সারাদেশ

বরিশালে টিকার ১৭ বুথের মধ্যে প্রস্তুত ৪টি

নিজস্ব প্রতিনিধি, বরিশাল : সারাদেশের মতো রোববার (৭ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে মহানগরীসহ বরিশাল জেলায় শুরু হবে করোনার ভ্যাক্সিন প্রদান কার্যক্রম। তবে সকাল সাড়ে ৯টার দিকে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করা হবে। বরিশালের প্রবীণ চিকিৎসক ডা. পিযুষ কান্তি দাস, ডা. অসীত ভ’ষণ দাস এবং সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেনকে সর্বপ্রথম ভ্যাক্সিন প্রদানের মধ্যে দিয়ে কার্যক্রমের উদ্বোধন করবেন বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

ভ্যাক্সিন প্রদান কার্যক্রম সুষ্ঠু ও সফলভাবে পরিচালনার লক্ষ্যে বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতাল, বরিশাল জেনারেল (সদর) হাসপাতাল এবং বরিশাল পুলিশ হাসপাতালের টিকাদান কেন্দ্র। এসব কেন্দ্রের মধ্যে শেবাচিম এবং সদর হাসপাতালে ৮টি করে এবং পুলিশ হাসপাতালে একটি টিকাদান বুথ থাকবে।

রোববার কার্যক্রম শুরুর কথা থাকলেও সকল কেন্দ্রে’র বুথগুলো এখনো পুরোপুরিভাবে প্রস্তুত হয়নি। ১৭টি বুথের মধ্যে শনিবার রাত পর্যন্ত চারটি মাত্র বুথ প্রস্তুত করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

অবশ্য ভ্যাক্সিন কার্যক্রমের সাথে সম্পৃক্ত সকলের প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে মোট ছয়জন স্বেচ্ছাসেবক থাকবেন। যার মধ্যে দু’জন থাকবেন প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ স্বেচ্ছাসেবক। এরা দু’জনই সিনিয়র স্টাফ নার্স পদে কর্মরত আছেন। এর পাশাপাশি টিকা গ্রহণের পরে কোন সমস্যা’র সৃষ্টি হলে সে বিষয়ে তাৎক্ষনিক পরামর্শসহ চিকিৎসা সেবার জন্য প্রতিটি কেন্দ্রে মেডিকেল টিমের ব্যবস্থা করা হয়েছে।

বরিশাল জেলা’র সিভিল সার্জন ও করোনা ভ্যাক্সিন প্রদান সংক্রান্ত কমিটি’র সদস্য সচিব ডা. মো. মনোয়ার হোসেন এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘প্রতিটি কেন্দ্রে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ভ্যাক্সিন প্রদান কার্যক্রম চলমান থাকবে। প্রতিটি বুথে প্রতিদিন কমপক্ষে এক থেকে দেড়শ ব্যক্তিকে ভ্যাক্সিন দেয়া যাবে। এ ক্ষেত্রে প্রবীন নাগরিক, মুক্তিযোদ্ধা, চিকিৎসক, নার্স, স্বাস্থ্যবিভাগের কর্মী, পুলিশ এবং সাংবাদিকদের অগ্রাধীকার দেয়া হবে।

এদিকে, কার্যক্রমের উদ্বোধনের লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে দাবি কারা হলেও বাস্ততে দেখা গেছে তার উল্টোটা। হাসপাতালের নীচ তলায় স্বেচ্ছাসেবী সংগঠন সন্ধানী ডোনার ক্লাব সংলগ্নে দেখাগেছে, রবিবার সকাল ৯টা থেকে ৪টি কক্ষে কার্যক্রম শুরুর কথা থাকলেও সেখানে এখনো পর্যন্ত একটি মাত্র বুথ প্রস্তুতির জন্য তড়িঘড়ি চলছে।

একই অবস্থা দেখা গেছে বরিশাল জেনারেল (সদর) হাসপাতালে। সরেজমিনে দেখা গেছে, ‘হাসপাতালটির তিন নম্বর ভবনের দ্বিতীয় তলার দুটি কক্ষের একটি পুরুষ এবং অপরটিতে মহিলাদের ভ্যাক্সিন প্রদানের লক্ষ্যে বুথ স্থাপন কাজ চলছে। তবে সেখানকার ৮টি বুথের মধ্যে মাত্র দুটি বুথ তৈরি করা হয়েছে। পুলিশ হাসপাতালের নীচ তলায় একটি কক্ষে বুথ স্থাপন করা হয়েছে।

ভ্যাক্সিন কার্যক্রম শুরুর লক্ষ্যে শনিবার শেবাচিম হাসপাতাল, সদর এবং পুলিশ হাসপাতাল পরিদর্শন করেছেন সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মতিউর রহমান।

এসময় তিনি সাংবাদিকদের বলেন, ‘প্রথম পর্যায়ে তিনটি স্থানে ভ্যাক্সিন প্রদান কার্যক্রম শুরু করা হবে। এর মধ্যে শেবাচিম হাসপাতালে ৮টি বুথের মধ্যে চারটি, জেনারেল হাসপাতালে ৮টির মধ্যে দুটি এবং পুলিশ হাসপাতালে একটি বুথে ভ্যাক্সিন প্রদান কার্যক্রমের সূচনা হবে। চাপ বাড়লে পরবর্তীতে বাকি বুথগুলো প্রস্তুত করা হবে।

তিনি বলেন, ‘এরই মধ্যে ভ্যাক্সিন প্রদান কার্যক্রমের সাথে সম্পৃক্তদের প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। তাছাড়া আমাদের পর্যাপ্ত জনবলও রয়েছে। আশা করছি আমরা সুষ্ঠুভাবে ভ্যাক্সিন প্রদান কার্যক্রম শুরু করতে পারবো। পাশাপাশি করোনা থেকে সুরক্ষা পেতে সকলকে ভ্যাক্সিন গ্রহণের লক্ষ্যে সঠিক নিয়মে রেজিস্ট্রেশন করার আহ্বান জানান তিনি।

অপরদিকে, বরিশাল জেলার সিভিল সার্জন ডা. মনোনয়ার হোসেন জানিয়েছেন, ‘বরিশাল সিটি কর্পোরেশনসহ জেলায় চাহিদা অনুযায়ী ভ্যাক্সিনের ব্যবস্থা রয়েছে। বরিশাল জেলার জন্য এরই মধ্যে ১৪টি কার্টনে ১ লাখ ৬৮ হাজার ডোজ ভ্যাক্সিন এসেছে। যা এরই মধ্যে মহানগরীসহ জেলার কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় বরিশাল সিটি কর্পোরেশন এলাকায় করোনা ভাইরাসের ভ্যাক্সিন প্রদান কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে সিটি কর্পোরেশনের এ্যানেক্স ভবনে সাংবাদিকদের সাথে আলোচনা সভা করেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

আলোচনা সভায় মেয়র জানান, উদ্বোধনী দিনে সর্বপ্রথম ভ্যাক্সিন গ্রহণ করবেন প্রবীণ চিকিৎসক পিযুষ কান্তি দাস। এরপর বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. অসীত ভ’ষণ দাস এবং জেলার সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন ভ্যাক্সিন গ্রহণ করবেন। তাদের পরে পর্যায়ক্রমে সকলকে ভ্যাক্সিন প্রদান করা হবে। ভ্যাক্সিন গ্রহণে মানুষকে উদ্ভুদ্ধ করার পাশাপাশি এ নিয়ে শঙ্কা এড়ানোর জন্যই ওই তিন জ্যেষ্ঠ চিকিৎসক সবার আগে ভ্যাক্সিন গ্রহণ করবেন।

ওই সভায় মেয়র আরও জানান, ‘সরকারি নির্দেশনা অনুযায়ী এরি মধ্যে ১৫টি ক্যাটাগরিতে ১০ হাজারের অধিক লোকের তালিকা স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। যারা বাদ পড়েছেন তারা এখনো সরকারের করোনা সুরক্ষা অ্যাপ এবং ওয়েব সাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবে। চাহিদা অনুযায়ী সিটি কর্পোরেশনকে ভ্যাক্সিনও এসে পড়েছে।


সান নিউজ/আরকে/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

পেঁয়াজ আমদানি শুরু

জেলা প্রতিনিধি : ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি...

ইবির প্রথম বাসকে ভাস্কর্যে রূপ দেওয়ার দাবি

নজরুল ইসলাম, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম বাস (কুষ্টিয়...

ফ্রান্সে প্রিজন ভ্যানে হামলা, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে প্রিজন ভ্যানে অতর্কিত হামলা চাল...

গৃহকর্মী হত্যায় দম্পতির যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মতিঝিলে শিল্পী বেগম (১১) নামে এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা