আন্তর্জাতিক

অজয় বাঙ্গাকে বিশ্বব্যাংকের প্রধান হিসেবে মনোনয়ন

সান নিউজ ডেস্ক: বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছে জো বাইডেনের আস্থাভাজন ভারতীয়-আমেরিকান ব্যবসায়ী অজয় বাঙ্গা। বিশ্বব্যাংকের বর্তমান প্রধান ডেভিড ম্যালপাস ইতিমধ্যেই পদ থেকে সরে আসার কথা জানিয়েছেন।

আরও পড়ুন: বইমেলা ও পুলিশ সদর দপ্তরে বোমা হামলার হুমকি

এরপর ঘোষণা করা হল অজয় বাঙ্গার নাম। এর মাধ্যমে আরও এক প্রবাসী ভারতীয় গুরুদায়িত্ব পেতে চলেছেন। এবার এই তালিকায় নতুন নাম অজয় বাঙ্গা।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিশ্বব্যাঙ্কের নেতৃত্বের জন্য মাস্টারকার্ডের প্রাক্তন সিইও অজয় বাঙ্গাকে মনোনীত করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন এক ঘোষণায় জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ভারতীয়-আমেরিকান ব্যবসায়ী অজয় বাঙ্গাকেই বিশ্বব্যাঙ্কের নেতৃত্ব দেওয়ার জন্য মনোনীত করা হয়েছে।

৬৩ বছর বয়সী বাঙ্গাে এরআগে মাস্টারকার্ডের প্রেসিডেন্ট ও সিইও ছিলেন। ২০১০ সালের জুলাই থেকে ৩১ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত একটি কৌশলগত প্রযুক্তিগত ও সাংস্কৃতিক পরিবর্তনের মাধ্যমে সংস্থার নেতৃত্ব দিয়েছিলেন তিনি। এরপর ২০২২ সালে অজয় বাঙ্গা আটলান্টিকের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

এছাড়াও তিনি নেদারল্যান্ড ভিত্তিক বিনিয়োগ হোল্ডিং কোম্পানি এক্সোরের চেয়ারম্যান এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সাথে মধ্য আমেরিকার জন্য সরকারি-বেসরকারি অংশীদারিত্বের চেয়ারম্যান।

আরও পড়ুন: রুশ সেনাদের ইউক্রেন ছাড়ার আহ্বান

অজয় বাঙ্গা ১৯৫৯ সালে ভারতের পুনেতে জন্মগ্রহণ করেন। তিনি বঙ্গ শিমলার সেন্ট এডওয়ার্ড স্কুলে এবং হায়দ্রাবাদের হায়দ্রাবাদ পাবলিক স্কুলে শিক্ষা লাভ করেন। তিনি দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক করেন।

তারপর আহমেদাবাদের আইআইএম থেকে এমবিএ করেন। তার বাবা হরভজন সিং বাঙ্গা ভারতীয় সেনাবাহিনীর সদস্য ছিলেন। লেফটেন্যান্ট জেনারেল হিসেবে তিনি অবসর নেন।

এরপর ১৯৮১ সালে নেসলে কোম্পানিতে যোগ দেন অজয়। পরে পেপসিকোতে গুরুত্বপূর্ণ দায়িত্ব নিয়ে চলে যান। ২০০২ সালে তিনি ইন্টারন্যাশানাল চেম্বার অব কমার্সের চেয়ারম্যান ছিলেন।

আরও পড়ুন: দুর্নীতিবাজরাই নীতির কথা বলে

বারাক ওবামার আমল থেকেই হোয়াইহাউসের সঙ্গে তার যোগাযোগ ছিল। ২০১৫ সালে সাবেক রাষ্ট্রপতি বারাক ওবামা বাঙ্গাকে বাণিজ্য নীতি আলোচনার জন্য রাষ্ট্রপতির উপদেষ্টা কমিটির সদস্য হিসাবে নিযুক্ত করেছিলেন।

সান নিউজ/জেএইচ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

ওএমএস বিতরণে গাফলতি হলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: খাদ্যমন্ত্রী সা...

পটল কেন উপকারী?

লাইফস্টাইল ডেস্ক: পটল আমাদের দেশের পরিচিত একটি সবজি, যা খেতে...

মিডিয়া ট্রায়াল বন্ধে ব্যবস্থা নেয়া হবে

জেলা প্রতিনিধি: বিচারের আগে মিডিয...

হোয়াটসঅ্যাপে আসছে পরিবর্তন

টেকলাইফ ডেস্ক: জনপ্রিয় যোগাযোগ মা...

মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি 

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা