আন্তর্জাতিক

ইউক্রেনে ৬ হাজার রুশ সেনা নিহত

সান নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্র ধারণা করছে, ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনা করতে গিয়ে পাল্টা হামলায় রাশিয়ার ৫ থেকে ৬ হাজার সেনা নিহত হয়েছে।

আরও পড়ুন: বিশ্ববাজারে কমছে জ্বালানি তেলের দাম

পূর্ব ইউরোপের এই দেশটিতে রুশ সামরিক অভিযান শুরুর দুই সপ্তাহের মাথায় মার্কিন কর্মকর্তারা সংবাদমাধ্যম সিবিএস নিউজের কাছে এই মন্তব্য করেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

ব্রিটিশ এই সংবাদমাধ্যমটি জানিয়েছে, ইউক্রেনে আহত রুশ সেনাদের সংখ্যা ১৫ হাজার থেকে ১৮ হাজারের মধ্যে রয়েছে বলে মনে করছে যুক্তরাষ্ট্র। মূলত কোনো যুদ্ধে আহতের সংখ্যা নিহতের সংখ্যার চেয়ে তিন গুণ বেশি হয়ে থাকে বলে মনে করা হয়ে থাকে।

নামপ্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর হতাহতের এই সংখ্যাকে খুব খুব উল্লেখযোগ্য বলে আখ্যায়িত করেছেন এবং ইউক্রেনে রুশ সেনাদের মৃত্যুর হারকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার কিছু যুদ্ধের সাথে তুলনা করেছেন।

ইউক্রেন অবশ্য দাবি করেছে যে, তাদের হামলায় ১২ হাজার রুশ সেনা প্রাণ হারিয়েছে। অন্যদিকে গত সপ্তাহে রাশিয়া জানিয়েছিল যে, ইউক্রেনে ৫০০-র চেয়ে কিছু কম সেনা হারিয়েছে তারা।

আরও পড়ুন: পোল্যান্ড সফরে কমলা হ্যারিস

বিবিসি বলছে, যুদ্ধের মধ্যে নানামুখী প্রচারণার সাথে তথ্যের ঘাটতি এই সকল দাবিকে যাচাই করা কঠিন করে তোলে।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসাবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো।

সর্বাত্মক হামলা শুরুর পর এক সপ্তাহের মধ্যেই পূর্ব ইউরোপের এই দেশটির বহু শহর কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়। সামরিক অবকাঠামোর বাইরে রাশিয়ার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে আবাসিক ভবন, স্কুল ও হাসপাতাল। ধ্বংস হয়ে গেছে সামরিক-বেসামরিক বহু অবকাঠামো।

অবশ্য সক্ষমতা অনুযায়ী শক্ত প্রতিরোধের পাশাপাশি ভূখণ্ডে অবস্থান করা রুশ সেনাদের ওপর পাল্টা হামলাও চালাচ্ছে ইউক্রেনের সামরিক বাহিনী। ইউক্রেনীয় সেনাদের হামলায় ধ্বংস হয়ে যাওয়া বহু রুশ সামরিক যানের ছবিও উঠে এসেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে।

এদিকে, ইউক্রেন-রাশিয়া চলমান যুদ্ধে কিয়েভের ৯৭৪ টি ট্যাংক গুড়িয়ে দিয়েছে মস্কো বলে দাবি জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এর আগে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনে সামরিক অভিযান শুরু হওয়ার পর বুধবার পর্যন্ত দেশটির ৯৭৪টি ট্যাংক ধ্বংস হয়েছে।

আরও পড়ুন: ফের ইউক্রেনে ক্ষেপণাস্ত্র পাঠাবে যুক্তরাজ্য

প্রসঙ্গত, গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সেনাবাহিনী পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে মস্কো স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা