ছবি : সংগৃহিত
সারাদেশ

খাগড়াছড়িতে বিশ্ব অটিজম দিবস পালিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি জেলা প্রতিনিধি : “রুপান্তরের অভিযাত্রায় সবার জন্য,নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্বগঠন”এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখেই সারাদেশের ন্যায় খাগড়াছড়িতেও ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে।

আরও পড়ুন : পর্নোগ্রাফি মামলায় পুলিশসহ গ্রেফতার ২

রোববার (২ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়,সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক রোকেয়া বেগম’র সঞ্চালনায় ও জেলা সমাজসেবা বিভাগের আহ্বায়ক ও জেলা পরিষদের সদস্য শাহিনা আক্তার’ সভায় সভাপতিত্ব করেন, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু অপু।

আলোচনা সভায় অতিথিরা বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার এক উল্লেখযোগ্য অংশ বিভিন্ন ধরণের প্রতিবন্ধিতার শিকার। বিপুল সংখ্যক শিশু অটিজম ও স্নায়ুবিকাশজনিত জটিলতায় ভুগছে। এ সকল প্রতিবন্ধী ব্যক্তিদেরও পুর্ণমর্যাদা বা অধিকার নিয়ে বেঁচে থাকা ও বসবাসের অধিকার রয়েছে। বাংলাদেশ সরকার সংবিধান অনুযায়ী রাষ্ট্র কোন অনগ্রসর অংশের অগ্রগতির জন্য বিশেষ বিধান প্রণয়ন করতে পারবে।

আরও পড়ুন : মুন্সীগঞ্জে একদিনে কোটি টাকার মরিচ বিক্রি

বাংলাদেশ এ সনদে স্বাক্ষর ও অপশনাল প্রটোকলসমূহে অনুসমর্থন করে। এরই ধারাবাহিকতায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ও ভিশন ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে প্রতিবন্ধী বান্ধব বর্তমান সরকার সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা নিশ্চিতকল্পে বহুমাত্রিক ও নিবিড় কার্যক্রম বাস্তবায়ন করছে। এ প্রেক্ষাপটে সরকার এ ধরণের প্রতিবন্ধী ব্যক্তিদের আর্থিক সহযোগিতা, কর্মসংস্থান ও সচেতনতা বৃদ্ধির মাধ্যমে সমাজের মূলধারায় আনয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

পরে,ক্যান্সার,প্যারালাইজডসহ বিভিন্ন জটিল রোগীদের চিকিৎসার জন্য প্রত্যেককে মাঝে ৫০ হাজার টাকা করে মোট ৫ লাখ টাকার চেক বিতরণ করা হয়।

আরও পড়ুন : নোয়াখালীতে অস্ত্রসহ গ্রেফতার ৪

এ সময় বিশেষ অতিথি হিসেবে, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শানে আলম,জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া,জেলা সিভিল সার্জন ডা. মো. ছাবের,অতিরিক্ত পুলিশ সুপার ( প্রশাসন ও অর্থ) মাহমুদা বেগম, জেলা সমাজসেবা অধিদপ্তরের অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো. জসিম উদ্দিন, তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা, শহর সমাজসেবা অফিসার নাজমুল আহসান উপস্থিত ছিলেন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

কান উৎসবে নজর কাড়লেন ভাবনা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবে...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

হামলাকারী ইউপি চেয়ারম্যান বরখাস্ত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক: ইন্টারন্যাশনাল...

বিএনপির দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি

নিজস্ব প্রতিবেদক: বিএনপির দেশবিরো...

ডাল কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক: ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা