জাতীয়

কি কারণে পুরুষরা নির্যাতনের শিকার হচ্ছে?

সান নিউজ ডেস্ক : বিশ্ব নারী দিবস কবে সেটা অনেকেই জানে। অনেকটা আয়োজন করেই দিবসটি আসে। এটি পালনও করা হয় নানা কর্মসূচির মধ্য দিয়ে। কিন্তু পুরুষ দিবস কবে, তা হয়তো অনেকেই জানে না। কারণ নারী দিবসের মতো নানা আয়োজন নিয়ে না, খানিকটা নীরবেই আসে দিবসটি।

আজ (বৃহস্পতিবার) ১৯ নভেম্বর বিশ্ব পুরুষ দিবস। বিশ্বব্যাপী লিঙ্গভিত্তিক সমতা, বালক ও পুরুষদের সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং পুরুষের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার প্রধান উপলক্ষ হিসেবে প্রতিবছর দিবসটি পালন করা হয়।

নারীদের মতো নিয়মিত নির্যাতিত হচ্ছে পুরুষরাও। কিন্তু পুরুষরা নির্যাতিত হওয়ার মনোবৈজ্ঞানিক ব্যাখ্যা কী? এ প্রশ্নের উত্তরে মনোবিদ মাহবুবুর রহমান বলেন, পুরুষদের এমন নির্যাতনের শিকার হওয়ার ক্ষেত্রে মনোবৈজ্ঞানিক কারণগুলোর মধ্যে প্রথমত সম্পর্কের ক্ষেত্রে একজন নারীর অতিরিক্ত মাত্রায় নিয়ন্ত্রণ ও অধিকার চর্চার মানসিকতা, নিজের রাগের নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়া, হীনমন্যতায় ভোগা এবং এ থেকে বেরিয়ে আসতে ভুলভবে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করা।

অনেক ক্ষেত্রে মানসিক কিছু অসুবিধা থাকে যেমন, ব্যক্তিত্বের সমস্যা, পারস্পরিক আন্তঃসম্পর্কের ব্যাপারে সন্দেহ এছাড়াও কিছু ঐতিহ্যগত ভণ্ড বিশ্বাস। যেমন স্বামীকে হাতের মুঠোয় রাখতে হবে, নিয়ন্ত্রণে রাখতে হবে।তাছাড়াও যারা ঝামেলাপূর্ণ পরিবারে বড় হয়েছে তাদের মধ্যে এক ধরনের খারাপ বোধ তৈরি হয়। পুরুষদের প্রতি অধিক মাত্রায় মানসিক চাপ ও ব্যক্তিকে নির্যাতন করতে ত্বরান্বিত করে। একই সঙ্গে পুরুষদের ক্ষেত্রে লজ্জা, অপমান, ছোটবেলায় বুলিংয়ের শিকার হয়ে বড় হওয়া যা তার আত্মমর্যাদার জায়গাকে অনেক ছোট করে ফেলে।

পারস্পরিক যোগাযোগ দক্ষতার অভাব, নিজের অন্তর্মুখী ব্যক্তিত্বের ধরণ, কারো উপর নির্ভরশীল হয়ে বড় হতে শেখা। নিজের ব্যাপারে ছোট মানসিকতা, তাছাড়া সামাজিক কাঠামো যেখানে নির্যাতিত হয়েও নিজের কথা বলতে পারার লজ্জা বা পৌরষত্বে আঘাত আসবে এই ভেবে ঝামেলাপূর্ণ সম্পর্ককে মেনে নেওয়া ইত্যাদি প্রণিধানযোগ্য।

এ ধরনের সমস্যা নিয়ে আসা লোকের সংখ্যা খুবই কম উল্লেখ করে এই মনোবিদ বলেন, যে অল্প কিছু ব্যক্তি আসেন তাদের মধ্যে প্রধান ভয় থাকে সমাজ নিয়ে, যে সমাজ তাকে খুবই লজ্জা দেবে। বন্ধুদের সামনে সে যেতে পারবে না। তা ছাড়াও ঘরের মানুষ যদি জানতে পারে তবে আরও বেশি প্রতিশোধপরায়ণ হয়ে উঠবে। এ ধরনের নির্যাতনের শিকার পুরুষরা খুবই অসহায় অনুভব করে। তারা মাদক ও সিগারেটে আসক্ত হয়ে পড়ে।

তা ছাড়া এসব পুরুষের কর্মক্ষেত্রেও এর প্রভাব পড়ে। যেমন-কোন কাজ সমাধান করতে না পারা, কোন কিছু মনে করা, সময় মেনে চলা এসবে খুবই অসুবিধা হয়। ব্যক্তির মধ্যে শারীরিক ও মানসিক অসুবিধা তৈরি হয় যেমন, উদ্বিগ্নতা, নিজেকে দোষারোপ করা, ভয়ের মধ্যে থাকা, হতাশা, আত্মহত্যা প্রবণতা, নেতিবাচকভাবে নিজেকে দেখা। হাই প্রেসার, হৃদরোগ ইত্যাদি। সর্বোপরি তাদের মধ্যে অসহায়ত্ববোধ এর জন্ম নেয় এবং একাকী হয়ে পড়ে। এ ধরনের সমস্যাগুলো থেকে বেরিয়ে আসতে পরামর্শ দিয়েছেন মনোবিদরা।

এ ধরনের অসুবিধার মধ্যে থাকা ব্যক্তিদের অবশ্যই সামাজিক প্রথা ভেঙে সামনে এগিয়ে আসতে হবে। নিজের ব্যাপারে নিজেদের সম্পর্কের ব্যাপারে সচেতন হতে হবে। প্রত্যেকটি ব্যক্তির স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার আছে। পারিবারিক নির্যাতন নিয়ে যে সব সংস্থা কাজ করছে তাদের কাছে উপযুক্ত প্রমাণ দিয়ে বিচার চাইতে হবে। সেই সংস্থাগুলো পুরুষদের আইনি সহায়তা পেতে চেষ্টা করে।

আইন নারীবান্ধব হলেও এ ধরনের নির্যাতনের ক্ষেত্রে পুরুষরা উপযুক্ত প্রমাণ নিয়ে যদি বিচার চায় তবে সে পাবে‌ কারণ জেন্ডার ইস্যু হচ্ছে মূলকথা। পুরুষ বা নারী নয়। পুরুষদের উচিত প্রতিশোধ পরায়ণ না হয়ে নিজের ঝামেলাপূর্ণ সম্পর্ককে উন্নয়ন করা বা বের হয়ে আসার জন্য চেষ্টা করা। প্রয়োজনে কাউন্সেলিং করানো। এতে ব্যক্তি তার নিজস্ব দ্বন্দ্ব নিরসন করে সঠিক সিদ্ধান্ত নিতে পারবে।

ঐতিহ্যগত যে ধারণা লালন করে আমরা বড় হই সে ধারনা পাল্টে নিজেদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন আনার চেষ্টা করা‌ দ্বৈত কাউন্সেলিং, পারিবারিক কাউন্সেলিং প্রয়োজনবোধে এ ধরনের অসুবিধায় খুবই ফলপ্রসূ বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

সান নিউজ/এম/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

পটল কেন উপকারী?

লাইফস্টাইল ডেস্ক: আমাদের দেশের পরিচিত একটি সবজি হলো পটল। এই...

মিডিয়া ট্রায়াল বন্ধে ব্যবস্থা নেয়া হবে

জেলা প্রতিনিধি: বিচারের আগে মিডিয...

হোয়াটসঅ্যাপে আসছে পরিবর্তন

টেকলাইফ ডেস্ক: জনপ্রিয় যোগাযোগ মা...

মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি 

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

দেশে ফিরলেন ১৪০ পাকিস্তানি শিক্ষার্থী

আন্তর্জাতিক ডেস্ক: কিরগিজস্তানের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা