেন্দ্র, মারমা ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়, ধৃতি নত্যনালয়ের শিল্পীরা।

অনুষ্ঠানে দলীয়সঙ্গীত পরিবেশন করে শিল্পকলা একাডেমি সঙ্গীতদল, শিল্পকলা একাডেমি ভাওয়াইয়া সঙ্গীতদল, সরকারি সঙ্গীত কলেজ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিল্পীরা।

দ্বৈতসঙ্গীত পরিবেশন করে সাজেদ আকবর ও সালমা আকবর, ইবরার টিপু-বিন্দু কনা এবং খায়রুল আনাম শাকিল-কল্পনা আনাম। এককসঙ্গীত পরিবেশন করেন অপু আমান, সাব্বির, বিউটি এবং দিতি সরকার। নাটকের অংশবিশেষ পাঠ করেন শহীদুজ্জামান সেলিম ও রোজী সিদ্দিকী এবং অনন্ত হীরা ও নূনা আফরোজ। সবশেষে ব্যান্ডসঙ্গীত পরিবেশন করে ব্যান্ডদল ‘স্পন্দন’।

এদিকে, জাতীয় বসন্ত উদযাপন পরিষদের আয়োজনে সদ্যপ্রয়াত অভিনেতা আলী যাকেরের স্মৃতির প্রতি উৎসর্গ করে দিনব্যাপি নানা অনুষ্ঠানমালার মধ্য দিয়ে এবারের ঋতুরাজ বসন্তকে বরণ করে নেয়। গান, কবিতা, দলীয় নৃত্য আর বসন্ত কথন দিয়ে সাজানো ছিল পরিষতের দুই পর্বে আয়োজন। ফাগুনের প্রথম দিনের সকালে এই আয়োজনের প্রথম পর্ব অনুষ্ঠিত হয় সকালে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চে। সকাল ৭টা ২৫ মিনিটে যন্ত্রশিল্পী দীপেন সরকারের সুরের মধ্য দিয়ে ‘এসো মিলি প্রাণের উৎসবে’ সেøাগানের এবারের আয়োজনের সূচনা ঘটে। উৎসবের উদ্বোধন করেন সাংস্কৃতিকব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

এরপর প্রথম পর্বের আয়োজন শেষে বিকেলে সাড়ে ৩টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত গেন্ডারিয়ার সীমান্ত গ্রন্থাগার প্রাঙ্গণের সীমান্ত-সাহারা মঞ্চে ও উত্তরার ৬ নং সেক্টরের আজমপুর প্রাইমারি স্কুল মাঠে ছিল দ্বিতীয় পর্বের আয়োজন।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

মুন্সীগঞ্জে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায় 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: টানা...

টিভিতে আজকের খেলা 

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (২৬ এপ্রিল) বেশ ক...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা