শিক্ষা

দেশের উচ্চশিক্ষা আউট অব কন্ট্রোল 

সান নিউজ ডেস্ক: শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর প্রণীত শিক্ষানীতি থেকে দেশের শিক্ষা খাত যোজন দূরে চলে গেছে। বর্তমানে উচ্চ শিক্ষা খাত আউট অব কন্ট্রোল এডুকেশন সেক্টরে পরিণত হয়েছে। উচ্চশিক্ষা যখন গণশিক্ষা হয়ে যায়, তখন তা শিক্ষার্থীর জন্য অপকার বয়ে আনে। কেননা একজন শিক্ষার্থী সাধারণ উচ্চশিক্ষা নিয়ে কোনো ধরনের দক্ষতা তৈরি করতে পারে না। তাকে অকর্মণ্য ও বেকার জীবন বেছে নিতে হতে হয়।

আরও পড়ুন: আমিরাতকে উড়িয়ে দিল আর্জেন্টিনা

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দুপুরে রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি (বিএসএমআরএমইউ) আয়োজিত ‘ইউএন ডিকেড অব ওশান সায়েন্স-ইম্পেরেটিভস ফর বাংলাদেশ’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে এ মন্তব্য করেন তিনি। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল (অব.)।

অনুষ্ঠানে ‘এনইলাস্ট্রেটিভ জার্নাল অন ওশান সায়েন্স’ শীর্ষক একটি বিশেষ প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়। সেমিনারে ভারত, পর্তুগাল, নেদারল্যান্ডস, ইংল্যান্ড এবং স্বাগতিক বাংলাদেশের মেরিটাইম বিশেষজ্ঞ ও শিক্ষাবিদরা তাদের মূল্যবান প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার এডমিরাল এম খোরশেদ আলম (অব.)।

আরও পড়ুন: বিনা প্রতিদ্বন্দিতায় চেয়ারম্যান নির্বাচিত পিন্টু

মহিবুল হাসান বলেন, বঙ্গবন্ধুর যে শিক্ষানীতি ছিল, যেখানে বিশেষায়িত শিক্ষা থাকবে, বৃত্তিমূলক শিক্ষা থাকবে, গবেষণামূলক প্রতিষ্ঠান থাকবে। চারটি জেনারেল বিশ্ববিদ্যালয়, একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় করে এগিয়ে যাওয়ার চমৎকার পরিকল্পনা ছিল। সেখান থেকে যোজন যোজন দূরে গিয়ে একটা আউট অব কন্ট্রোল হায়ার এডুকেশন সেক্টর তৈরি হয়ে গেছে। যারাই ক্ষমতায় এসেছে সস্তা জনপ্রিয়তার জন্য সেগুলোতে কেউ চোখ দেয়নি।

বিএসএমআরএমইউকে বিশেষায়িত শিক্ষার দিকে মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে শিক্ষা উপমন্ত্রী বলেন, যা অন্য যায়গায় পড়াচ্ছে আমি তা পড়ালাম। আমি ডিপার্টমেন্ট বাড়ালাম, এখানে কিছু লোক নিয়োগ হলো। এগুলো আমাদের দেশের কমন টেন্ডেসি আছে। নামে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সেখানে বিজ্ঞান নেই প্রযুক্তিও নেই। এমন ও ঘটনা ঘটেছে। ল্যাবের বিষয়ে আমরা আলোচনা কম করছি কিন্তু কতজন নিয়োগ পাবে, অর্গানোগ্রাম কীভাবে পাস হবে সেগুলো নিয়ে বেশি আলোচনা হচ্ছে।

আরও পড়ুন: বিনা প্রতিদ্বন্দিতায় চেয়ারম্যান নির্বাচিত পিন্টু

তিনি আরও বলেন, সুনীল অর্থনীতিতে সফল হতে হলে মেরিটাইম বিশ্ববিদ্যালয়কে নেতৃত্বের ভূমিকায় আসতে হবে। শিক্ষার্থীরা পলিসি লিডারশিপে যেন ভূমিকা রাখতে পারে সেই ব্যবস্থা নিতে হবে। সাবজেক্টের পর সাবজেক্ট, ডিপার্টমেন্টের পর ডিপার্টমেন্ট খুলে দিলাম সেটা যেন না হয়। সরকার এখানে গণশিক্ষার জন্য বিনিয়োগ করছে না, বিশেষায়িত শিক্ষার জন্য বিনিয়োগ করছে।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

তরমুজের পুডিং রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালীন ফলগুলোর মধ্যে তরমুজের চাহিদা...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

বজ্রপাতে ৮ গরুর মৃত্যু

জেলা প্রতিনিধি : রাজশাহীর পবা উপজেলায় বজ্রপাতে আটটি গরুর মৃত...

ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি হজযাত্রীদের...

উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে

নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবি...

সড়কে যান চলাচলে নির্দেশিকা জারি

নিজস্ব প্রতিবেদক: সড়কে দুর্ঘটনা ক...

বিএনপির নির্বাচন বর্জন আত্মহননমূলক

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো বিএনপির...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা