ছবি : সংগৃহিত
লাইফস্টাইল

তরমুজের বিচি খাওয়ার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : সুস্বাদু রসালো মিষ্টি ফল তরমুজ খেতে গিয়ে অনেকেই এর বিচি ফেলে দেন, কেউবা আবার তরমুজের সঙ্গে বিচিও গিলেন। কিন্তু আপনি কী জানেন তরমুজের এ বিচি আপনার শরীরে যাওয়ার পর কী হতে পারে?

আরও পড়ুন : শরীর ঠান্ডা রাখবে ৩ শরবত

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, তরমুজের মতো এর বিচিও আমাদের মানবদেহের জন্য খুবই উপকারী। জেনে নিন তরমুজের বিচি আমাদের শরীরের কী কী উপকার করে।

তরমুজের এককাপ শুকনো দানায় ৬০০ ক্যালোরি রয়েছে। এছাড়া তরমুজের বিচিতে রয়েছে শর্করা, অ্যামিনো অ্যাসিড, ফ্যাটি অ্যাসিড খাদ্যআশঁসহ গুরুত্বপূর্ণ আয়রন, ক্যালসিয়াম, জিংক, ফোলেট, ম্যাগনেশিয়াম, ম্যাংগানিজ, পটাশিয়াম, সোডিয়াম, ফসফরাস, ভিটামিন-বি৬ ইত্যাদি।

আরও পড়ুন : গরমের প্রশান্তি বেলের শরবত

তরমুজের বিচির কিছু উপকারিতা :

হার্ট সুস্থ রাখে :

তরমুজ বিচিতে রয়েছে ম্যাগনেসিয়াম। যা আমাদের হার্টকে সুস্থ রাখে। এটি হৃদপিন্ডের কার্যক্রমকে স্বাভাবিক ও রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

এছাড়াও তরমুজের বিচিতে স্টিরুলাইন নামে একটি পদার্থ রয়েছে যা অ্যাওর্টিক রক্তচাপ কমিয়ে হার্টকে রক্ষা করে। আর তরমুজের বিচিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, এন্টি-ইনফ্ল্যামেটরি এবং ভাসোডিলেটিরিও হার্টকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে :

যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাদের জন্য তরমুজের বীজ অনেক উপকারী। তরমুজের বীজে উচ্চ মাত্রায় ম্যাগনেসিয়াম রয়েছে যা উচ্চ রক্তচাপ কমিয়ে তা নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে।

আরও পড়ুন : তরমুজের মকটেল

প্রজনন ক্ষমতা বৃদ্ধি :

চিকিৎসা বিজ্ঞান বলছে, ‘জিংক’ পুরুষ প্রজনন ক্ষমতা বৃদ্ধির জন্য খুবই গুরুত্বপূর্ণ। চীনা একটি গবেষণার মতে, জিংক পুরুষদের শুক্রাণুর মান উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে।

তরমুজ ও এর বীজে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ থাকে। মেরিল্যান্ড মেডিকেল সেন্টারের মতে, ম্যাঙ্গানিজ পুরুষের প্রজনন ক্ষমতা উন্নত করতে অবদান রাখে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ :

ইরানের একটি গবেষণা বলছে, তরমুজ বিচি গ্লাইকোজেন স্টোরগুলোর সংশ্লেষণের উপর ইতিবাচক প্রভাব ফেলে, যা ডায়াবেটিস চিকিৎসায় সহায়তা করে।

ইন্টারন্যাশনাল জার্নাল অব বেসিক অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্সেসের একটি প্রতিবেদন বলছে, তরমুজের বিচির মধ্যে রয়েছে ওমেগা-৬ নামক ফ্যাটি অ্যাসিড। ডায়াবেটিস প্রতিরোধে ভীষণভাবে সহায়তা করতে পারে।

আরও পড়ুন : ইফতারে স্বাস্থ্যকর গাজরের জুস

ইমিউন সিস্টেম করে শক্তিশালী :

তরমুজের বিচিতে থাকা ফোলেট, লৌহ এবং খনিজ অংশ ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। এছাড়াও তরমুজের বিচির ভিটামিন বি-কমপ্লেক্স এ ব্যাপারে সাহায্য করে।

ক্ষত ঠিক করে :

এতে অনেক বেশি পরিমাণে অ্যামিনো অ্যাসিড এল-আরজিনাইন রয়েছে। এল-আরজিনাইন দেহে নাইট্রিক অক্সাইডের লেভেল বৃদ্ধি করে। যা শরীরের যে কোনো ক্ষতকে দ্রুত ঠিক করতে সক্ষম।

আরও পড়ুন : আনারসের দশটি গুণাগুণ

এছাড়াও তরমুজের বিচি মস্তিষ্ককে উন্নত করে, হজম ক্ষমতা বৃদ্ধি করে, মাথার চুল শক্তিশালী করে, ত্বক পরিষ্কার রাখার পাশাপাশি চেহারায় বয়সের ছাপ পড়তে বাধা দেয়।

তাই বিশেষজ্ঞরা জানিয়েছেন, তরমুজের বিচি ফেলে না দিয়ে তরমুজের সাথেই খেয়ে নেয়া উচিত। অথবা বিচিগুলো তরমুজ থেকে আলাদা করে শুকিয়ে গুঁড়া করেও খাওয়া যায়।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

মিল্টনের সব অপকর্ম বের করা হবে

নিজস্ব প্রতিবেদক : ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার&rsquo...

ডেঙ্গুতে প্রাণ গেল গ্রাম পুলিশের

জেলা প্রতিনিধি : শরীয়তপুরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আবুল হোস...

৫ বিভাগে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকাসহ দেশের ৫ বিভাগে বৃষ্টি হয়ে...

যুদ্ধকে ‘না’ বলতে আহ্বান জানিয়েছি

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফরে যুদ্ধকে ‘না’...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা