অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৩ জনকে কারাদণ্ড
সারাদেশ

অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৩ জনকে কারাদণ্ড 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল : টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৩ জনকে ৭ দিন করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

আরও পড়ুন: আক্রান্ত আরও ৫ জনের মৃত্যু

শুক্রবার (১ জুলাই) সকালে ভূঞাপুর নৌ পুলিশ ফাঁড়ির অভিযানে উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ আলাউল ইসলাম এ দণ্ডাদেশ দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের গোবিন্দাসী গ্রামের খলিলুর রহমান (খোকা)-এর ছেলে আরিফুল ইসলাম বাবু (৩৪), গাবসারা ইউনিয়নের ডোবাইয়ার চর গ্রামের মৃত পরবত আলী শেখের ছেলে আশরাফ আলী (৪২) ও আজিজুল (২৬)।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রতিদিনই যমুনার পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাচ্ছে। ফলে ক্রমেই বন্যা পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে। পানির বৃদ্ধির সাথে সাথে যমুনার বঙ্গবন্ধু সেতুপূর্ব পাড়ে উপজেলার গোবিন্দাসী, জিগাতলা, ভালকুটিয়া, চিতুলিয়াপাড়া গ্রামের অনেকাংশে দেখা দিয়েছে তীব্র ভাঙন। একদিকে প্রতিদিনই হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবন-যাপন করছে।

আরও পড়ুন: ওডেসায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা নিহত ১৭

অপরদিকে, থেমে নেই অবৈধ বালু উত্তোলন। এতে করে যমুনার নদী ভাঙ্গনে উপজেলার গোবিন্দাসী, গাবসারা, অর্জুনা ও নিকরাইলের ইউনিয়নের বেশ কয়েকটি গ্রাম বিলীন হয়ে যাচ্ছে। অথচ ভাঙ্গন কবলিত এলাকা থেকে ড্রেজার ও নৌকা দিয়ে একটি চক্র অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল।

স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে যমুনা নদীর কালা সড়কের কাছ থেকে অভিযানে তাদেরকে আটক করে ভূঞাপুর নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শেখ আলাউল ইসলাম বলেন, শুক্রবার সকাল সোয়া ১০ টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি গোবিন্দাসী নৌ ফেরিঘাট সংলগ্ন বেড়িবাঁধ (কালা সড়ক) এলাকায় ড্রেজার দিয়ে কিছু দুষ্কৃতিকারীরা বালু উত্তোলন করছে।

আরও পড়ুন: প্যারোলে মুক্ত হাজী সেলিম

এ সময় ভূঞাপুর নৌ পুলিশ ফাঁড়ি ও ভূঞাপুর থানা পুলিশের সহযোগিতায় অবৈধভাবে বালু উত্তোলনকালে ৩ জনকে আটক এবং বালু উত্তোলনে ব্যবহৃত বলগেট জব্দ করা হয়। তারপর বালু মহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ আওতায় তাদের তিন জনকে ৭ দিন করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

সান নিউজ/এফএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

ভোলা প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে ভ...

সৌদি গেলেন ৪১৩ জন হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

মে মাসে ৮ দিনেই বজ্রপাতে ৪৩ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: চলতি মে মাসের গত ৮ দিনে সারা দেশে বজ্রপাতে...

প্রাণে বাঁচলেন ১৯১ যাত্রী

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম শাহ আমা...

৪র্থ টি-টোয়েন্টির সম্ভাব্য একাদশ

স্পোর্টস ডেস্ক: জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ৩ ম্যাচের সবকটিতেই...

বিদ্যুৎস্পৃষ্টে নির্মাণ শ্রমিকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ডেমরায় পাইলিংয়ের কাজের সময় বিদ্য...

ওজন কমাতে ওটস

লাইফস্টাইল ডেস্ক: ওটস নির্ভয়ে কাঁ...

স্ত্রীকে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: মেহেরপুর জেলার সদ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা