সারাদেশ
পল্লী বিদ্যুৎ সমিতি

নির্দেশনা মানলেন না দাহ্য পদার্থ বিক্রয়কারী!

কামরুল সিকদার, বোয়ালমারী (প্রতিনিধি) : ফরিদপুরের বোয়ালমারীতে বৈদ্যুতিক লাইনের নিচ থেকে 'মেসার্স স্বাধীন ফুয়েল সাপ্লাইয়ার' নামক অতি দাহ্য পদার্থ বিক্রয়ের দোকান অপসারণের অনুরোধ অগ্রাহ্য করেছেন সংশ্লিষ্ট ব্যবসায়ী। বৃহত্তর জনগোষ্ঠীর নিরাপত্তার কথা বিবেচনা করে ফরিদপুর পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) বোয়ালমারী জোনাল অফিস থেকে সদানন্দ দাস নামের ওই ব্যবসায়ীকে এই অনুরোধ করা হয়েছিল।

আরও পড়ুন : লাউঞ্জ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ফরিদপুর পল্লী বিদ্যুৎ সমিতির বোয়ালমারী জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) মোহাম্মদ মোর্শেদুর রহিম স্বাক্ষরিত গত ১৭ এপ্রিল ইস্যুকৃত এক পত্রের মাধ্যমে জানা যায়, পৌর শহরের জর্জ একাডেমি সড়কে সদানন্দ দাস নামের জনৈক ব্যবসায়ীর ব্যস্ততম স্থানে অবস্থিত 'মেসার্স স্বাধীন ফুয়েল সাপ্লাইয়ার' নামক দোকানে অতি দাহ্য পদার্থ পেট্রোল, ডিজেল ও কেরোসিন বিক্রয় করছে। দোকানটি পল্লী বিদ্যুৎ সমিতির ১১০০০ ভোল্টের বিদ্যুৎ লাইনের ট্রান্সফরমার খুঁটির নিচে অবস্থিত। যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ, অবৈধ এবং 'বিদ্যুৎ আইন-২০১৮' অনুযায়ী দণ্ডনীয় অপরাধ।

ইস্যুকৃত পত্রে আরো উল্লেখ করা হয়, বোয়ালমারী বাজারের মতো একটি ব্যস্ততম বাজারের অভ্যন্তরে ঘনবসতিপূর্ণ এলাকায় বৈদ্যুতিক ট্রান্সফরমার খুঁটির নিচে অবৈধভাবে ঝুঁকিপূর্ণ উপায়ে এ ধরনের দাহ্য পদার্থ বিক্রি করার কারণে যেকোনো সময় বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। যাতে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।

বৃহত্তর জনগোষ্ঠীর নিরাপত্তার কথা বিবেচনা করে আগামী ২৪ এপ্রিলের মধ্যে বোয়ালমারী বাজারের ভেতর ১১০০০ ভোল্টের বৈদ্যুতিক লাইনের ট্রান্সফরমার খুঁটির নিচ হতে দাহ্য পদার্থ (পেট্রোল, ডিজেল ও কেরোসিন) বিক্রির দোকান অপসারণ করণের জন্য বিশেষভাবে অনুরোধ করা গেল। অন্যথায় কোনরূপ দুর্ঘটনা ঘটলে তার সমুদয় দায়ভার আপনাকে বহন করতে হবে।

আরও পড়ুন : ভোলায় গণসংযোগে সন্ত্রাসী হামলা

ওই নির্দেশের অনুলিপি ফরিদপুর পল্লী বিদ্যুৎ সমিতির সিনিয়র জেনারেল ম্যানেজার, বোয়ালমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌরসভার মেয়র, থানা অফিসার ইন চার্জ, ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার এবং বাজার বণিক সমিতির সভাপতি ও সেক্রেটারিকে অবহিত করা হয়েছে।

কিন্তু ওই নির্দেশনা না মেনে তেল,গ্যাস ব্যবসায়ী সদানন্দ দাস ২৪ এপ্রিলের পরেও বিতর্কিত স্থানে তার ব্যবসা যথারীতি চালিয়ে যাচ্ছেন। তিনি ওই ব্যস্ততম স্থান থেকে তার দাহ্য পদার্থ বিক্রয়ের দোকান স্থানান্তর করতে আগ্রহী নন। মঙ্গলবার (২৫ এপ্রিল) দুপুরে ওই দোকানে গিয়ে তেলভর্তি ২৫টি ব্যারেল দেখা যায়।

এদিকে, উপজেলার বিভিন্ন স্থানে ঘনবসতিপূর্ণ এলাকায় যত্রতত্র দাহ্য পদার্থ (তেল,গ্যাস) বিক্রয়ের দোকান ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া এসব দোকানে দাহ্য পদার্থ বিক্রয় করা হচ্ছে। এগুলো থেকে যেকোনো সময় ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন : লক্ষ্মীপুরে খণ্ডিত মরদেহ উদ্ধার

ফরিদপুর পল্লী বিদ্যুৎ সমিতির বোয়ালমারী জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) মোহাম্মদ মোর্শেদুর রহিম বলেন, 'মেসার্স স্বাধীন ফুয়েল সাপ্লাইয়ারের দাহ্য পদার্থ বিক্রয়ের দোকান ওই স্থান থেকে অপসারণের বিষয়টি উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌরসভার মেয়র, থানা অফিসার ইন চার্জ, ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার এবং বাজার বণিক সমিতির সভাপতি ও সেক্রেটারিকে অবহিত করা হয়েছে। এরপরও যদি দাহ্য পদার্থের দোকান অপসারণ না করে, তবে কোনরূপ দুর্ঘটনা ঘটলে তার সমুদয় দায়ভার ওই দোকানের মালিককে বহন করতে হবে।'

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

গোসলে নেমে প্রাণ গেল ২ শিশুর

জেলা প্রতিনিধি : কক্সবাজারের রামুতে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ফেসবুকে অশ্লীল ছবি ছড়ানোর প্রতিবাদে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী সদর...

ভাস্কর নভেরা আহমেদ’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ইসরায়েলের পাল্টা হামলায় নিহত ১৯

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলে হামাসের রকেট হামলায় নিহতের জবাব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা