বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

রাজনীতি

করোনায় আওয়ামী লীগ হারিয়েছে ৫২২ নেতাকর্মী

মোহাম্মদ রুবেল: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত আওয়ামী লীগের ৫২২ জন নেতাকর্মীর মৃত্যু হয়েছে। ক্ষমতাসীন দলটির প্রতিমন্ত্রী, হুইপসহ অন্তত ৩০ জন সংসদ সদস্য বর্তমানে এ রোগে আক্রান্ত। নতুন করে আক্রান্তদের মধ্যে রয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর ২ জন সদস্য ও সম্পাদকমণ্ডলীর ২ জন সদস্য।

আওয়ামী লীগের দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

আওয়ামী লীগের উপদপ্তর দপ্তর সম্পাদক সায়েম খান সান নিউজকে বলেন, আওয়ামী লীগ হচ্ছে গণমানুষের দল। করোনাভাইরাসের ঝুঁকি মাথায় নিয়েই আমরা মানুষের পাশে ছিলাম, আছি এবং ভবিষ্যতেও থাকবো।

তিনি বলেন, মহামারির এই সংকটের মুহূর্তে আমরা সাধারণ মানুষের পাশে আছি। দলের সভাপতি শেখ হাসিনার নির্দেশে আওয়ামী লীগ মানুষের সেবায় নিয়োজিত রয়েছে।

এত নেতা আক্রান্ত হওয়ার বিষয়ে এ প্রতিবেদককে তিনি বলেন, করোনার শুরু থেকেই আওয়ামী লীগের নেতারা সাধারণ মানুষের ঘরে ঘরে খাবার পৌছে দিয়েছে। সেক্ষেত্রে জনসাধারণ মানুষের সাথে মিশে যেতে হয়েছে। ফলে সেখান থেকেও অনেকে আক্রান্ত হতে পারেন। তবুও কিন্তু আওয়ামী লীগ থেমে নেই। এরই মধ্যে দ্বিতীয় ঢেউ মোকাবেলায় ঢাকার বিভিন্ন পয়েন্টসহ সারাদেশে আমরা জনসচেতনতামূলক প্রচারণা করে আসছি। মাইকিং করার পাশাপাশি মানুষের মাঝে মাস্ক বিতরণ, টেলিমেডিসিন সেবা চালুসহ বিনামূল্যে অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেছি।

সম্প্রতি প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা গণমাধ্যমকে জানিয়েছেন, করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দলের ৫২২ জন। অন্য কোনো রাজনৈতিক দল এত বড় ত্যাগ স্বীকার করেনি। তারা কেবল মুখে কথাই বলেছে, মাঠে মানুষের পাশে তাদের দেখা যায়নি।

প্রধানমন্ত্রী বলেন, চলমান কঠিন বাস্তবতায় সবাই ঘরের মধ্যে ছিল। সাধারণ মানুষের পাশে কেউ ছিল না। আওয়ামী লীগ গণমানুষের দল হওয়ায় মানুষের পাশে ছিল। এটি মানুষের কল্যাণে কাজ করে। আমরা মানুষের পাশে থাকি এবং সর্বদা তাদের পাশে থাকব।

তথ্য অনুযায়ী, করোনা নেগেটিভ এলেও সম্মিলিত সামরিক হাসপাতালের আইসিইউতে রয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু। গত ১৫ মার্চ আব্দুল মতিন খসরু সংসদ সচিবালয়ে করোনা পরীক্ষার জন্য নমুনা দেন। ১৬ মার্চ সকালে তার রিপোর্টে করোনা পজিটিভ আসে। ওইদিনই তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়।

গত ২৮ মার্চ রাত ১২টার দিকে আব্দুল মতিন খসরুকে আইসিইউতে নেয়া হয়। পরে ১ এপ্রিল করোনা পরীক্ষায় নেগেটিভ আসে। গত ৩ এপ্রিল অ্যাডভোকেট আব্দুল মতিন খসরুকে সিএমএইচের আইসিইউ থেকে সাধারণ কেবিনে স্থানান্তর করা হলেও ৬ এপ্রিল রাতে পুনরায় তাকে আইসিইউতে নেয়া হয়।

এছাড়া চট্টগ্রাম-১ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, চট্টগ্রাম-১২ আসনের সংসদ সদস্য ও সরকার দলীয় হুইপ শামসুল হক চৌধুরী, কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম, কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক ও কক্সবাজার-৪ আসনের সংসদ সদস্য শাহীন আক্তার (সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান বদির স্ত্রী)।

তথ্য অনুযায়ী, করোনায় আরও আক্রান্ত হয়েছেন জামালপুর-৪ আসনের সংসদ সদস্য ও তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, কুমিল্লা-৪ আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল, ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশিদ কিরণ, হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ, হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য আব্দুল মজিদ খান, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নাহিদ ইজহার খান, শিরীন আহমেদ, জান্নাতুল বাকিয়া, অ্যারোমা দত্ত, রওশন আরা মান্নান, রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ, ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজির আহমেদ।

সর্বশেষ ৬ এপ্রিল করোনা আক্রান্ত হয়ে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক ও নেত্রকোনা-৩ আসনের সংসদ সদস্য অসীম কুমার উকিল। এর আগে করোনা পজিটিভ আসায় ঢাকায় নিজ বাসায় আইসোলেশনে আছেন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও গাজীপুর-৫ আসনের সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি।

করোনা আক্রান্ত হয়েছেন সিরাজগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য তানভীর ইমাম। গত ৩১ মার্চ তিনি জাতীয় সংসদ ভবন সংলগ্ন বুথে কোভিড-১৯ পরীক্ষার জন্য নমুনা দেন। সন্ধ্যায় তার নমুনা পরীক্ষায় করোনাভাইরাস শনাক্ত হয়। বর্তমানে তিনি রাজধানীর বাসায় আইসোলেশনে রয়েছেন। মঙ্গলবার তার শারীরিক কিছু পরীক্ষা করা হয়েছে। তিনি এখন মোটামুটি সুস্থ ও ভালো আছেন।

করোনা আক্রান্ত হয়ে রাজধানীর হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট খোদেজা নাসরিন আক্তার হোসেন। জাতীয় সংসদ অধিবেশনে যোগদানের আগে ২ এপ্রিল করোনা পরীক্ষার নমুনা দেন তিনি। ৩ এপ্রিল সকালে রিপোর্টে করোনা পজিটিভ আসে। ওইদিন রাতে রাজধানীর পান্থপথে হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। বর্তমানে তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে।

টিকা নেয়ার প্রায় দুই মাস পরে করোনায় আক্রান্ত হয়েছেন পাবনা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির। গত ৩০ মার্চ জাতীয় সংসদ সচিবালয়ে নমুনা দিয়ে আসার পর ৩১ মার্চ দুপুরে তিনি করোনা পজিটিভ রিপোর্ট পান। বর্তমানে বাসায় আইসোলেশনে আছেন।

গত ৩ এপ্রিল জাতীয় সংসদ সচিবালয়ে করোনার নমুনা দিলে ৪ এপ্রিল পজিটিভ রিপোর্ট আসে টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির। বর্তমানে ঢাকায় তার বাসায় আইসোলেশনে রয়েছে।

টিকা নেয়ার দেড় মাস পর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী। গত ২৫ মার্চ করোনা রিপোর্ট পজিটিভ আসায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন তিনি।

করোনা আক্রান্ত হয়ে গত ৩০ মার্চ থেকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি রয়েছেন গাজীপুর-৪ আসনের সংসদ সদস্য বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি।

এর আগে গত ২৩ মার্চ করোনা আক্রান্ত হয়ে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে ভর্তি হন ঢাকা-৭ আসনের সংসদ সদস্য ও মদিনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হাজী মো. সেলিম।

এ ছাড়াও করোনা আক্রান্ত হয়েছেন বগুড়া-৭ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য রেজাউল করিম বাবলুও।

বুধবার সরেজমিনে দেখা যায়, দক্ষিণ মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজউদ্দিন রিয়াজের নেতৃত্বে একদল উদ্যোমী যুবক মানুষের মাঝে মাস্ক বিতরণ করছেন। বিশেষ করে শ্রমিক শ্রেণির মানুষকে তারা মাস্ক পরিয়ে দিচ্ছেন। পাশাপাশি করোনা থেকে বাঁচতে তাদের বিভিন্ন পরামর্শ দিচ্ছেন।

সান নিউজ/এমআর/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

২ শতাংশ কমতে পারবে ৬৬ কোম্পানির শেয়ার দর

নিজস্ব প্রতিবেদক: সদ্য ফ্লোর প্রা...

ব্যবসায়ীকে অপহরণ ও হত্যার অভিযোগে আ.লীগনেতা আটক

মাসুম লুমেন, গাইবান্ধা: সুদের টাকা দিতে না পাড়ায় হাসান আলী (...

পুঁজিবাজার : মালিক নেই ২১ হাজার কোটি টাকার!

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে...

আইআরএফ'র নতুন সভাপতি মওলা, সম্পাদক সুমন

নিজস্ব প্রতিবেদক : বীমা সাংবাদিকদ...

ষষ্ঠবারের মতো বিআইএ প্রেসিডেন্ট শেখ কবির 

নিজস্ব প্রতিবেদক: বীমা মালিকদের...

রাজধানীতে করোনা ঝুঁকিপূর্ণ যে দুই এলাকা

নিজস্ব প্রতিবেদক : দেশে করোনাভা...

নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জে গ্যাস কম থাকবে আজ

নিজস্ব প্রতিবেদক: নারায়ণগঞ্জ ও...

রিজভীর শারীরিক অবস্থার উন্নতি

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর স্ক...

করোনায় আক্রান্ত ১৩ কোটি ৬০ লাখ ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বব্যাপী ম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা