লাইফস্টাইল

চায়ে এলাচ মিশিয়ে খাওয়ার উপকারীতা

লাইফস্টাইল ডেস্ক : ‘এলাচ’ সাধারণত চায়ের স্বাদ বাড়াতে অনেকেই ব্যবহার করেন। তবে জানেন কি? এ মসলাটির রয়েছে বেশ কিছু উপকারী গুণ। চায়ের সঙ্গে যদি দুই-একটি এলাচ মিশিয়ে নিতে পারেন, তাহলে স্বাদের পাশাপাশি বাড়বে উপকারিতা। শরীর সুস্থ রাখতে বেশ কার্যকারীতা রয়েছে এই মসলাটির।

আরও পড়ুন: ‘নো মেকআপ লুক’

জেনে নিন এলাচ মেশানো চা খাওয়ার উপাকারিতা-

মাথা ব্যথা দূর করতে : প্রায় কম-বেশি সবারই মাথা ব্যথা হয়ে থাকে। এ জন্য গরম পানিতে এলাচ গুঁড়ো ও মধু মিশিয়ে ফুটিয়ে এলাচ চা তৈরি করুন। মাথা ব্যথার সময় গরম গরম এক কাপ এলাচ চা পানের পর নিজেই উপকারিতা বুঝতে পারবেন।

কোষ্ঠকাঠিন্য দূর করে : কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে এলাচ চা খান। সকাল-বিকাল এলাচ চা খেলে এই সমস্যা থেকে মুক্তি পেতে সময় লাগবে না। সেইসঙ্গে কমবে পেটে ব্যথা, পেট ফাঁপার মতো সমস্যাও। উপকারী এই মসলাযুক্ত চা তাই প্রতিদিনের খাবারের তালিকায় যোগ করে নিন।

হার্ট ভালো রাখে : এলাচে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট ও অন্যান্য ফেনোলিক কম্পাউন্ড। এসব উপকারী উপাদান কমায় হাইপার টেনশন, ফলে হার্টের ওপর তার প্রভাব কম পড়ে। রক্তনালীতে ক্ষতিকর কোলেস্টেরল জমে থাকার আশঙ্কাও থাকে না। এলাচ খেলে তা শরীরে রক্ত প্রবাহ স্বাভাবিক রাখতে কাজ করে। ফলে হার্ট আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

আরও পড়ুন: চকোলেট খাওয়ার অপকারিতা!

হজম শক্তি বৃদ্ধি করে : এলাচের শক্তিশালী গন্ধের কারণে এটি কেবল খাবারের স্বাদই বৃদ্ধি করে না। সেই সঙ্গে সংবেদনশীল উপাদানকেও সক্রিয় করতে সহযোগিতা করে। একইভাবে হজম শক্তি বৃদ্ধি করে থাকে। বদ হজম, গ্যাস এবং কোষ্ঠকাঠিন্যের মতো পেটের সমস্যা দূর করতে এলাচ অনেক কার্যকর।

জ্বর ও সর্দি-কাশি কমায় : ঋতু পরিবর্তনের সময় সর্দি-কাশি কিংবা জ্বর দেখা দেয় অনেকেরই। আপনারও যদি এমনটা হয়ে থাকে তবে আস্থা রাখতে পারেন এলাচ চায়ে। কারণ এতে থাকা উপকারী সব উপাদান আপনার এ ধরনের সমস্যা দ্রুত সারিয়ে তুলতে কাজ করবে। এলাচ খেলে তা ভিটামিন এ এবং সি-এর ঘাটতি দূর করতে কাজ করে। এটি গলা ব্যথা সারাতেও কার্যকরী। এলাচে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ভাইরাল, এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান শরীরে ক্ষতিকর ভাইরাস-ব্যাকটেরিয়ার প্রভাব কমাতে কাজ করে। তাই নিয়মিত পান করতে পারেন এলাচ চা।

ডিটক্স পানীয় : ডিটক্স পানীয় হিসেবেও চমৎকার কাজ করে এলাচ চা। আমাদের শরীরে জমে থাকা দূষিত পদার্থ বের করে দিতে কাজ করে এই চা। প্রতিদিন দুই বেলা এলাচ চা খাওয়ার অভ্যাস করুন। এতে মিলবে উপকার। এতে থাকা নানা উপকারী উপাদান শরীর থেকে ক্ষতিকর উপাদান বের করে আনতে কাজ করবে। ফলে অনেক অসুখ থেকে আপনি দূরে থাকতে পারবেন।

আরও পড়ুন: ভূমিকম্পের সময় যা করবেন

মুখের দুর্গন্ধ রোধ : এমন অনেকে আছেন যারা নিয়মিত দাঁত ব্রাশ করার পরও মুখ থেকে দুর্গন্ধ বের হয়। তাদের জন্য এলাচ চা খুবই উপকারী। চায়ের সাথে এলাচ নিয়মিত খাওয়ার ফলে মুখে আর কোনো দুর্গন্ধ থাকে না। এছাড়া মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে মুখের স্বাস্থের উন্নতিও করবে।

সান নিউজ/জেএইচ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা