আন্তর্জাতিক

ইরানের পরমাণু কেন্দ্র হঠাৎ বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: সাধারণ নির্বাচনে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দিনে হঠাৎ করেই ইরানে বন্ধ হয়ে গেছে দেশটির একমাত্র পামাণবিক বিদ্যুৎ কেন্দ্র। গত শনিবার (১৯ জুন) বিদ্যুৎ বিভ্রাটের জন্য কেন্দ্রটিতে কাজ বন্ধ হয়ে যায় বলে ধারণা করা হচ্ছে। তবে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ‘কারিগরি ত্রুটির’ কারণে সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে পরমাণু কেন্দ্রটি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, শনিবার দেশের একমাত্র পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে গেলেও এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি ইরান সরকার।

তবে পরমাণু কেন্দ্র বন্ধের কারণ নিয়ে রাষ্ট্রীয় বিদ্যুৎ ও জ্বালানি সংস্থার কর্মকর্তা গোলাম আলী রাকশানিমেহের জানিয়েছেন, বৈদ্যুতিক সমস্যার কারণে শনিবার বুশেহর পরমাণু কেন্দ্রটি বন্ধ হয়ে গেছে এবং তা ‘আগামী তিন-চারদিন’ বন্ধ থাকবে।

তিনি এর বেশি আর কিছু জানাননি। তবে বুশেহর শহরের দক্ষিণ অংশে অবস্থিত এই পরমাণু কেন্দ্রটি এবারই প্রথমবারের মতো আচমকা বন্ধ হয়ে গেল।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, দেশের দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী বুশেহরে ১৯৭০ সালে এই পরমাণু কেন্দ্রটি তৈরির কাজ শুরু করে ইরান। রাশিয়ার সাহায্যে কেন্দ্রটি তৈরির কাজ শুরু হয়। প্রায় ৪০ বছর পর ২০১১ সালে পরমাণু কেন্দ্রটি কাজ করতে শুরু করে। সেসময় প্রয়োজনীয় ইউরেনিয়াম রাশিয়া থেকে নিয়ে আসা হতো। এছাড়াও অন্যান্য সামগ্রী দিয়ে দেশটিকে রাশিয়া বরাবরই সাহায্য করে আসছে।

তবে ২০১৫ সালে বিশ্বের ছয় পরাশক্তির সঙ্গে পরমাণু চুক্তি স্বাক্ষর করে ইরান। এর ফলে পামাণবিক বোমা প্রস্তুতের জন্য প্রয়োজনীয় ইউরেনিয়াম মজুতের ক্ষেত্রে রাশ টানতে বাধ্য হয় রুহানির প্রশাসন। এছাড়া ইরান যাতে পরমাণু অস্ত্র তৈরি না করে, সে দিকেও নজর রাখে জাতিসংঘ।

কিন্তু ২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘ত্রুটিপূর্ণ’, ‘একপেশে’, ‘এর কোনো ভবিষ্যৎ নেই’ অভিযোগ তুলে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যান। যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার পর চুক্তির শর্তগুলো মেনে চলার ব্যাপারে ইরানও উদাসীন হয়ে পড়ে। তারপর থেকেই ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের তুমুল টানাপোড়েন শুরু হয়। এমনকি রাশিয়া থেকে সাহায্য পাওয়াও বন্ধ হয়ে যায় দেশটির।

চলতি বছরের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ক্ষমতায় আসার পরে ইরান হুমকি দেয় যে, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা না তুললে ইউরেনিয়ামের মজুত ফের বাড়ানো হবে। সে অনুযায়ী আগের চেয়ে ইউরেনিয়ামের মজুত কয়েক গুণ বাড়িয়েছে তেহরান। এছাড়া জাতিসংঘকেও পরমাণু কেন্দ্রের তথ্য দিচ্ছে না দেশটি।

এদিকে ইরানে পরমাণু কেন্দ্র হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার বিষয়ে তাৎক্ষণিকভাবে এখনও কোনো মন্তব্য করেনি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)। অবশ্য তেহরান বরাবরই বলে আসছে যে, তাদের পারমাণবিক কর্মসূচি শান্তিপূর্ণ। তারপরও পরমাণু কেন্দ্রে সর্বশেষ এই ঘটনা ইরানকে কিছুটা হলেও পিছিয়ে দিতে পারে। সূত্র: আলজাজিরা

সান নিউজ/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

জেলা প্রতিনিধি: লালমনিরহাট জেলার...

ঠাকুরগাঁও বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ 

ঠাকুরগাঁও প্রতিনিধি: প্রচন্ড তাপদ...

কুষ্টিয়ায় সড়ক দূর্ঘটনায় সাংবাদিকের মৃত্যু 

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ায় সড়ক...

গৃহবধূর স্যালোয়ার থেকে ইয়াবা উদ্ধার

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা