ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

প্রেসিডেন্ট নির্বাচনে অনীহা জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক: টানা দেড় বছরেরও বেশি সময় ধরে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ চলছে। ২০২২ সালের ফ্রেব্রুয়ারিতে শুরু হওয়া এই আগ্রাসন কয়েক মাসের মধ্যে শেষ হবে বলে অনেকে আশাপ্রকাশ করলেও আপাতত এই যুদ্ধের অবসান এখনও দৃষ্টিসীমার বাইরে রয়েছে।

আরও পড়ুন: ক্যামেরুনে বন্দুক হামলা, নিহত ২০

এর মধ্যে ঘনিয়ে এসেছে ইউক্রেনের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। তবে যুদ্ধের কারণে নির্বাচন আয়োজনে অনীহা রয়েছে খোদ প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির। তার দাবি, এখন নির্বাচনের সঠিক সময় নয়।

মঙ্গলবার (৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাবনা নিয়ে দেশটির নেতাদের মধ্যে বিতর্কের মাঝেই ভোট আয়োজনে অনীহা প্রকাশ করেছেন বর্তমান প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সোমবার তিনি বলেছেন, বর্তমান সময়টি নির্বাচনের সঠিক সময় নয় বলে তিনি বিশ্বাস করেন।

আরও পড়ুন: গাজা কবরস্থানে পরিণত হচ্ছে

এএফপি বলছে, আগামী বসন্তে অনুষ্ঠিত হতে যাওয়া ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচনসহ সমস্ত নির্বাচন সামরিক আইনের অধীনে বাতিল করা হয়েছে। মূলত গত বছর যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ইউক্রেনে সামরিক আইন কার্যকর রয়েছে।

জেলেনস্কি সোমবার নিজের দৈনিক ভাষণে বলেন, ‘আমাদের অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে যে, এখন প্রতিরক্ষার সময়, যুদ্ধের সময়। যেটির ওপর রাষ্ট্র এবং জনগণের ভাগ্য নির্ভর করছে।’

তিনি বলেন, এটা দেশের ঐক্যবদ্ধ হওয়ার সময়। বিভক্ত হওয়ার সময় নয়। জেলেনস্কির ভাষ্যমতে, ‘আমি বিশ্বাস করি, এখন নির্বাচনের সঠিক সময় নয়।’

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী গত সপ্তাহে বলেছিলেন, রাশিয়ার আক্রমণের পরিপ্রেক্ষিতে আগামী বছর নির্বাচন আয়োজন করা সম্ভব হবে কিনা তা ‘মূল্যায়ন’ করে দেখছেন জেলেনস্কি। তিনি সতর্ক করে সে সময় বলেন, বিদেশে বিপুল সংখ্যক ইউক্রেনীয় অবস্থান করায় এবং ফ্রন্টে যুদ্ধরত সৈন্যদের কারণে ভোটগ্রহণ করা কঠিন হবে।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় বিমান বিধ্বস্ত, নিহত ৩

এছাড়া ইউক্রেনে গত মাসে যে সংসদীয় নির্বাচন হওয়ার কথা ছিল তাও যুদ্ধের কারণে বাতিল হয়েছে।

এএফপি বলছে, ২০১৯ সালে ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ভলোদিমির জেলেনস্কি। চলতি বছরের সেপ্টেম্বরে তিনি বলেছিলেন, প্রয়োজনে তিনি নির্বাচন আয়োজন করতে ‘প্রস্তুত’ আছেন এবং আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ভোট পর্যবেক্ষণ করার অনুমতি দেওয়ার কথাও জানিয়েছিলেন।

ইউক্রেনের প্রেসিডেন্টের সাবেক সহযোগী ওলেক্সি আরেস্টোভিচ চলতি সপ্তাহে জেলেনস্কির বিরুদ্ধে নির্বাচনের লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছেন। এছাড়া তিনি রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণে ধীর গতির জন্য জেলেনস্কির সমালোচনাও করেছেন।

সান নিউজ/টিও

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা