জাতীয়

‘ঢাকা নগর পরিবহণ’ নামছে রোববার

নিজস্ব প্রতিবেদক: পরীক্ষামূলকভাবে দেশে প্রথমবারের মতো বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের পরীক্ষামূলক যাত্রা শুরু হচ্ছে রোববার (২৬ ডিসেম্বর)। ইত্যেমধ্যে এই কার্যক্রমে সম্পৃক্ত চালক ও কাউন্টার ম্যানদেরকে প্রশিক্ষণসহ সকল প্রস্তুতি সম্পন্ন করেছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

জানা গেছে, গণপবিহণে শৃঙ্খলা ফেরাতে রাজধানীর মোহাম্মদপুর বাসস্ট্যান্ড সংলগ্ন বাস স্টপেজ থেকে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করবেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম উপস্থিত থাকবেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ঢাকার গণপরিবহণ ব্যবস্থাকে দুটি ভাগ করেছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। এর মধ্যে একটি হলো আরবান ট্রান্সপোর্ট। এর মধ্যে ঢাকায় সিটি টার্মিনাল থাকবে ৮টি। এছাড়া ৬টি কোম্পানির মাধ্যমে ছয় রংয়ের বাস দিয়ে সিটি সার্ভিস পরিচালনা করা হবে।

প্রথমদিন লাল-সবুজ রংয়ের পরিবহণ চালু করা হচ্ছে। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত প্রায় ২১ কিলোমিটারের রুটে ২৬ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে ‘বাস রুট রেশনালাইজেশন’ কার্যক্রম চালু হবে। প্রাথমিকভাবে ৫০টি বাস দিয়ে বাস রুট রেশনালাইজেশনের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হচ্ছে।

আর ঢাকার আশপাশের জেলার বাসগুলোকে সাব-আরবান ট্রান্সপোর্ট হিসেবে চিহ্নিত করা হয়েছে। ঢাকা শহরের বাইরে মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর এবং নারায়ণগঞ্জের এসব জেলার বাস সার্ভিসকে সাব-আরবান ট্রান্সপোর্ট হিসেবে চিহ্নিত করা হয়েছে।

তিনটি মাদার কোম্পানির মাধ্যমে এসব জেলার সার্ভিসকে পরিচালনা করা হবে। আন্তঃজেলার সব বাস ঢাকার বাইরে ৪টি টার্মিনালে থামবে। সেখান থেকে সাব-আরবান ট্রান্সপোর্টের মাধ্যমে ঢাকায় প্রবেশ করবে।

সাব আরবান ট্রান্সপোর্টের বাসগুলো এসব সিটি টার্মিনালে প্রবেশ করবে। সিটি টার্মিনাল থেকে আরবার ট্রান্সপোর্টের মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে ভ্রমণ করবেন যাত্রীরা। এক্ষেত্রে ঢাকার ২৯১ রুট কমিয়ে ৪২ রুটে আনার প্রস্তাব করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস জানিয়েছেন, ঘাটারচর থেকে কাঁচপুর রুটে বিআরটিসির ৩০টি বাস এবং ট্রান্সসিলভার ২০টি বাস নিয়ে ঢাকা নগর পরিবহনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। প্রথমে ৫০টি বাস নিয়ে যাত্রা শুরু হলেও কিছুদিনের মধ্যে এ রুটে মোট ১০০টি বাস চলাচল করবে।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

যুক্তরাজ্য যাচ্ছেন ইসি আলমগীর

নিজস্ব প্রতিবেদক: নির্বাচন কমিশন (ইসি) প্রবাসীদের এনআইডি দিচ...

বায়ুদূষণে ঢাকা আজ পঞ্চম স্থানে

নিজস্ব প্রতিবেদক: বায়ুদূষণের তালিকায় ঢাকার অবস্থান আজ পঞ্চম...

খাগড়াছড়ি-রাঙামাটিতে সড়ক অবরোধ

জেলা প্রতিনিধি: ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি বাতিল...

গাজায় নিহত অন্তত ৫৬ শতাংশ নারী-শিশু

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলি বাহিন...

স্যার রাজেন্দ্রনাথ মুখোপাধ্যায়’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা