বাণিজ্য

এক ঋণের অর্থ দিয়ে অন্য ঋণের কিস্তি নয়

নিজস্ব প্রতিবেদক : একটি ঋণের অর্থ দিয়ে কোনভাবেই অন্য ঋণের কিস্তি পরিশোধ বা সমন্বয় করা যাবে না বলে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সাথে আর্থিক প্রতিষ্ঠান থেকে নেয়া ঋণের সদ্ব্যবহার নিশ্চিত করতে বেশ কিছু নির্দেশনা জারি করা হয়েছে।

রোববার (২৮ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। যা সকল আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহীকে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, যে উদ্দেশ্যে ঋণ/লিজ/বিনিয়োগ প্রদান করা হয়েছে বা হবে, সে উদ্দেশ্যেই তা ব্যবহার করতে হবে। কিস্তি ভিত্তিক প্রকল্প ঋণের ক্ষেত্রে পূর্ববর্তী কিস্তির সদ্ব্যবহার সম্পর্কে নিশ্চিত হয়ে পরবর্তী কিস্তি ছাড় করতে হবে। উদ্দিষ্ট খাতের পরিবর্তে অন্যত্র ঋণের অর্থ ব্যবহৃত হলে তার কারণ বের করে তা রোধ করতে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে।

সার্কুলারে আরও বলা হয়, একটি ঋণের অর্থ দিয়ে কোনভাবেই অপর ঋণ/বিনিয়োগের দায় পরিশোধ বা সমন্বয় করা যাবে না। ঋণের সদ্ব্যবহার নিশ্চিতকরণ এবং তদারকির বিষয়টি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ ঋণ নীতিমালায় অর্ন্তভুক্ত করতে হবে। ঋণের সদ্ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ পরিদর্শন প্রতিবেদন প্রণয়ন এবং তা সংশ্লিষ্ট ঋণ নথিতে সংরক্ষণ করতে হবে। এবং ঋণের সদ্ব্যবহার সংক্রান্ত সরেজমিন পরিদর্শনে কোন গুরুতর অনিয়ম পরিলক্ষিত হলে তা তাৎক্ষণিকভাবে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগকে জানাতে হবে।

বাংলাদেম ব্যাংক বলছে, আর্থিক খাতে ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিত না হলে তা সমগ্র আর্থিক খাতের উপর বিরূপ প্রভাব সৃষ্টি করে এবং এ খাতের সুশাসনকে বাধাগ্রস্ত করে। এ লক্ষ্যে আর্থিক প্রতিষ্ঠানসমূহ কর্তৃক গ্রাহকের অনুকূলে বিতরণকৃত খাতে ঋণের অর্থ উদ্দিষ্ট খাতের পরিবর্তে অন্য খাতে ব্যবহৃত না হওয়া, প্রদত্ত ঋণ দ্বারা গ্রাহকের বিদ্যমান অন্য কোন ঋণ পরিশোধ বা সমন্বয় না করা এবং কিস্তি ভিত্তিক প্রকল্প ঋণের ক্ষেত্রে পূর্ববর্তী কিস্তির সঠিক ব্যবহার সম্পর্কে নিশ্চিত না হয়ে পরবর্তী কিস্তি ছাড় না করা বর্তমান সময়ে অত্যাবশ্যকীয় পরিপালনীয় মর্মে পরিগণিত হচ্ছে।

এ জন্য ঋণের সদ্ব্যবহার নিশ্চিত করতে নীতিমালা জারি করা হয়েছে।

সাননিউজ/আরএম/এম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

মুন্সীগঞ্জে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায় 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: টানা...

টিভিতে আজকের খেলা 

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (২৬ এপ্রিল) বেশ ক...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা