নতুন মুদ্রানীতি ঘোষণা বিকেলে
বাণিজ্য
বড় চ্যালেঞ্জ মূল্যস্ফীতি

নতুন মুদ্রানীতি ঘোষণা বিকেলে

সান নিউজ ডেস্ক : দেশের কেন্দ্রীয় ব্যাংক মূল্যস্ফীতির লাগাম টেনে ধরতে মুদ্রা সরবরাহ নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছে। এদিকে বেসরকারি ঋণের লক্ষ্যমাত্রাও কমানো হচ্ছে । ডলারের বাজার চড়া। গ্যাসের দাম ঊর্ধ্বমুখী। আরও বাড়বে জ্বালানি তেল ও বিদ্যুতের দাম।

আরও পড়ুন : সন্ধ্যায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি

অপর দিকে বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগও ধেয়ে আসছে। এমন পরিস্থিতিতে উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের বড় চ্যালেঞ্জ নিয়ে ২০২২-২৩ অর্থবছরের জন্য মুদ্রানীতি ঘোষণা করবে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (৩০ জুন) বিকাল ৩টায় বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে নতুন এ মুদ্রানীতি ঘোষণা করবেন গভর্নর ফজলে কবির।

সভায় উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, হেড অব বিএফআইইউ ও নির্বাহী পরিচালকরা। বুধবার (২৯ জুন) কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন : ইউরোপে মার্কিন সেনা মোতায়েনের ঘোষণা

সাধারণত সংবাদ সম্মেলন করে বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা মুদ্রানীতি ঘোষণা করে থাকেন। কিন্তু করোনা মহামারীর কারনে বিগত দুই বছর আনুষ্ঠানিকতা ছাড়াই শুধু ওয়েবসাইটে মুদ্রানীতি প্রকাশ করা হয়।

বাংলাদেশ ব্যাংক আগে প্রতি ছয় মাসের আগাম মুদ্রানীতি ঘোষণা করলেও গত দুই অর্থবছর তা এক বছরের জন্য করা হয়। গভর্নর ফজলে কবির এবারের মুদ্রানীতি অনলাইনের পরিবর্তে সরাসরি ঘোষণা করবেন । বর্তমান গভর্নরের মেয়াদে এটি তার শেষ মুদ্রানীতি ঘোষণা।

কেন্দ্রীয় ব্যাংক মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনের মধ্যে ভারসাম্য রাখতে মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে। বাংলাদেশের আর্থিক ব্যবস্থাপনায় মুদ্রানীতি খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে অভ্যন্তরীণ ঋণ, মুদ্রা সরবরাহ, অভ্যন্তরীণ সম্পদ, বৈদেশিক সম্পদ কতটুকু বাড়বে বা কমবে এর একটি পরিকল্পনা তুলে ধরা হয়।

আরও পড়ুন : প্রধান আসামি জিতু গ্রেফতার

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সরকার ব্যাংক ঋণের সুদহার নির্ধারণ করে দিয়ে রেখেছে। ডলারের দামও ব্যাংকগুলোর কাছে ছেড়ে দেওয়া হয়েছে। প্রস্তাবিত বাজেটে সরকার ব্যাংক খাত থেকে ১ লাখ কোটি টাকার বেশি ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে। ফলে মুদ্রানীতিতে বৈচিত্র্য দেখানোর কিছু নেই।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নতুন (২০২২-২৩) অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতিকে ৫ দশমিক ৬ শতাংশে রাখার কথা বলেছেন। কিন্তু চলতি বছরের মে মাসে সার্বিক মূল্যস্ফীতি গিয়ে ঠেকেছে ৭ দশমিক ৪২ শতাংশে। যা গত ৮ বছরের মধ্যে রেকর্ড।

বাংলাদেশ সরকার প্রস্তাবিত বাজেটে ঘাটতি মেটাতে ব্যাংক ঋণে জোর দেবে। আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ঘাটতি পূরণে ব্যাংক ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকার ব্যাংক ঋণ নেবে বলে লক্ষ্য ঠিক করছে সরকার। এই অঙ্ক চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে ২৯ হাজার ৮৮২ কোটি টাকার বেশি। চলতি অর্থবছরের বাজেটে ব্যাংক ব্যবস্থা থেকে ৭৬ হাজার ৪৫২ কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্য ঠিক করা আছে।

আরও পড়ুন : শিশুদের টিকা কার্যক্রম জুলাইয়ের শেষে

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি মাসের ১৪ তারিখ পর্যন্ত ব্যাংক থেকে নিট ৪১ হাজার ৪৪৪ কোটি টাকার ঋণ নিয়েছে সরকার । গত মে পর্যন্ত যা ছিল ৩২ হাজার ৬৫২ কোটি টাকা। এর মানে শেষ সময়ে এসে ঋণ দ্রুত হারে বাড়ছে।

চলতি জুন পর্যন্ত বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৪ দশমিক ৮০ শতাংশ। গত এপ্রিল পর্যন্ত অর্জন হয়েছে ১২ দশমিক ৪৮ শতাংশ। সরকারি-বেসরকারি মিলে জুন পর্যন্ত লক্ষ্যমাত্রা ১৭ দশমিক ৭৭ শতাংশ, এপ্রিল পর্যন্ত অর্জন হয়েছে ১৫ দশমিক ৭৬ শতাংশ।

গভর্নর ফজলে কবির বিভিন্ন প্রোগ্রামে বলেছেন, করোনা পরবর্তী দেশে এখন মূল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রার বিনিময় হার বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন : অধ্যক্ষকে অপমানের ঘটনা খতিয়ে দেখছি

এদিকে মার্কিন ডলারের দাম দিন দিন বাড়ছে। ফলে ডলারের বিপরীতে পতন হচ্ছে টাকার মান। মঙ্গলবারও (২৮ জুন) বাড়ানো হয়েছে ৫ পয়সা। এছাড়াও সোমবার (২৭ জুন) বাড়ানো হয়েছিল ১০ পয়সা। বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে সর্বশেষ মঙ্গলবার ডলার বিক্রি করেছে ৯২ টাকা ৯৫ পয়সা দরে কেন্দ্রীয় ব্যাংক।

বৈদেশিক মুদ্রার চাহিদা মেটাতে বাংলাদেশ ব্যাংক চলতি অর্থবছরে এখন পর্যন্ত বিভিন্ন ব্যাংকের কাছে প্রায় ৭২২ কোটি ডলার বিক্রি করেছে । এর বিপরীতে বাজার থেকে তুলে নেওয়া হয় প্রায় ৬৫ হাজার কোটি টাকা। এতে করে ব্যাংকগুলোতে কিছুটা টাকার টানাটানি তৈরি হয়েছে।

আরও পড়ুন : আশ্রয়প্রার্থী ২০ হাজার বাংলাদেশি

প্রসঙ্গত, আগামী ৩ জুলাই গভর্নর হিসেবে ফজলে কবিরের মেয়াদ শেষ হবে। ইতিমধ্যে নতুন গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন অর্থসচিব আব্দুর রউফ চৌধুরী। আগামী ৪ জুলাই নতুন গভর্নর হিসেবে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু দাফতরিক প্রয়োজনে ১২ জুলাই গভর্নর হিসেবে যোগ দেবেন তিনি।

এদিকে ৪ তারিখের পর থেকে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল গভর্নরের রুটিন কাজগুলো করবেন। এ বিষয়ে শিঘ্রই এক সিদ্ধান্ত আসবে বলে এ তথ্য জানিয়েছে মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্র।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পুলিশের বিরুদ্ধে নাটকীয়তার অভিযোগ

বদরুল ইসলাম বিপ্লব, ঠাকুরগাঁও: ঠা...

ফের বেড়েছে ডিমের দাম

সান নিউজ ডেস্ক: গত আগস্টের মাঝামাঝি সময়ে প্রতি ডজন ডিমের দাম...

রোহিঙ্গা সংকট গ্রহণযোগ্য নয়

সান নিউজ ডেস্ক: রোহিঙ্গা সংকট কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মন...

হত্যার রাজনীতি করে বিএনপি 

বিনোদন ডেস্ক: তথ্য ও সম্প্রচার মন...

উলিপুরে গৃহবধূর আত্মহত্যা!

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প...

চলতি মাসে ঘূর্ণিঝড়ের শঙ্কা

সান নিউজ ডেস্ক: চলতি মাস অক্টোবরে ঘূর্ণিঝড়ের শঙ্কা রয়েছে বলে...

যুদ্ধ বন্ধে ব্যক্তিগত অনুরোধ

সান নিউজ ডেস্ক: পোপ ফ্রান্সিস প্রথমবারের মতো সরাসরি রাশিয়ার...

সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার

আমিরুল হক নীলফামারী : নীলফামারীর ডোমারে মাদক মামলায় সাজাপ্রা...

জামিন পেলেন ইমরান খান

সান নিউজ ডেস্ক: গ্রেফতারি পরোয়ানা জারির একদিন পরই জামিন পেলে...

শিক্ষককে পিটিয়ে মোটরসাইকেল নিয়ে গেল দুর্বৃত্তরা

ভোলা প্রতিনিধি: ভোলার লালমোহন উপজেলায় মো. ইব্রাহীম লিটন নামে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা