ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

ফুড পয়েজনিং রোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : গরমে অপুষ্টিকর বা ভাজাপোড়াসহ বাইরের বিভিন্ন খাবার খাওয়ার কারণে কোনো ক্ষতিকর জীবাণু বা ব্যাকটেরিয়া পেটে প্রবেশ করে। এতে ফুড পয়েজনিংয়ের সমস্যা বাড়তে পারে।

আরও পড়ুন : তরমুজের বিচি খাওয়ার উপকারিতা

বিশেষজ্ঞরা বলেন, ই-কোলি, সালমোনেলার ও নোরো ভাইরাসের মতো ব্যাকটেরিয়ার কারণে ফুড পয়েজনিং ঘটে। তাপমাত্রা বাড়লে ই-কোলির মতো ব্যাকটেরিয়া সবচেয়ে দ্রুত বৃদ্ধি পায়। ফলে বাইরে দীর্ঘক্ষণ রাখা খাবার খেলে বিষক্রিয়ার ঝুঁকি বাড়ে।

ফুড পয়জনিং-এর লক্ষণ :

ব্যক্তিভেদে খাদ্যে বিষক্রিয়ার লক্ষণগুলো পরিবর্তিত হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রে বেশ অসুস্থতা বা বমি বমি ভাব অনুভব করেন। এমনকি বমি করেন।

এর সাথে ডায়রিয়া, পেট ফাঁপার সমস্যাও দেখা দিতে পারে। পাশাপাশি খুব জ্বর, পেশীতে ব্যথা বা ঠান্ডা লাগার মতো লক্ষণ দেখা দিতে পারে।

আরও পড়ুন : গরমকালে ঠোঁট ফাটা রোধের উপায়

খাদ্য বিষক্রিয়ার লক্ষণগুলো দূষিত খাবার খাওয়ার কয়েক ঘণ্টা বা কয়েক দিনের মধ্যে দেখা দিতে পারে। বিরল ক্ষেত্রে, উপসর্গ দেখা দিতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।

খাদ্য বিষক্রিয়ার চিকিৎসা বেশিরভাগ ক্ষেত্রেই বাড়িতে করা যায়। সাধারণত লক্ষণগুলো বাড়তে পারে। তবে এক সপ্তাহ বা তার পরে সেরে যায়। এ সময় ডিহাইড্রেশন রোধ করতে বিশ্রাম ও প্রচুর পরিমাণে তরল পান করতে হবে।

খাদ্য বিষক্রিয়া প্রতিরোধে করণীয়-

(১) খাবার ভালোভাবে রান্না করুন : মাছ-মাংস রান্না করার সময় খেয়াল রাখতে হবে সেগুলো যেন কাঁচা না থাকে। কম সেদ্ধ বা কাঁচা মাংসে ক্ষতিকর জীবাণু থাকতে পারে। যেমন- ক্যাম্পাইলোব্যাক্টর, সালমোনেলা, ই-কোলাই বা ইয়ারসিনিয়া। তাই ভালোভাবে মাছ-মাংস সেদ্ধ করে খেতে হবে।

(২) খাবার সঠিকভাবে সংরক্ষণ করুন : মাংস ও উচ্ছিষ্ট খাবার সংরক্ষণের সময় সেগুলো সঠিকভাবে সংরক্ষণ করুন। এক্ষেত্রে নিশ্চিত করুন, রান্নার ৯০ মিনিটের মধ্যে মাংস, আলু বা পাস্তার পদ (যেগুলো দ্রুত খারাপ হয়ে যায়) ফ্রিজে রাখার। এক খাবার ফ্রিজে ২ দিনের বেশি রেখে খাবেন না।

আরও পড়ুন : তীব্র গরমে হিট স্ট্রোক ও করণীয়

এছাড়া খাবার পর্যাপ্ত ঠান্ডা রাখতে ফ্রিজ সব সময় ৫ সি (৪১ ডিগ্রি ফারেনহাইট) বা তার নিচে সেট করা আছে কি না তা পরীক্ষা করুন। ফ্রিজ যাতে বেশি ভরে না যায় তা নিশ্চিত করুন। ফ্রিজ খুব বেশি ভরা থাকলে বাতাস সঠিকভাবে সঞ্চালন করতে পারে না ও খাবার সঠিকভাবে ঠান্ডা হতে পারে না।

(৩) সবজির ব্যাকটেরিয়া ও জীবাণু ধ্বংস করা : ফল ও শাকসবজি খাওয়ার আগে ধুয়ে নিন। সালাদ জাতীয় শাক-সবজি বা ফলমূল প্রবাহিত পানির নীচে রাখুন। এমনকি যদি তাদের শক্ত, বাইরের ছাল থাকে যা আপনি খাওয়ার পরিকল্পনা করেন না। আপনি একটি উদ্ভিজ্জ ব্রাশ দিয়ে শক্ত চামড়ার ফল ও শাকসবজি পরিষ্কার করতে পারেন।

আরও পড়ুন : গরমে শরীর ঠান্ডা রাখতে পান্তা ভাত

(৪) কাঁচা ও রান্না করা খাবার আলাদা রাখুন : কাঁচা মাংস, সামুদ্রিক খাবার, ডিম ও দুগ্ধজাত খাবারে থাকা জীবাণু রান্নাঘরের অন্যান্য খাবারেও ছড়িয়ে পড়তে পারে। এজন্য এগুলো আলাদা রাখুন। এগুলো ধরার পরপরই হাত ভালোভাবে ধুয়ে নিন সাবান পানি দিয়ে।

(৫) হাত ধোওয়ার অভ্যাস গড়ুন : খাবারের আগে ও পরে ভালোভাবে হাত ধোয়ার চেষ্টা করুন। বাইরে থাকাকালীন অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। স্যানিটাইজারে কমপক্ষে ৬০ শতাংশ অ্যালকোহল থাকতে হবে।

আরও পড়ুন : আনারসের দশটি গুণাগুণ

যদি আপনার পেট খারাপ, ডায়রিয়া বা বমি হয় ও হাতে কোনো ঘা বা ক্ষত থাকে তাহলে খাবার পরিচালনা এড়িয়ে চলুন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

সোনার দাম আরও ৩১৫ টাকা কমলো 

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম ভরিতে আরও ৩১৫ টাকা কমানো হয়েছে।...

গরমে অসুস্থ হয়ে পড়ল নোয়াখালীর ১৮ শিক্ষার্থী  

নোয়াখালী প্রতিনিধি: প্রচন্ড গরমের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা