বাণিজ্য

দরপতন থেকে রক্ষা পেল পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক: দেশের পুঁজিবাজারে বুধবার (২৭ অক্টোবর) সূচকের কিছুটা উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে মাত্র ৬ পয়েন্ট। আর চট্টগ্রাম এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ৩৭ পয়েন্ট। এর ফলে রোববার (২৪ অক্টোবর) ও সোমবার (২৫ অক্টোবর) দুদিন দরপতনের পর মঙ্গল (২৬ অক্টোবর) ও বুধবার (২৭ অক্টোবর) দুদিন উত্থান হলো।

ব্যাংক-বিমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম বাড়ার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। এই অবস্থা চলে লেনদেনের প্রথম দেড় ঘণ্টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির হিড়িকে সূচক কমতে থাকে। এক পর্যায়ে সূচক আগের দিনের তুলনায় কমে যায়। পরে কিছুটা উত্থানে লেনদেন চলে বাকি সময় পর্যন্ত।

দিন শেষে ব্যাংক ও বিমা কোম্পানির শেয়ার ছাড়া আর্থিক প্রতিষ্ঠান, ওষুধ, প্রকৌশল এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতসহ প্রায় সব খাতের কোম্পানির শেয়ারের দাম কমেছে।

এদিন ব্যাংক খাতের তালিকাভুক্ত ৩২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৮, কমেছে ২ আর অপরিবর্তিত ছিল ২ প্রতিষ্ঠানের শেয়ারের দাম। বিমা খাতের ৫১ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৭, কমেছে চারটির। মূলত এই দুই খাতের শেয়ারের দাম বৃদ্ধির ফলে দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

ডিএসই ও সিএসইর তথ্য মতে, বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৫ প্রতিষ্ঠানের ৩৬ কোটি ৪২ লাখ ৬২ হাজার ২৫০ শেয়ার হাতবদল হয়েছে। লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে ১৮০ শেয়ারের দাম কমেছে, বেড়েছে ১৬৬। আর অপরিবর্তিত ছিল ২৯।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচক সামান্য বাড়লেও অন্য সূচকগুলো কমেছে। এর মধ্যে শরিয়াহ সূচক ১ দশমিক ২ পয়েন্ট কমে ১ হাজার ৪৮১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে দুই হাজার ৬৪৪ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৯৭ কোটি ২৫ লাখ ৭৮ হাজার টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩৮৬ কোটি ৯১ লাখ ৫৬ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ারের। দ্বিতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক। তৃতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস। এরপর যথাক্রমে ছিল ডেল্টা লাইফ লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, এনআরবিসি ব্যাংক, জেনেক্স ইনফোসেস, ফরচুন সুজ, লাফার্জহোলসিম এবং সাইফ পাওয়ার লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৭ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৪৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৯৭ প্রতিষ্ঠানের মধ্যে ১৬০ শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১২, আর অপরিবর্তিত রয়েছে ২৫ শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৪২ কোটি ৮৫ লাখ ৫৮ হাজার ৪০১ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪১ কোটি ৭৬ লাখ ৯০ হাজার ৫০৫ টাকার শেয়ার।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা