জাতীয়

টেকসই স্থাপনা নির্মাণে যৌথভাবে কাজ করছে সরকার

নিজস্ব প্রতিবেদক: গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি বলেছেন, ভূমিকম্প সহনীয় ও টেকসই ভবন নির্মাণ এবং ঝুঁকিপূর্ণ গুরুত্বপূর্ণ পুরাতন ভবনের স্থায়ীত্ব বৃদ্ধিতে সরকারের গণপূর্ত অধিদপ্তর ও জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) যৌথভাবে কাজ করছে।

শনিবার (১১ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে গণপূর্ত অধিদপ্তর ও জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকার বাস্তবায়নাধীন " PROMOTING BUILDING SAFETY FOR DESASTER RISK REDUCTION (BSPP) প্রকল্পের আওতায় আয়োজিত Enhancement of Building Safety in Bangladesh এর সমাপনী সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। দুর্যোগ, বিশেষ করে ভূমিকম্প সহনীয় স্থাপনা নির্মাণে জাপানের বিস্তর অভিজ্ঞতা রয়েছে। ভূমিকম্প সহনীয় স্থাপনা নির্মাণে জাপানের সুখ্যাতি সর্বজন স্বীকৃত। তাদের এবং এদেশের স্থপতিদের দক্ষতা ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে টেকসই স্থাপনা নির্মাণের একটি অগ্রসর প্লাটফর্ম তৈরি করেছে এই প্রকল্প। এ প্রকল্পের আওতায় দক্ষ জনবল তৈরীর উদ্দেশ্যে ইতোমধ্যে সরকারি-বেসরকারি পর্যায়ে ৫৪ টি সেমিনারের মাধ্যমে ১৯০০ জন প্রকৌশলী, স্থপতি ও সরকারি কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। কারিগরি দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে এ প্রকল্পের আওতায় নগর অঞ্চলে ভূমিকম্প সহনীয় স্থাপনা নির্মাণের ক্ষেত্রে হ্যান্ডবুক/ম্যানুয়াল প্রণয়ন করা হয়েছে। এছাড়া রেট্রোফিটিং প্রযুক্তির মাধ্যমে এ প্রকল্পের আওতায় রেডিও সেন্টার, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, পূর্ত ভবন প্রভৃতির গুরুত্বপূর্ণ স্থাপনার স্থায়িত্ব বৃদ্ধি করা হয়েছে।

প্রতিমন্ত্রী তার বক্তব্যে কারিগরি দক্ষতা বৃদ্ধিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা প্রদানের জন্য জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকার সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীদের ধন্যবাদ জানান।

গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ শামীম আক্তারের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মানিত সচিব মো: শহীদ উল্লা খন্দকার, বাংলাদেশের নিযুক্ত জাইকার প্রধান রিপ্রেজেন্টেটিভ মিস্টার হায়াকাওয়া ইউহো।
অনুষ্ঠানের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, গণপূর্ত অধিদপ্তর ও জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সাননিউজ/জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ইন্দোনেশিয়ায় শীতল লাভায় নিহত ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার স...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

কানে ‘গোলাপী রানি’ উর্বশী

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র জগতের সবচ...

আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ মে, ঐতিহা...

আ’লীগ সংবিধানের বাইরে যাবে না

নিজস্ব প্রতিবেদক : যতই বিদেশি চাপ আসুক আওয়ামী লীগ সংবিধানের...

ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্ট...

বড়াইগ্রামে পুকুর খননের দায়ে জরিমানা

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে অবৈধভাবে পুকুর খনন ও মহ...

ইসরায়েলি আগ্রাসন বন্ধের দাবিতে কুষ্টিয়ায় বিক্ষোভ

কুষ্টিয়া প্রতিনিধি : ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসন বন্ধ ও স্বা...

কলেজে ভর্তির সুযোগ পাচ্ছে কারিগরি শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি (ভোকেশ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা