বিনোদন

গীতিনৃত্যালেখ্যের সুর-ছন্দে অনন্য বঙ্গবন্ধু

হাসনাত শাহীন : স্বাধীনতা মহানস্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এবছরটা তার জন্মশতবর্ষ। তার এ জন্মশতবর্ষ উপলক্ষ্যে এবার অনুষ্ঠিত হলো‘সবার হৃদয়ে বঙ্গবন্ধু’ শিরোনামের বর্ণিল গীতিনৃত্যালেখ্য। এতে গান, নৃত্য, অভিনয় ও আবৃত্তির সমন্বিত মনোহারী পরিবেশনায় মূর্ত করে তোলে বঙ্গবন্ধুকে।

মূর্ত হয়ে ওঠে- সর্বকালের শ্রেষ্ঠবাঙালির জন্ম-বেড়ে ওঠা, রাজনৈতিক জীবনসহ বঙ্গবন্ধুর মানবতাবাদী দর্শন, ত্যাগ-তিতিক্ষা, নির্লোভ ও সংগ্রামী জীবনের নানা ঘটনা-অধ্যায়। গীতিনৃত্যালেখ্যের শৈল্পিকতায় বসন্তের সন্ধ্যায় অনন্য হয়ে উঠেছিল জাতির পিতার অসামাণ্য সব কীর্তি।

দেশের অন্যতম সাংস্কৃতিক সংগঠন বহ্নিশিখা’র আয়োজনে শুক্রবার সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধুকে নিবেদিত এই গীতিনৃত্যালেখ্য। মনোমুগ্ধকর এ গীতিনৃত্যলেখ্যটির রচনা ও পরিকল্পনা করেছেন লেখক-গবেষক ও সম্মিলিত সাংস্কৃতি জোটের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ।

এটির নির্দেশনা ও সঙ্গীত পরিচালনা করেছেন সঙ্গীতশিল্পী আবিদা রহমান সেতু। নৃত্য পরিচালনায় সাহিদা রহমান সুরভী, আলোক পরিকল্পনায় দেবপ্রসাদ দেবনাথ ও জুনায়েদ ইউসুফ। ধারা বর্ণনায় ফয়জুল আলম পাপ্পু ও মাহফুজা আক্তার মিরা। কবিতা আবৃত্তিতে ছিলেন বাচিক শিল্পী রফিকুল ইসলাম ও তারেক আলী মিলন।

স্বাস্ব্যবিধি মেনে পরিবেশনাটি উপভোগ করেন দর্শকবৃন্দ। পরিবেশনা শুরুর আগে ছিল সংক্ষিপ্ত কথনপর্ব। এতে উদ্বোধনী বক্তব্য দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতিত্ব করেন গোলাম কুদ্দুছ।

প্রযোজনা সম্পর্কে গোলাম কুদ্দুছ সান নিউজকে বলেন, বাঙালির ইতিহাসে শ্রেষ্ঠ অর্জন একাত্তরের মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের স্বাধীনতা। আর সেই স্বাধীনতার মহানায়ক হলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমান।

আটচল্লিশে ভাষা আন্দোলনের সূচনালগ্ন থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত বাঙালির জাতির আত্মপ্রতিষ্ঠার লঢ়াইয়ের এমন কোনো ঘটনা নেই যেখানে বঙ্গবন্ধুর নেতৃত্ব ও উজ্জ্বল উপস্থিতি দৃশ্যমান নয়। ক্ষমতাকে দু’পায়ে মাড়িয়ে কিভাবে জনতার সঙ্গে মিশে গিয়ে লগড়াইয়ের পথটাকে মসৃণ করতে হয় তা তিনি আত্মত্যাগের মাধ্যমে বহুবার প্রমাণ করেছেন।

ক্ষমতার হাতছানি কিংবা ফাঁসির রজ্জু কোনো কিছুই বাঙালির স্বার্থের চাইতে বঙ্গবন্ধুর কাছে বড় ছিল না। বাঙালির জন্য নিবেদিত তার সেই স্বার্থহীন জীবনের কথা উঠে এসেছে এই প্রযোজনাটিতে। বঙ্গবন্ধুর মানবতাবাদী নির্লোভ সংগ্রামী জীবনের ঘটনা পরম্পর নিয়ে রচিত হয়েছে গীতিনৃত্যালেখ্যটি।

গীতিনৃত্যালেখ্যের অনবদ্য কোরিওগ্রাফির সম্মিলনে উদ্ভাসিত হয় শেখ মুজিবুর রহমানের জীবনের নানা অধ্যায়। গানের সুরে, নাচের মুদ্রায় আর কবিতার ছন্দে-গতিতে মেলে ধরা হয় বঙ্গবন্ধুর জন্মক্ষণ থেকে কৈশোরের চঞ্চলতা কিংবা তার সাহসী ভূমিকার কথা।

উপস্থাপিত হয় কলকাতায় গিয়ে মুজিবের প্রত্যক্ষ ছাত্ররাজনীতিতে যোগদান ও বৃটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ, সাম্প্রদায়িক দাঙ্গা ও দুর্ভিক্ষে মানবিক ভূমিকা পালন, আটচল্লিশ ও বায়ান্নর ভাষা আন্দোলনে তার ভূমিকা। ইতিহাসের মহানায়কের জীবনের সমান্তরালে উঠে আসে চুয়ান্নর যুক্তফ্রন্ট নির্বাচন থেকে বাঙালির মুক্তির সনদখ্যাত ছেষট্টির ছয় দফা আন্দোলন, আগরতলা ষয়যন্ত্র মামলা, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন, একাত্তরের সাতই মার্চের ঐতিহাসিক ভাষণ, ২৬ মার্চের স্বাধীনতা ঘোষণা থেকে মুজিবনগর সরকার গঠনের অধ্যায়। সেই স্রোতধারায় ঘটনাপ্রবাহে যুক্ত হয় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন, যুদ্ধবিধ্বস্ত স্বদেশকে গড়ে তোলার সংগ্রামসহ পঁচাত্তরের মর্মান্তিক হত্যাকাণ্ড সব মিলিয়ে ১৬টি এপিসোডে উপস্থাপিত হয় গীতিনৃত্যালেখ্যটি।

নাচ-গান ও আবৃত্তির সঙ্গে নান্দনিক কোরিগ্রাফিতে সজ্জিত পরিবেশনাটিতে অংশ নিয়েছেন ৫০ জন শিল্পী। প্রযোজনাটিতে অংশ নেওয়া শিল্পীরা হলেন- ঊর্মি হালদার, রিদিমা আহমেদ, শিমুল সাহা, সাহিদা সুরমান সুরভী, শ্রেয়া দত্ত মেঘা, আসিফ ইকবাল সৌরভ, মোহনা দাস, রাহুল রায়, লিলিমা শাহজাহান লিমু, নির্ঝর দাস দাস, শাহীন নাজনীন, যূথী দেবী, আফরোজা আক্তার, অরুনিমা দাশ ভৌমিক, আনিকা বাড়ৈ প্রমুখ। বহ্নিশিখার শিল্পীদের সঙ্গে তিনটি নৃত্য পরিবেশনায় অংশ নেয় স্পন্দনের নৃত্যশিল্পীদল।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আর্থিক সহযোগিতাপ্রাপ্ত গীতিনৃত্যালেখটিতে ঠাঁই পেয়েছে কবিগুরুর ‘ওই মহামানব আসে’ ও ‘এদিন আজই কোন ঘরে গো’ শীর্ষক গানের পাশাপাশি কাজী নজরুল ইসলামের দূর্গম গিরি কান্তার মরু দুস্তর পারাবার হে, দ্বিজেন্দ্রলাল রায়ের ‘বঙ্গ আমার জননী আমার’, রজনীকান্ত সেনের ‘মায়ের দেয়া মোটা কাপড় মাথায় তুলে নে রে ভাই’, লোককবি পীতাম্বর দাসের (মতান্তরে মুকুন্দ দাস) ‘একবার বিদায় দে মা ঘুরে আসি’, আবদুল লতিফের ‘ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়’, গাজীউল হকের ‘ভুলবোনা ভুলবোনা একুশে ফেব্রুয়ারি ভুলবোনা’, সলিল চৌধুরীর ‘ও মোদের দেশবাসিরে-আয়রে পরাণ ভাই, আয়রে রহিম ভাই ও মানবোনা এ বন্ধনে, মানবোনা এ শৃঙ্খলে’, গাজী মাযহারুল আনোয়ারের ‘জয় বাংলা, বাংলার জয়’সহ আন্দোলন-সংগ্রামের নানা গান।

এছাড়াও প্রযোজনাটিতে বাচিক শিল্পীদের দীপ্ত উচ্চারণে মিলনায়তন প্রকম্পিত হয় সুকান্ত ভট্টাচার্যের কবিতা ‘ছাড়পত্র’, নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলোসহ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রচারিত এম আর আক্তার মুকুল রচিত ‘চরমপত্র’ এর অংশবিশেষ পাঠের পরিবেশনায়।

সান নিউজ/এইচএস/

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

কুষ্টিয়ায় সড়ক দূর্ঘটনায় সাংবাদিকের মৃত্যু 

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ায় সড়ক...

গৃহবধূর স্যালোয়ার থেকে ইয়াবা উদ্ধার

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনা নিহত ২

জেলা প্রতিনিধি: ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের সাটুরিয়া উপজে...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা